গাজীপুরে সিটি মেডিক্যালসহ দুটি প্রতিষ্ঠানকে ১১ লাখ টাকা জরিমানা

Send
গাজীপুর প্রতিনিধি
প্রকাশিত : ২১:১৪, আগস্ট ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:১৪, আগস্ট ১০, ২০২০

হাসপাতালে টাস্কফোর্সের অভিযানগাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকার সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতালকে সাড়ে সাত লাখ টাকা জরিমানা করা হয়েছে। হাসপাতালটির লাইসেন্স না থাকা, ল্যাবরেটরিতে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল উপাদান রাখা এবং ওষুধ সংরক্ষণ ও অপারেশন থিয়েটারের অব্যবস্থাপনাসহ নানা অনিয়মের অভিযোগে এই জরিমানা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত টাস্কফোর্স টিম। এছাড়া পাশের সেবা হাসপাতাল কর্তৃপক্ষকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ এবং নানা অনিয়মের কারণে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় এই টাকা আদায়ও করা হয়েছে। সোমবার (১০ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই অভিযান চলে।

টাস্কফোর্স টিমের সদস্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (সরকারি ও বেসরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা অধিশাখা) উম্মে সালমা তানজিয়া জানান, সিটি মেডিক্যাল কলেজ হাসপাতালে টাস্কফোর্সের কার্যক্রমটিকে অভিযান না বলে পরিদর্শন বলা যেতে পারে। নানা অনিয়ম অভিযোগের ভিত্তিতে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একটি টাস্কফোর্স গঠন করা হয়। ওই টাস্কফোর্সের সদস্যরা সোমবার হাসপাতালটি পরিদর্শন করে নানা খোঁজ খবর, তথ্য ও নমুনা সংগ্রহ করেন। তবে হাসপাতালের কলেজ অংশে তারা যাননি। পরিদর্শনে ওই হাসপাতালের লাইসেন্স যাচাই করে এর বৈধতা পাওয়া যায়নি। গত চার বছর ধরে লাইসেন্স করেনি হাসপাতাল কর্তৃপক্ষ। ল্যাবরেটরিতে মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল উপাদান পাওয়া গেছে। একইসঙ্গে কিছু মেয়াদোত্তীর্ণ ওষুধ এবং অপারেশন থিয়েটারের অব্যবস্থাপনা ছিল। মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল উপাদান ও ওষুধ বাজেয়াপ্ত করা হয়েছে।

সিটি মেডিক্যাল কলেজ ও হাসপাতাললাইসেন্সের ব্যাপারে তিনি বলেন, ‘লাইসেন্স যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট দফতরের একটি সিডিউল থাকে। সবশেষ সিডিউল অনুযায়ী হাসপাতাল কর্তৃপক্ষকে আগামী ২৩ আগস্ট লাইসেন্স নবায়নের সময়সীমা দেওয়া আছে। ওই সময়ের মধ্যে লাইসেন্স নবায়ন করতে আদেশ দেওয়া হয়েছে।’

তিনি জানান, এসব অনিয়মের জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাড়ে সাত লাখ টাকা জরিমানা করেন। ওই অর্থ তাৎক্ষণিক আদায় করা হয়েছে। এছাড়া পাশের সেবা হাসপাতাল কর্তৃপক্ষকে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ এবং নানা অনিয়মের কারণে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়েছে।

কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন জানান, অভিযানে নেতৃত্ব দিচ্ছেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। সঙ্গে রয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হাসপাতাল) উম্মে সালমা তানজিয়া এবং গাজীপুর র‌্যাব-১ ক্যাম্পের কমান্ডার আব্দুল্লাহ আল মামুন।

/আইএ/

লাইভ

টপ