X
বুধবার, ১৫ মে ২০২৪
১ জ্যৈষ্ঠ ১৪৩১

মসজিদে বিস্ফোরণের ঘটনায় পৃথক চারটি তদন্ত কমিটি

নারায়ণগঞ্জ প্রতিনিধি
০৫ সেপ্টেম্বর ২০২০, ২০:১৫আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২০, ২০:৫৩


বায়তুস সালাহ জামে মসজিদ

নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লার বায়তুস সালাহ জামে মসজিদে বিস্ফোরণের ঘটনায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, তিতাস গ্যাস ও ডিপিডিসির পক্ষ থেকে পৃথক চারটি তদন্ত কমিটি গঠনা করা হয়েছে। জেলা প্রশাসন পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে। শনিবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকেই তদন্ত কমিটি কাজ শুরু করেছে। গ্যাস ও বিদ্যুৎ সংযোগে সমস্যা-এই দুটি বিষয়কে প্রাধান্য দিয়ে প্রাথমিকভাবে তারা কাজ করছেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববি। তারা ঘটনার অন্যান্য দিকগুলোও খতিয়ে দেখবেন।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন জানান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খাদিজা তাহেরা ববিকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা পাঁচ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দেবেন। কমিটির অন্যান্য সদস্যরা হচ্ছেন- নারায়ণগঞ্জ ফায়ার ব্রিগেডের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) এ টি এম মোশাররফ হোসেন, ডিপিডিসি’র নির্বাহী প্রকৌশলী (পূর্ব) গোলাম মোর্শেদ, তিতাস গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের নারায়ণগঞ্জ জোনের উপ-মহাব্যবস্থাপক মফিজুল ইসলাম।

বায়তুস সালাহ জামে মসজিদে বিস্ফোণের ঘটনায় শনিবার সকালেই তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করেন। এ ব্যাপারে তদন্ত কমিটির আহ্বায়ক খাদিজা তাহেরা ববি বলেন, 'আমরা ঘটনাস্থল ঘুরে এসেছি। তথ্য সংগ্রহ করছি। স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে প্রাথমিকভাবে যেটি জানতে পেরেছি, মসজিদের ভেতর দিয়ে তিতাস গ্যাসের সংযোগ লাইন গিয়েছে। সেখান থেকে লিকেজ হয়ে গ্যাস বের হচ্ছে। আবার অনেকে বললেন, একবার বিদ্যুৎ গিয়ে চার-পাঁচ মিনিট পর আবার এসেছে। দ্বিতীয়বার বিদ্যুৎ আসার পরপরই বিকট শব্দে বিস্ফোরণ ঘটেছে। তদন্ত কমিটির সদস্যরা এই দুটি সমস্যাকে সামনে রেখেই তদন্ত কাজ এগিয়ে নিয়ে যাচ্ছেন।
তিতাস গ্যাস কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমিটি করেছে বলে কোম্পানির নারায়ণগঞ্জ অফিসের ডিজিএম মফিজুল ইসলাম জানান। কমিটির প্রধান করা হয়েছে তিতাস গ্যাসের ঢাকা অফিসের মহাব্যবস্থাপক আবদুল ওহাবকে।

শনিবার সকালে বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করেন তিতাসের ব্যবস্থাপনা পরিচালক আলী মোহাম্মদ আল মামুন। তিনি বলেন, 'মূলত মসজিদের ভেতর গ্যাস থাকতে পারে এমন ধারণা করছি আমরা। গ্যাস লাইনের লিকেজ ছিল কিনা সেই তদন্ত হচ্ছে।

তিনি আরও বলেন, 'তবে মসজিদ কমিটি থেকে লিকেজ সংস্কারের কোনও অভিযোগ পায়নি তিতাস কর্তৃপক্ষ। তদন্তে কারও অবহেলা বা গাফিলতির প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে ডিপিডিসির নির্বাহী প্রকৌশলী গোলাম মোর্শেদ কে আহ্বায়ক করে চার সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। এই তদন্ত কমিটিকে আগামী পাঁচ দিনের মধ্যে পাঁচ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমানকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী ১০ কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- ঢাকা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্মন, উপ-পরিচালক (অপারেশন্স) নুর হাসান ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক আব্দুল্লাহ্ আরেফিন।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, 'বিস্ফোরণের ঘটনায় নিহতের প্রতিটি পরিবারকে লাশ দাফন কাফনের জন্য ২০ হাজার ও আহতদের চিকিৎসা বাবদ প্রাথমিকভাবে ১০ হাজার টাকা করে নগদ সহায়তা প্রদান করা হয়েছে।'

ব্যবস্থা নেওয়ার আশ্বাস বিদ্যুৎ প্রতিমন্ত্রীর

ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। তিনি বলেন, 'মসজিদের একটি অংশও বর্ধিত করে রাস্তার ওপরে নেওয়া হয়েছে। এখানে দুটি প্রশ্ন রয়েছে। প্রধমত, রাস্তার ওপর মসজিদের বর্ধিত অংশ কীভাবে নির্মাণ করা হলো এবং রাস্তার মধ্যে গ্যাস লাইনের পাইপ আছে কিনা। রাস্তা পরিষ্কার করে দেখা হবে এখানে গ্যাস লাইনের সংযোগ আছে কিনা, যদি থাকে তাহলে গ্যাস লাইনের ওপরে কীভাবে মসজিদ নির্মাণ করা হলো।' যারা অবৈধভাবে রাস্তার জায়গার ওপর মসজিদ নির্মাণ করেছেন তাদের শাস্তি হওয়া প্রয়োজন বলে মনে করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

তিতাস গ্যাস কর্তৃপক্ষের গাফিলতির কারণে যদি এই ঘটনা ঘটে থাকে দ্রুত সময়ের মধ্যে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

নাশকতার আশঙ্কা শামীম ওসমানের

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের ঘটনাটি নাশকতার আশঙ্কা করছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। বিস্ফোরণের ঘটনায় উচ্চ পর্যায়ে তদন্তের দাবি করে তিনি বলেন, 'প্লাস্টিক, রাসায়নিক বা এসব ঘটনা তদন্তে যারা অভিজ্ঞ লোক; এই ঘটনাটি তদন্তের দায়িত্ব তাদের দেওয়া হোক। অভিজ্ঞ কারা, সেটা সরকার নির্ধারণ করবেন। তবে আমি মনে করি এ ঘটনাটিতে আরও নজর দেয়া দরকার।'

শনিবার দুপুরে সদর উপজেলার পশ্চিম তল্লার বায়তুস সালাত জামে মসজিদ পরিদর্শন করেন শামীম ওসমান। পরে সাংবাদিকদের ব্রিফিং তিনি বলেন, 'আমি এই ঘটনাটিকে নাশকতা বলে আশঙ্কা করছি। কারণ গ্যাস জমে ৪৫ জন মানুষ পুড়ে যাবে এটা সম্ভব না। এসি আমাদের অনেকের বাড়িতে আছে। এসি বিস্ফোরণ হলে বাইরে হবে। কারণ এর গ্যাস চেম্বার বাইরে থাকে। দ্বিতীয়ত, গ্যাস সংযোগ দেখলাম গেটের সামনে। ওটা দিয়ে ভেতরে ঢুকবে না। এখানে খোলা বাতাশ, গ্যাস সেটার সঙ্গে বেড়িয়ে যাবে। ভেতরে যদি কিছু থেকে থাকে, সেটা বের করার দায়িত্ব তদন্ত কর্মকর্তার।' 

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা
উপজেলা নির্বাচনে টাকা বিতরণের ভিডিও ভাইরাল
উপজেলা নির্বাচনে টাকা বিতরণের ভিডিও ভাইরাল
গাজার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন: ব্লিঙ্কেন
গাজার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা প্রয়োজন: ব্লিঙ্কেন
সর্বাধিক পঠিত
নিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
নিয়োগ বাণিজ্য করে কোটি টাকা আত্মসাৎনিজের বাসায় পরীক্ষা নিয়েছিলেন কর কর্মকর্তা!
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল প্রকাশ
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
ঢাকায় চলবে না ব্যাটারিচালিত রিকশা
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
যে কারণে রাজশাহীর তিন প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী ফেল
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার
কোষ্ঠকাঠিন্য দূর করতে খান এই ৫ খাবার