X
মঙ্গলবার, ১৪ মে ২০২৪
৩১ বৈশাখ ১৪৩১

বোরো ধানে ‘নেক ব্লাস্ট’ কৃষক দিশেহারা

নীলফামারী প্রতিনিধি
১৩ মে ২০২০, ১২:০০আপডেট : ১৩ মে ২০২০, ১২:১০

বেশিরভাগ ধানেই চিটা হওয়ায় ফলন কম নীলফামারী সদরে রামনগরসহ কয়েকটি ইউনিয়নে বোরো ধানে নেক ব্লাস্ট রোগের আক্রমণ হয়েছে। প্রতিকূল আবহাওয়ায় জেলায় রোগটি ছড়িয়ে পড়ায় দিশেহারা কৃষক। এই রোগের প্রভাবে ধানের শীষ আস্তে আস্তে শুকিয়ে সাদা হয়ে যাচ্ছে। কৃষকরা বলছেন, এক বিঘা জমির শতকরা ৮৫ ভাগ ধানের শীষ চিটা হয়ে যাচ্ছে। কৃষকরা কোনও ধরনের প্রতিকার না পেয়ে, ধানের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন।

বুধবার (১৩ মে) সরেজমিনে সদরের রামনগর, কচুকাটা, পঞ্চপুকুর ও টুপামারী ইউনিয়নে গিয়ে কৃষকের ধানের জমিতে এই রোগের সংক্রমণ দেখা যায়। রামনগর ইউনিয়নের বাহালী পাড়া গ্রামের কৃষক লালবাবু রায় জানান, চার বিঘা জমিতে প্রায় ৮৫ শতাংশ ধানের শীষ চিটা হয়েছে। বাকি ধানগুলোও প্রতিকারের অভাবে শুকিয়ে যাচ্ছে। কীটনাশক প্রয়োগ করে কোনও লাভ হয়নি। সাধারণত চার বিঘা জমিতে ধান ফলন হয় প্রায় ৮০ মণ। আর প্রতিমণ ৬৫০ টাকা হিসেবে ৫২ হাজার টাকার ক্ষতির আশঙ্কা করছি। এই পরিস্থিতিতে সরকারের কাছে প্রণোদনার দাবি করছি।

একই উপজেলার পঞ্চপুকুর ইউনিয়নের বগুলাগাড়ী জামতলা গ্রামের কৃষক মশেতুল্যা মিয়া (৬৩) জানান, এবার তার তিন বিঘা ধানের (ব্রি ধান-২৮) জমিতে চিটা রোগ দেখা দিয়েছে। এ ছাড়াও আশেপাশের জমিতে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে এই রোগ। তিনি বলেন, ‘প্রতিবার প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্ত হয়ে দিশেহারা হয়েছি। এছাড়া ধানের বাজারে দরপতনের কারণে কৃষক বার বার লোকসান গুনছে। এবার নেক ব্লাস্ট রোগ ছড়িয়ে পড়ায় গ্রামে আতঙ্ক বিরাজ করছে।’

উপজেলার ইটাখোলা ইউনিয়নের সিংদই পাইকার পাড়া গ্রামের কৃষক মোজাহারুল হক (৪৩) জানান, এ মৌসুমে তিন বিঘা জমিতে ব্রি ধান-২৮ চাষ করেছেন। কিন্তু ধান পেকে যাওয়ার মুহূর্তে শতভাগ ধানের শীষ চিটা হয়। এতে ব্যাপক লোকশান গুনতে হবে। করোনায় কর্মহীন হয়ে ঘরে বসে থেকে যা জমানো ছিল তাও শেষ। জমির ধানও শেষ। এখন কিভাবে পরিবার চালাবেন তা নিয়ে দিশেহারা।

নেক ব্লাস্টের আক্রমণে দিশেহারা কৃষক ডোমারের সোনারায় ইউনিয়নের বড়গাছা গ্রামের কৃষক শাহিনুর ইসলাম (৫৫) জানান, এবার দুই বিঘা জমিতে ভাত খাওয়ার জন্য ধান (ব্রি ধান-২৮) লাগিয়েছেন। তিনি বলেন, ‘প্রথম দিকে আবহাওয়া অনুকূলে থাকায় ধানের ফলনও বাম্পার হয়। কিন্তু ধান পাকা শুরুর আগেই (দুধ আসার আগে) শীষ শুকিয়ে সাদা হয়ে চিটা (পাতান) হয়। উপ-সহকারী কৃষি কর্মকর্তার (এসএএও) পরামর্শে কীটনাশক স্প্রে করেও কোনও ফল পাইনি। এতে শতকরা ৮০ ভাগ শীষ সাদা চিটা হয়েছে। খরচসহ ৪০ থেকে ৪২ মণ ধানের ক্ষতি হওয়ায় এখন মাথায় হাত।’

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, এবার জেলার ছয় উপজেলায় ৮৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা ছিল। ইতোমধ্যে ৮০ হাজার ৬০৫ হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। এর মধ্যে ১৩ হাজার ৮৭৫ হেক্টর জমিতে ব্রি ধান-২৮ চাষ হয়েছে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৮২ হাজার ৮৫০ মেট্রিকটন।

নেক ব্লাস্টের আক্রমণে চিটা হয়ে সাদা হয়ে গেছে ধান সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুল হাসান জানান, শেষ মুহূর্তে বিরুপ আবহাওয়া কারণে নেক ব্লাস্ট রোগের সংক্রমণ কিছু কিছু এলাকায় ছড়িয়ে পড়েছে। তবে আমরা কৃষকদের এই রোগ থেকে প্রতিকারের পরামর্শ দিয়ে যাচ্ছি। প্রয়োজনী কীটনাশক স্প্রে (টু-পার, বীর, দিফা) করার পরামর্শ দেওয়া হচ্ছে। ঝড় বৃষ্টির কারণে ধানের গাছে গাছে ঘর্ষণের কারণে রোগটি ছড়িয়ে পড়ছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক মো. ওবায়দুর রহমান মণ্ডল জানান, কৃষকদের ব্রি ২৮ ধান চাষ করতে নিরুৎসাহিত করি। কারণ এই জাত অনেক পুরনো হয়ে গেছে। এই ধানে নেক ব্লাস্ট বেশি হয়। আমরা নতুন নতুন জাতের ধান চাষে কৃষকদের উৎসাহিত করছি। বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় দুই একজন কৃষকের ২৮ ধানের জমিতে এই রোগের সংক্রমণ ঘটেছে। এর প্রেক্ষিতে, জেলায় ২২ হাজার ৫৪২ হেক্টর জমিতে প্রিভেন্টিভ কীটনাশক স্প্রে করা হচ্ছে। আশাকরি এই সমস্যা দ্রুত কেটে যাবে।

/এনএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ সীমান্তে ঢুকে নারীদের তাড়া করে গুলি ছুড়লো বিএসএফ
বাংলাদেশ সীমান্তে ঢুকে নারীদের তাড়া করে গুলি ছুড়লো বিএসএফ
এবারের পর্দা উঠছে অদ্ভুত মেজাজে!
কান উৎসব ২০২৪এবারের পর্দা উঠছে অদ্ভুত মেজাজে!
কেমন থাকবে আজকের আবহাওয়া?
কেমন থাকবে আজকের আবহাওয়া?
মুম্বাইয়ে বিলবোর্ড ভেঙে নিহতের সংখ্যা বেড়ে ১৪
মুম্বাইয়ে বিলবোর্ড ভেঙে নিহতের সংখ্যা বেড়ে ১৪
সর্বাধিক পঠিত
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়
ইয়াহিয়া সিনওয়ার: যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছেন, শেষও কি তার হাতে?
গাজায় ইসরায়েলি আগ্রাসনইয়াহিয়া সিনওয়ার: যুদ্ধের সূত্রপাত ঘটিয়েছেন, শেষও কি তার হাতে?
শুক্রবারও চলবে মেট্রোরেল
শুক্রবারও চলবে মেট্রোরেল
আমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
বাংলা ট্রিবিউনের দশম বর্ষপূর্তিআমরা সুন্দর একটি সম্পর্ক মেন্টেইন করি: জয়া আহসান
রেল মন্ত্রণালয়ের গাড়ি নিয়ে চুরি করতে গিয়ে গ্রেফতার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ড্রাইভার
রেল মন্ত্রণালয়ের গাড়ি নিয়ে চুরি করতে গিয়ে গ্রেফতার জনপ্রশাসন মন্ত্রণালয়ের ড্রাইভার