X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

পৌরসভা ও সুগার মিলের বর্জ্যে ভরাট হচ্ছে নদী

নওগাঁ প্রতিনিধি
২১ জুলাই ২০১৮, ০৯:০৪আপডেট : ২১ জুলাই ২০১৮, ১৪:৪৯

পৌরসভার ময়লা-আবর্জনা ও জয়পুরহাট সুগার মিলের বর্জ্য নওগাঁ শহরের মাঝ দিয়ে বয়ে চলা ছোট যমুনার শাখা নদীটি ভরাট হতে চলেছে। নদীতে এখন মাছ আর পাওয়াই যায় না। অনেকেই অবৈধভাবে বাড়ি বানাচ্ছে নদীর ভেতরে। ড্রেজিং না করায় নদীর নাব্যতা সংকটও প্রকট। ফাল্গুন-চৈত্র মাসেই শুকিয়ে কাঠ হয়ে যায় এক সময়ের স্রোতস্বিনী এই নদীটি। অথচ নদীটি রক্ষায় দেখার কেউ নাই।

পৌরসভার ময়লা-আবর্জনা ও জয়পুরহাট সুগার মিলের বর্জ্যে ভরাট হয়ে যাচ্ছে নদীটি। স্থানীয় খাবার হোটেলগুলোর কাঁচা তরকারির উচ্ছিষ্টসহ যাবতীয় আবর্জনাই ফেলা হয় এই নদীতে। এসব কারণে বাড়ছে দূষণ।  জানা গেছে, এক সময় এই নদীতে চলতো বড়-বড় নৌকা। কয়েক শ’ জেলের জীবিকার ব্যবস্থা হতো এই নদীতে মাছ ধরে। কিন্তু সেই নদী আজ ভরাট হয়ে পড়ছে। সুগার মিলের বর্জ্য প্রতি বছর নদীতে ফেলায় ছোট-বড় কোনও মাছই আর নদীতে পাওয়া যাচ্ছে না।

সরেজমিনে দেখা গেছে, দইয়ের হাঁড়ি, প্লাস্টিকের বোতল, পলিথিন ও তরকারির আবর্জনা নদীতে ফেলে রেখেছে পৌরসভা। ফলে নদী ভরাট হয়ে যাচ্ছে। এ নদীতে এক সময় পাওয়া যেত দেশি প্রজাতির নানা মাছ। নদীর পানি দৈনন্দিন কাজে ব্যবহার করতেন স্থানীয়রা। কিন্তু আবর্জনা ফেলায় নদীর নাব্যতা সংকট দেখা দেয়। এছাড়া ড্রেজিং  না করায় নদীটি যেমন সরু হয়েছে তেমনি পানির প্রবাহ একেবারেই কমে গেছে। আর মাছ তো চোখেই পড়ে না।

নদীটির বর্তমান অবস্থা নিয়ে নানা অসন্তোষের কথা জানিয়েছেন এলাকাবাসী। স্থানীয় উকিলপাড়ার বাসিন্দা আইজুর রহমান বলেন, ‘পৌরসভার নিদিষ্ট ময়লা ফেলার জায়গা রয়েছে। তারপরও নদীতে ময়লা-আবর্জনা ফেলায় একদিকে যেমন নদীর পানি দূষিত হচ্ছে অন্যদিকে নদী থেকে ছোট-বড় সব ধরনের মাছ বিলুপ্ত হয়ে গেছে। তিনি বলেন, ৭ থেকে ৮ বছর আগেও এই নদী থেকে প্রচুর দেশি মাছ পাওয়া যেত কিন্তু আজ আর তেমন কোনও মাছই পাওয়া যায় না।’

বোয়ালিয়ার বাসিন্দা সবুর হোসেন বলেন, ‘কয়েক বছর আগেও আমরা হুইল দিয়ে নদীতে মাছ ধরতাম। ৩ থেকে ৪ কেজি মাছ ধরা পড়তো। এখন তো নদীতে জাল নামালে পুঁটি মাছও ধরা পড়ে না। পানি দূষিত হওয়ার কারণে আজ নদীর সব মাছ বিলুপ্তির পথে।’

কানাই লাল নামের এক জেলে বলেন, ‘এই নদী থেকে পাঁচজনের সংসার চালাতাম। কিন্তু এখন সারাদিন জাল টানলেও মাছের দেখা পাওয়া যায় না। তাই বাপ-দাদার এই পেশা অনেক আগেই ছেড়ে দিয়েছি। এখন মানুষের বাড়িতে কামলা দিয়ে সংসার চালাই।’ তিন দুঃখের সঙ্গে জানান, এত বড় নদী এই এলাকায় আর নাই। অথচ নদীতে মাছ নাই।

পৌরসভার ময়লা-আবর্জনা ও জয়পুরহাট সুগার মিলের বর্জ্য বাংলাদেশ পরিবেশ আন্দোলনের নওগাঁ জেলা শাখার সভাপতি অধ্যক্ষ মর্তুজা রেজা বলেন, ‘এক সময় ছোট যমুনা নদীর মাছ নওগাঁ জেলার মানুষের চাহিদা পূরণ করতো। এই নদী ছাড়া নওগাঁ শহরকে চিন্তাও করা যেত না। অথচ এখন যেভাবে নদীর পানিতে ময়লা-আবর্জনা ফেলে নদীর পানি দূষণ করা হচ্ছে তা কল্পনার বাইরে। পৌরসভার আবর্জনার পাশাপাশি শহরের খাবারের দোকানগুলোর ময়লা-আবর্জনাও নদীর পানিতে ফেলা হচ্ছে। প্রভাবশালীরা নদী দখল করে বাড়ি বানাচ্ছে।’ তিনি আরও জানান, নদীর পানি দূষণমুক্ত রাখতে বেশ কয়েকবার মানববন্ধন করা হয়েছে। তাছাড়া জয়পুরহাট জেলা প্রশাসক ও সুগারমিলকে চিঠি দিয়ে সুগার মিলের বর্জ্য নদীতে না ফেলতে অনুরোধ করা হয়েছে কিন্তু কোনও কাজ হয়নি। তিনি আরও বলেন, এখনই যদি নদীর পানি দূষণমুক্ত করা না হয় তাহলে ভবিষ্যতে এই নদী থেকে আর মাছ পাওয়া যাবে না।

জেলা মৎস্য কর্মকর্তা ফিরোজ আহম্মেদ বলেন, নদীতে বর্জ্য ফেলার কারণে শুধু মাছই বিলুপ্ত হচ্ছে না, জীববৈচিত্রের ওপরও প্রভাব পড়ছে। তিনি বলেন, এই নদীতে মাছ রক্ষা করতে গেলে একদিকে যেমন নাব্যতা ঠিক রাখতে হবে তেমনি নদীর পানি দূষণমুক্ত রাখতে হবে।

নওগাঁ পৌরসভার মেয়র নজমূল হক (সনি) বলেন, ‘পৌরসভার কর্মীরা বুঝতে না পারায় ভুল করে নদীতে ময়লা ফেলতো। আমি ইতোমধ্যে তাদের নিষেধ করেছি যাতে ময়লা আর নদীতে ফেলা না হয়। আগামীতে এই বিষয়ে আরও পদক্ষেপ নেব।’ 

 

 

/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ