পদ্মা নদীতে তলা ফেটে লঞ্চ বিকল

Send
মাদারীপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত : ২২:১৪, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ২৩:৪৩, সেপ্টেম্বর ২৭, ২০২০

এমভি শ্রেষ্ঠ-২ নামের এই লঞ্চটির তলা ফেটে গেলে জরুরি ভিত্তিতে একটি চরে নোঙ্গর করে।

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটের পদ্মা সেতুর চ্যানেল মুখে একটি লঞ্চ তলা ফেটে বিকল হয়ে গেছে। এমভি শ্রেষ্ঠ-২ নামের লঞ্চটি যাত্রী নিয়ে শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ী ঘাটের দিকে রওনা দিয়েছিল। লঞ্চটি চ্যানেলে প্রবেশের সময় বিআইডব্লিউটিএ’র ড্রেজিংয়ের টুইনশিপের সঙ্গে সংঘর্ষ হয়। এরপর লঞ্চের ডানপাশে ফাটল দেখা দেওয়ায় তাৎক্ষণিক পদ্মার একটি চরে নোঙর করা হয়। 

বিআইডব্লিউটিএ'র কাঁঠালবাড়ি লঞ্চঘাট সূত্রে জানা গেছে, রবিবার রাত সোয়া ৮টার দিকে এই ঘটনা ঘটে। লঞ্চের যাত্রীদের উদ্ধার করতে কাঁঠালবাড়ি ঘাট থেকে একটি লঞ্চ পাঠানো হয়। তবে এ ঘটনায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিএ'র সহকারী পরিচালক মো. শাহাদাত হোসেন জানান, সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে মুন্সীগঞ্জের শিমুলিয়া লঞ্চঘাট থেকে এমভি শ্রেষ্ঠ-২ লঞ্চটি যাত্রী নিয়ে কাঁঠালবাড়ি ঘাটের উদ্দেশে ছেড়ে যায়। পথিমধ্যে চ্যানেলে প্রবেশের সময় বিআইডব্লিউটিএ’র ড্রেজিংয়ের টুইনশিপের সঙ্গে সংঘর্ষ হয়। এতে লঞ্চের ডানপাশে ফাটল দেখা দেওয়ায় তাৎক্ষণিক পদ্মার একটি চরে নোঙর করা হয়। এ ঘটনায় রাত সাড়ে ৮টা পর্যন্ত কোনও যাত্রী নিখোঁজের খবর পাওয়া যায়নি। যাত্রীদের ট্রলারে করে ঘটনাস্থল থেকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। ক্ষতিগ্রস্ত লঞ্চটিকে কাঁঠালবাড়ি ঘাটে নিয়ে যাওয়ার জন্য দুটি লঞ্চ রওনা করেছে। এই লঞ্চটি মেরামত না করা পর্যন্ত চলাচল স্থগিত করা হয়েছে।

এমভি শ্রেষ্ঠ-২ লঞ্চের তলা ফেটে গেলে এটি একদিকে কাত হযে যায়।

বিআইডব্লিউটিএ কাঁঠালবাড়ি লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, দুর্ঘটনার কারণ ড্রেজার পাইপের সঙ্গে ধাক্কা। তিনি জানান, সন্ধ্যায় শিমুলিয়া থেকে যাত্রীবোঝাই লঞ্চটি কাঁঠালবাড়ির উদ্দেশে রওনা দেয়। পদ্মা সেতুর চ্যানেল মুখে ঢোকার সময় ড্রেজারের পাইপের সঙ্গে ধাক্কা লেগে লঞ্চটির তলা ফেটে যায়। যাত্রীদের অন্য একটি লঞ্চের মাধ্যমে উদ্ধার করা হয়েছে। দুর্ঘটনায় কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

কাঁঠালবাড়ি ঘাটে ফিরিয়ে আনা হচ্ছে উদ্ধার করা যাত্রীদের।

মাদারীপুর জেলার শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, দুর্ঘটনার পরে লঞ্চের তলা ফেটে যাওয়ায় পদ্মার চরে দ্রুত নোঙর করা হয়। যাত্রীদের অনেকে চরে ও অনেকে ড্রেজারের জাহাজে আশ্রয় নেয়। পরবর্তীতে অন্য একটি লঞ্চে করে যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছানো হয়। তবে, লঞ্চের ভেতর কতজন যাত্রী ছিল তা এখনও বলা সম্ভব নয়। লঞ্চের স্টাফদের সঙ্গে কথা বলে বিস্তারিত পরে বলা যাবে। তবে, এখন পর্যন্ত হতাহত কিংবা নিখোঁজের কোনও খবর পাওয়া যায়নি। 

/টিএন/এমওএফ/

লাইভ

টপ
X