ছুটিতে যাওয়া চীনা শ্রমিকদের পায়রা বিদ্যুৎকেন্দ্রে ফিরতে হবে স্বাস্থ্য পরীক্ষা করে

Send
বরিশাল ও পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত : ২০:৫০, জানুয়ারি ২৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:০৪, জানুয়ারি ২৮, ২০২০

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রকরোনা ভাইরাস নিয়ে সতর্ক অবস্থানে রয়েছে পটুয়াখালীর কলাপাড়ার পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। এখানে কর্মরত রয়েছেন প্রায় আড়াই হাজার চীনা নাগরিক। বিদ্যুৎকেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান জানান, বিদ্যুৎকেন্দ্রে কর্মরত অনেক চীনা নাগরিক তাদের নববর্ষ উপলক্ষে নিজ দেশে চলে গেছেন। তারা যদি বিদ্যুৎকেন্দ্রে ফিরতে চান তাহলে মেডিক্যাল পরীক্ষাসহ বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে ফিরতে হবে। ভাইরাস আক্রান্ত নন প্রমাণিত হলেই তাদের আসতে দেওয়া হবে। এছাড়াও পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে পৌঁছানোর পর ১০-১৫ দিন আলাদা রেখে পর্যেবক্ষণ করা হবে। এরপরই তারা কাজে যোগ দিতে পারবেন।

উল্লেখ্য, বাংলাদেশ এবং চীন যৌথভাবে এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।

এদিকে বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক ডা. শ্যামল কৃষ্ণ মন্ডল জানান, করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে পটুয়াখালীয় পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে কর্মরত চীনা শ্রমিকদের এই মুহূর্তে চীন সফর না করার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ সব জেলা হাসপাতালে করোনা মোকাবিলায় প্রস্তুতি নেওয়া হয়েছে।

শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিতে মঙ্গলবার হাসপাতালে আইসোলেশন কক্ষ চালু করা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় ওই কক্ষের জন্য চিকিৎসক নিয়োগ দেওয়া হচ্ছে। ইতোমধ্যে নতুন ওয়ার্ডে স্থাপন করা হয়েছে ভেন্টিলেটিং মেশিনসহ যাবতীয় চিকিৎসা সরঞ্জাম। প্রস্তুত রাখা হয়েছে ২৫ জনের সেবিকা দল।’

পটুয়াখালীর সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর আলম বলেন, ‘১৪দিন আগে চীন থেকে ফিরে যারা তাপ বিদ্যুৎ কেন্দ্রে কাজে যোগদান করেছেন তাদের ১৫ দিন পর্যবেক্ষণে রাখতে বলা হয়েছে। এছাড়া অবস্থানরত চীনা নাগরিকদের তাদের দেশে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।’ তিনি আরও জানান, করোনা মোকাবেলায় কলাপাড়া স্বাস্থ্য কেন্দ্রে হেলথ কর্নার খোলা হয়েছে।
তাপ বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী রেজওয়ান ইকবাল জানান, বরিশাল বিভাগীয় স্বাস্থ্য দফতরের বার্তা চীনা নাগরিকদের অবহিত করা হয়েছে। এখন সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব তাদের।

আরও পড়ুন- পদ্মা সেতুর চীনা কর্মীদের দেশে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা

/এফএস/

লাইভ

টপ