স্কুল শিক্ষার্থীদের বাস ভাড়া ৫ টাকা!

Send
নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত : ০২:৩৩, জানুয়ারি ২৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৪৩, জানুয়ারি ২৬, ২০২০

স্কুল বাস সার্ভিসরবিবার (২৬ জানুয়ারি) সকাল থেকেই চট্টগ্রাম নগরীর বিভিন্ন রুটে শিক্ষার্থীদের নিয়ে ছুটে চলবে ১০টি বিশেষ দোতলা বাস। মাত্র ৫ টাকা খরচেই বিশেষ এই বাসে চড়ে শিক্ষার্থীরা নিজেদের প্রয়োজনীয় গন্তব্যে পৌঁছাতে পারবে। এই বাসের আরও একটি বিশেষ দিক হলো ‘সততা বক্স’। কোনও সুপারভাইজার ছাড়া চলাচল করা এই বাসে নির্ধারিত ভাড়া শিক্ষার্থীদের নিজ উদ্যোগে ফেলতে হবে ওই সসতা বক্সে।

শনিবার (২৫ জানুয়ারি) নগরীর এম এ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠে এক অনুষ্ঠানে এই বাস সার্ভিসের উদ্বোধন করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রবিবার সকাল থেকে নগরীর প্রথম রুটের পাঁচটি বাস বহদ্দারহাট মোড় থেকে ছেড়ে বাদুরতলা, মুরাদপুর, চকবাজা, গণি বেকারি, জামালখান, চেরাগি পাহাড়, আন্দরকিল্লা, কোতোয়ালী মোড় হয়ে নিউমার্কেট যাবে। দ্বিতীয় রুটের বাকি পাঁচটি বাস অক্সিজেন মোড় থেকে ছেড়ে মুরাদপুর, দুই নম্বর গেট, জিইসি মোড়, ওয়াসা, টাইগার পাস হয়ে আগ্রাবাদে যাবে। একই পথে বাসগুলো ফিরে আসবে।

 উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘নিরাপদ সড়ক আন্দোলনের সময় প্রধানমন্ত্রীর কাছে তোমরা (শিক্ষার্থী) স্কুলে যাওয়া আসার জন্য বাস চেয়েছিলে। তিনি মাতৃস্নেহে দাবি মেনে নিয়ে তোমাদের জন্য বাস দিয়েছেন। এই বাস তোমাদের সম্পদ। তোমরা নিজেদের দায়িত্বে তোমাদের সম্পদ রক্ষণাবেক্ষণ করবে।’

মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, ‘সততার চর্চা বিদ্যালয় থেকে শুরু করতে হবে। ভবিষ্যতে একদিন বড় পদে সততার সঙ্গে তোমরা যেন দায়িত্ব পালন করতে পারো। যে বিশ্বাস ও আস্থা প্রধানমন্ত্রী রেখেছেন তার প্রতিদান তোমরা দেবে।’

 এদিকে ভাড়া দেওয়ার ক্ষেত্রে সততার পরীক্ষায় কোনও শিক্ষার্থী ফেল করলে তার শাস্তি পেতে হবে। এ বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন জানান, প্রতিটি বাসে ছয়টি করে সিসি ক্যামেরা থাকবে। কেউ যদি ভাড়া পরিশোধ না করে, সেটা সিসি ক্যামেরায় ধরা পড়বে। সেই শিক্ষার্থীকে শনাক্ত করে স্কুল কর্তৃপক্ষ তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে, এমনকি তাকে বহিষ্কারও করা হতে পারে।

জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আবু হাসান সিদ্দিকী, বিআরটিসির ম্যানেজার এম জে রহমান এবং স্পন্সর প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল প্রমুখ।

/টিটি/

লাইভ

টপ