X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

বিনা অপরাধে শ্বশুর-জামাইয়ের ২২ দিন কারাভোগ

জয়পুরহাট প্রতিনিধি
২৭ জানুয়ারি ২০২২, ১৮:৪৫আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ২১:১০

গত বছরের ২৮ ডিসেম্বর রাত ১২টায় হঠাৎ শ্বশুর শফিউল ইসলাম (৬০) ও জামাতা মঞ্জুরুল ইসলামের (৩৫) বাড়ি ঘিরে ফেলে পুলিশ। এরপর তাদের হাতে হাতকড়া পরিয়ে ও কোমরে রশি বেঁধে গ্রামবাসীর সামনে পুলিশের ভ্যানে তুলে নেওয়া হয় থানায়। সেখানে গিয়ে তারা জানতে পারেন, তাদের ঢাকা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর জারি করা এক পরোয়ানায় গ্রেফতার করা হয়েছে। পরে আদালতের মাধ্যমে পাঠানো হয় কারাগারে। এরপর আদালতে প্রমাণ হয় ভুয়া গ্রেফতারি পরোয়ানায় তাদের জেলে নেওয়া হয়েছে। পরে দেওয়া হয়েছে মামলা থেকে অব্যাহতি, পেয়েছেন মুক্তি। মাঝে বিনা অপরাধে ২২ দিন কারাভোগ করলেন শ্বশুর শফিউল ও জামাতা মঞ্জুরুল। একইসঙ্গে বিচারক বিষয়টি তদন্তের নির্দেশ দেন ডিবি পুলিশকে।

ঘটনাটি ঘটেছে জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার মামুদপুর ইউনিয়নের মহব্বতপুর গ্রামের সাখিদারপাড়া গ্রামে। গত ১৯ জানুয়ারি ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তারা মুক্তি পেয়েছেন। একইসঙ্গে বিনা অপরাধে কারাভোগ করায় ক্ষোভও প্রকাশ করেছেন।

ভুয়া গ্রেফতারি পরোয়ানার বিষয়টি প্রমাণিত হওয়ায় জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত তাদের মামলা থেকে অব্যাহতি দিয়েছেন এবং কারাগার থেকে মুক্তি দেওয়ার আদেশ দেন। ওই আদেশ পেয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ তাদের মুক্তি দেয়। সেই সঙ্গে আদালত জয়পুরহাট গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসিকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

বিনা অপরাধে কারাভোগকারী শফিউল ও মঞ্জুরুল জানান, গত ২৮ ডিসেম্বর রাতে খাওয়া শেষে নিজ নিজ বাড়িতে ঘুমিয়ে পড়েন তারা। গভীর রাতে ক্ষেতলাল থানা পুলিশ দুই ভাগে বিভক্ত হয়ে বাড়ি ঘেরাও করে। একপর্যায়ে পুলিশ বাড়িতে ঢুকে তাদের নাম-পরিচয় জিজ্ঞাসা করে। তারা নিজেদের নাম-পরিচয় বলেন। এ সময় পুলিশ তাদের ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর সিল ও বিচারকের স্বাক্ষরযুক্ত গ্রেফতারি পরোয়ানা দেখান। এরপর পুলিশ তাদের হ্যান্ডকাফ পরিয়ে ও কোমরে রশি বেঁধে জয়পুরহাটের ক্ষেতলাল থানায় নিয়ে যায়।

শ্বশুর ও জামাতা আরও জানান, ২৯ ডিসেম্বর পুলিশ তাদের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে। তারা আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন করেন। আদালত জামিন নামঞ্জুর করে তাদের জয়পুরহাট জেলা কারাগারে পাঠিয়ে দেন। জয়পুরহাট কারাগার থেকে ৭ জানুয়ারি তাদের ঢাকার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। কেন্দ্রীয় কারাগার থেকে ১৯ জানুয়ারি তারা ছাড়া পান। সেখানে থাকা অবস্থায়ই তারা ভুয়া গ্রেফতারি পরোয়ানায় কারাগারে ছিলেন বলে জানতে পারেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর মামলা নম্বর ৭২/২০২০-এর গ্রেফতারি পরোয়ানায় শ্বশুর শফিউল ইসলাম ও জামাতা মঞ্জুরুল ইসলামকে গ্রেফতার করা হয়। ওই মামলার বাদী তাহমিনা রহমান। এ মামলায় তাহমিনা তার স্বামী এস এম আবদুস সামাদকে আসামি করেন। এজাহারে আসামির বাড়ি পাবনার সদর উপজেলার চরপ্রতাপপুর উল্লেখ করা হয়। যৌতুক দাবি করার অভিযোগে তাহমিনা রহমান স্বামীর বিরুদ্ধে ওই মামলা করেছিলেন।

খোঁজ নিয়ে আরও জানা গেছে, শ্বশুর ও জামাতাকে গ্রেফতারের পর জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত থেকে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২-এর বিচারকের কাছে খণ্ড নথি পাঠানো হয়। ঢাকার ওই আদালতের বিচারক ৭২/২০২০ নম্বর মামলার নথি পর্যালোচনা করে শফিউল ইসলাম ও মঞ্জুরুল ইসলাম নামের কেউ এই মামলার আসামি নন এবং তাদের নামে গ্রেফতারি পরোয়ানা জাল ও ভুয়া বলে জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৫ জানুয়ারি আদেশের একটি অনুলিপি পাঠান। 

ওই আদেশের অনুলিপি পেয়ে জয়পুরহাট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম কারাগারে থাকা শফিউল ইসলাম ও মঞ্জুরুল ইসলামকে ১১ জানুয়ারি অব্যাহতি দেন এবং মুক্তির নির্দেশ দেন। একইসঙ্গে বিচারক জাহাঙ্গীর আলম জাল ও ভুয়া গ্রেফতারি পরোয়ানা প্রস্তুত করার সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে ডিবি পুলিশকে তদন্ত করে আদালতে প্রতিবেদন দিতে বলেন।

শফিউল ইসলাম বলেন, ‘আমাকে ও আমার জামাতাকে ভুয়া গ্রেফতারি পরোয়ানায় গ্রেফতার করে ২২ দিন কারাগারে রাখা হয়েছিল। আমাদের মান-সম্মানের ক্ষতি হয়েছে। আমরা বাড়ির বাইরে গেলে গ্রামবাসী তাকিয়ে থাকে। আমাদের লজ্জা লাগে। সবচেয়ে বড় লজ্জার কারণ বিনা অপরাধে শ্বশুর ও জামাইকে একসঙ্গে কারাভোগ করতে হলো। তাই বিনা অপরাধে কারাভোগের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে শাস্তির দাবি জানাচ্ছি।’

মহব্বতপুর গ্রামের বাসিন্দা আলাউদ্দিন রহমান বলেন, ‘শফিউল ইসলাম ও তার মেয়ের জামাই মঞ্জুরুল ইসলাম কৃষিকাজ করেন। ঢাকার আদালতে কীভাবে তাদের নাম গেলো, এটা আমরা জানতে চাই।’

ক্ষেতলাল থানার ওসি নীরেন্দ্রনাথ মণ্ডল বলেন, ‘পরোয়ানা পেয়ে তাদের গ্রেফতার করা হয়েছিল। গ্রেফতারি পরোয়ানা যেভাবে ইস্যু করা হয়, তার সবই সঠিক ছিল।’

জয়পুরহাটের অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম বলেন, ‘ওই দুই ব্যক্তির গ্রেফতারি পরোয়ানা ভুয়া বলে নিশ্চিত হয়ে আদালত মামলা থেকে অব্যাহতি দিয়েছেন। ঘটনাটি ডিবি পুলিশ তদন্ত করছে।’

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
রিমান্ড শেষে কারাগারে কাচ্চি ভাই রেস্টুরেন্টের মালিক
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র
যেভাবে খালাস পেয়ে যাচ্ছে দুর্ধর্ষ আসামিরা
সর্বশেষ খবর
ফিলিস্তিনি বন্দিদের নির্যাতনের কথা ফাঁস করলেন এক ইসরায়েলি
ফিলিস্তিনি বন্দিদের নির্যাতনের কথা ফাঁস করলেন এক ইসরায়েলি
ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু, যা ভাবছেন বিএনপি নেতারা
ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু, যা ভাবছেন বিএনপি নেতারা
ভারতে পাচারের সময় আড়াই কেজি সাপের বিষ উদ্ধার
ভারতে পাচারের সময় আড়াই কেজি সাপের বিষ উদ্ধার
ইউক্রেনের খারকিভ দখলে হামলা শুরু করেছে রাশিয়া
ইউক্রেনের খারকিভ দখলে হামলা শুরু করেছে রাশিয়া
সর্বাধিক পঠিত
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
সাতক্ষীরায় আম পাড়া শুরু, ২৫০ কোটি টাকা বিক্রির আশা
সাতক্ষীরায় আম পাড়া শুরু, ২৫০ কোটি টাকা বিক্রির আশা
‘ইউরোপে অভিবাসীদের আশ্রয় চাওয়ার প্রেক্ষাপট পাল্টে যাবে’
‘ইউরোপে অভিবাসীদের আশ্রয় চাওয়ার প্রেক্ষাপট পাল্টে যাবে’