X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

করোনার রিপোর্টে বিলম্ব, বাড়ছে সংক্রমণের ঝুঁকি

আলমগীর চৌধূরী, জয়পুরহাট
০৩ জুলাই ২০২০, ১৬:৩১আপডেট : ০৩ জুলাই ২০২০, ১৬:৩৫

করোনা পরীক্ষা

করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের ১০ থেকে ১২ দিন পর মিলছে রিপোর্ট। ফলে সংক্রমণের শঙ্কা এবং ঝুঁকি দুটোই বাড়ছে। আবার বিলম্বে রিপোর্ট আসায় এর সঠিকতা নিয়েও সন্দেহ কাজ করছে জনমনে। শুরুতে জয়পুরহাট জেলা থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা হতো রাজশাহীর রামেক ও বগুড়ার শজিমেক হাসপাতালের পিসিআর ল্যাবে। এখন পরীক্ষার জন্য নমুনা পাঠানো হচ্ছে ঢাকার ন্যাশনাল ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেন্স সেন্টারে। বৃহস্পতিবার (২ জুলাই) সর্বশেষ প্রাপ্ত নমুনার ফলাফল অনুযায়ী, জেলায় এখন পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা ৪২২ জন। যার মধ্যে রয়েছেন ইসলামী ব্যাংক বাংলাদেশের জয়পুরহাট শাখার ১২ জন কর্মকর্তা-কর্মচারী, কালাই থানা পুলিশের ইনচার্জ, গ্রামীণ ব্যাংক কর্মকর্তা এবং ক্ষেতলাল হাসপাতালের ১১ জন স্বাস্থ্যকর্মী। আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত মোট ১৯৮ জন সুস্থ্য হয়েছেন। এই জেলায় এখনও কেউ মারা যাননি।

জেলা সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, জয়পুরহাটে প্রথম করোনা আক্রান্তের সন্ধান মেলে গত ১৬ এপ্রিল। এরপর থেকে বৃহস্পতিবার (২ জুলাই) পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪২২ জন। বগুড়া ও রাজশাহীতে পাঠানো ১৫৭টি নমুনার কোনও ফলাফল না পেয়ে মে মাস থেকে জেলা স্বাস্থ্য বিভাগ ঢাকার ন্যাশনাল ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেন্স সেন্টারে নমুনা পাঠানো শুরু করে। শুরুতে নিয়মিত ফলাফল পাওয়া গেলেও জুন মাস থেকে বিলম্বে আসতে থাকে ফলাফল। পাঠানোর ১০ থেকে ১৫ দিন পর নমুনার ফলাফল পাওয়ায় জেলায় বাড়তে থাকে আক্রান্তের ঝুঁকি। এছাড়া বিলম্বের কারণে পরীক্ষার সঠিকতা নিয়েও সন্দেহ দেখা দেয় অনেকের মনে। নাম প্রকাশে অনিচ্ছুক জেলা স্বাস্থ্য বিভাগের একটি সূত্র জানায়, গত ৮ জুন ঢাকায় পাঠানো ৭০টি নমুনার ফলাফল পাওয়া যায়নি। এ ব্যাপারে সুস্পষ্ট কোনও ব্যাখ্যাও তারা দেননি। জটের কারণে গত প্রায় একমাস ধরে নমুনার ফলাফল নিয়ে এই জটিলতা চলছে বলেও তিনি জানান।

আইএফআইসি জয়পুরহাট শাখার ব্যাংক কর্মকর্তা আব্দুল আজিজ বলেন, নমুনা পরীক্ষার ফলাফল বিলম্বের কারণে আমাদের মতো ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীরা ঝুঁকির মধ্যে আছে। বিলম্বের কারণে ইসলামী ব্যাংক জয়পুরহাট শাখার কর্মকর্তা ও কর্মচারীরা বেসরকারি হাসপাতাল বগুড়ার টিএমএসএস এ পরীক্ষা করে দ্রুত ফলাফল পেয়েছেন। ১২ জন আক্রান্ত হওয়ায় ওই ব্যাংক লকডাউন করা হয়েছে।

জয়পুরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ.ম আব্দুর রহমান রনি বলেন, বর্তমানে নমুনা পাঠানোর দশ দিনের আগে ফলাফল পাওয়া যাচ্ছে না। এ অবস্থায় জয়পুরহাটে পিসিআর ল্যাব স্থাপনের কোনও বিকল্প নেই।

কালাই পৌরসভার সাবেক কাউন্সিলর সাজ্জাদুল বারি কাজল বলেন, করোনা প্রাদুর্ভাবের শুরুতে শুধু কালাই উপজেলা থেকে ভ্রাম্যমাণ বুথ স্থাপন করে প্রতিদিন একশ’র অধিক নমুনা সংগ্রহ করা হতো। কিন্তু বিলম্বের কারণে এখন দশের অধিক নমুনা সংগ্রহ করা হচ্ছে না।

জয়পুরহাট পৌরসভার হিসাব রক্ষণ কর্মকর্তা জুলফিকার আলী লেবুর অভিযোগ, শুধু বিলম্ব নয়, করোনা আক্রান্তদের কোনও খোঁজখবরও রাখছে না প্রশাসন।

তিনি বলেন, গত প্রায় এক সপ্তাহ থেকে করোনা আক্রান্ত স্ত্রীকে নিয়ে তিনি নিজ বাড়িতে অবস্থান করছেন। তার বাড়ি লকডাউন করা হয়েছে। লকডাউনে যাওয়ার পর থেকে স্বাস্থ্য বিভাগ অথবা প্রশাসনের পক্ষ থেকে তাদের কোনও খোঁজ নেওয়া হয়নি। বরং করোনা আক্রান্ত হওয়ায় প্রতিবেশীদের দ্বারা তারা প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছেন।

জেলার সিভিল সার্জন ডা. সেলিম মিয়া নমুনার ফলাফল বিলম্বে পাওয়ার কারণে নানা জটিলতা সৃষ্টির কথা স্বীকার করে বলেন, 'জটের কারণে নমুনার ফলাফল পেতে বিলম্ব হচ্ছে। তবে এটি সাময়িক। খুব শিগগিরই এই জটিলতা কাটানোর চেষ্টা চলছে।'

 

 

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা প্যাকেজ পাস
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক