গোপালগঞ্জে স্বাস্থ্যবিধির বালাই নেই

Send
গোপালগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ১৯:০৬, আগস্ট ১১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:০৬, আগস্ট ১১, ২০২০

পথচারীদের মুখে নেই মাস্কগোপালগঞ্জের হাট-বাজারে, রাস্তা-ঘাটে লোকজনের স্বাস্থ্যবিধি মেনে চলার প্রবণতা কমে আসছে। করোনাভাইরাসের ভীতিও কমছে। অনেককেই দেখা যায় মাস্ক না পরেই ঘুরে বেড়াচ্ছেন। কেউ কেউ মাস্ক থুতনিতে ঠেকিয়ে চলা-ফেরা করছেন। তবে অফিস আদালতে ঢোকার সময় দেখা যায় পকেট থেকে মাস্ক বের করে মুখে লাগিয়ে ভিতরে ঢুকছেন। যারা মাস্ক পরছেন না তাদেরকে কেনও পরেননি, প্রশ্ন করলে নানা অযুহাত দাঁড় করান।
মঙ্গলবার (১১ আগস্ট) গোপালগঞ্জ জেলা শহরের মূল কেন্দ্রে দাড়িয়ে দেখা যায়, অনেকেই মুখে মাস্ক পরেননি। এমনকি স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্বও বজায় রাখছেন না। মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার পরিপত্র জারি করলেও তা অনেকেই মানছেন না। তবে মাস্ক না পরার প্রবণতা শহর থেকে গ্রামের দিকে অনেক বেশি। গ্রামের হাট-বাজারে এসবের তোয়াক্কা করছে না বেশির ভাগ মানুষ।
স্বাস্থ্যবিধি মানছেন না অনেকেই মাস্ক না পরে রাস্তায় বেরিয়েছেন এমন লোকের সংখ্যা শতকরা ২০ জন। আর থুতনিতে রেখে চলাচলকারীর সংখ্যা শতে অন্তত ৩০। বাকি শতকরা ৫০ জন মাস্ক পরছেন। এ তো গেলো শহরের চিত্র। গ্রামের চিত্র ঠিক উল্টো। সেখানে শতকরা ৬০ থেকে ৭০ ভাগ লোকই মাস্ক পরছেন না।
এমন কয়েকজনকে মাস্ক কেন পরেননি জিজ্ঞেস করলে তাদের কেউ বলছেন গরম লাগে, কেউ বলেছেন শ্বাস নিতে কষ্ট হয়, আবার কেউ বা বলেছেন অসস্থির কথা। কেউ কেউ বলেছেন, বাসা থেকে আনতে ভুলে গেছেন।
মাস্ক মুখে না লাগিয়ে কেন থুতনিতে লাগিয়ে রেখেছেন? এমন প্রশ্নের জবাবে অনেকেই মনে নেই বলে টেনে আবার মুখে লাগিয়ে নেন।


দিনে দিনে যেখানে স্বাস্থ্য সচেতনতা বাড়ার কথা সেখানে কমে যাওয়ায় স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা উদ্বেগ প্রকাশ করেছেন।

 

/আরআইজে/

লাইভ

টপ