ইউজিসি’র শুনানিতে যাননি রাবি উপাচার্য ও উপ-উপাচার্য

Send
রাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৩৩, সেপ্টেম্বর ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৩৪, সেপ্টেম্বর ১৯, ২০২০

রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগের তদন্তে বিশ্বদ্যিালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর ডাকা শুনানিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ যাননি। শনিবার (১৯ সেপ্টেম্বর) বিকালে ইউজিসি মিলনায়তনে অনুষ্ঠিত শুনানিতে তাদের অনুপুস্থিতির কথা নিশ্চিত করেছেন ইউজিসি’র সদস্য ও রাবি প্রশাসনের দুর্নীতির অভিযোগে গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক অধ্যাপক দিল আফরোজা বেগম।

তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, 'উপ-উপাচার্য অসুস্থতার কারণে শুনানি আসতে পারবেন না জানিয়ে লিখিত বক্তব্য দিয়েছেন। আগামীতে আর কোনও শুনানি হবে না। আমরা যথেষ্ট তথ্য পেয়েছি, আর দরকার নেই। এই তথ্যের ভিত্তিতে রিপোর্ট জমা দেওয়া হবে।'

এদিকে অনিয়ম-দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে ইউজিসির ডাকা গণশুনানিকে বেআইনি, আদালত অবমাননাকর ও রাষ্ট্রপতির ক্ষমতা খর্বের শামিল উল্লেখ করে ইউজিসির চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছিলেন উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান। শুনানিতে অংশ নেবেন না বলেও জানিয়েছিলেন তিনি।

প্রসঙ্গত, এই বছরের ৪ জানুয়ারি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দ্বিতীয় মেয়াদে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির তথ্য-উপাত্ত সংবলিত ৩০০ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে জমা দেয় ‘দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ’ ব্যানারে আন্দোলনরত প্রগতিশীল শিক্ষক সমাজের কয়েকজন শিক্ষক। অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কার্যালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় তদন্ত কমিটি গঠন করে ইউজিসি।

বৃহস্পতিবার অভিযোগকারী শিক্ষক চার জনের প্রতিনিধি দলের শুনানি করেন তদন্ত কমিটি। শনিবার অভিযুক্ত উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার শুনানির দিন ছিল।

 

 

/এএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ