X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১

রাবিতে সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে, টিয়ারশেল-রাবার বুলেটে আরও ৮ শিক্ষার্থী আহত 

রাজশাহী প্রতিনিধি
১২ মার্চ ২০২৩, ০২:১০আপডেট : ১২ মার্চ ২০২৩, ০২:১০

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে এসেছে। শনিবার (১১ মার্চ) রাত সাড়ে ১১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। দুই পক্ষের সংঘর্ষ থামাতে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। এতে আট শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে। 

পুলিশ ও ক্যাম্পাস সূত্র জানায়, শিক্ষার্থীদের থামাতে রাত সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটক এলাকা হয়ে ক্যাম্পাসে প্রবেশ করে পুলিশ। এরপর টিয়ারশেল ও রাবার বুলেট ছোড়ে। এ অবস্থায় শিক্ষার্থীরা বিনোদপুর গেট এলাকা ছেড়ে মূল ক্যাম্পাসে চলে আসেন। এর আগে স্থানীয় ব্যবসায়ীদের থামাতে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ। তখন বাজার থেকে সরে যান ব্যবসায়ীরা। দুই পক্ষকে ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। তবে এখনও থমথমে অবস্থা বিরাজ করছে। 

এদিকে, পুলিশের ছোড়া রাবার বুলেটে বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়েছেন। তাদেরকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে আহতের পরিচয় পাওয়া যায়নি। 

ঘটনার প্রত্যক্ষদর্শী বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সহ-সভাপতি ইমতিয়াজ বলেন, 'পুলিশের ছোড়া রাবার বুলেটে অন্তত আট শিক্ষার্থী আহত হয়েছেন। এর মধ্যে দুজন গুরুতর আহত হন। তাদেরকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।'

জানতে চাইলে রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান বলেন, 'স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বহু শিক্ষার্থী আহত হয়েছেন। ব্যবসায়ীরাও আহত হয়েছেন। বেশ কয়েকটি দোকান আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে শিক্ষার্থীরা। এ অবস্থায় দুই পক্ষকে টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।  স্থানীয় ব্যবসায়ীরা বাজার থেকে চলে গেছেন। শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরেছেন। আমরা এখনও সতর্কতার সঙ্গে কাজ করছি।'

এর আগে শনিবার সন্ধ্যার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজার এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষ শুরু হয়। এ ঘটনায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হন। আহত হন স্থানীয়দের অনেকে। বিনোদপুর বাজারের বেশ কিছু দোকানে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর ফটকের পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হয়েছে।

সংঘর্ষের ঘটনা নিয়ন্ত্রণে রাতে সাত প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্য মোতায়েন করা হয়েছে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয়ে বিনোদপুর ফটক এলাকায় অবস্থান নিয়েছেন বিজিবির সদস্যরা। রাত ১২টা পর্যন্ত বিনোদপুর বাজার ও ক্যাম্পাস এলাকায় বিজিবিকে টহল দিতে দেখা গেছে।

রাজশাহী বিজিবি ১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আহমদ বলেন, সংঘর্ষের ঘটনায় পরিস্থিতি নিয়ন্ত্রণে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বিনোদপুর বাজার এলাকায় তারা দায়িত্ব পালন করছে। পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। সবাইকে শান্ত থাকতে বলা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে বিজিবি মোতায়েন করতে বলেছি। তারই আলোকে বিজিবি মোতায়েন করা হয়েছে। এরই মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে।

তিনি বলেন, সংঘর্ষে আমাদের দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে। তাদের চিকিৎসা দরকার। আপাতত আমরা এটি ফোকাস করছি। পরবর্তীতে আমরা বিষয়টি সমাধান করবো। সংঘর্ষের কারণে রবিবার ও সোমবার বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে।

এদিকে, সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে বিনোদপুর রুটে যান চলাচল বন্ধ রয়েছে। সন্ধ্যা ৮টা থেকে রাত ১টা পর্যন্ত যান চলাচল স্বাভাবিক হয়নি। 

সরেজমিনে দেখা যায়, ভদ্রা এলাকায় পুলিশ ব্যারিকেড দিয়ে গাড়ি আটকে দিচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে যান চলাচল শুরু হবে বলে জানিয়েছে পুলিশ। 

জানতে চাইলে ভদ্রা এলাকায় দায়িত্বরত পুলিশ কর্মকর্তা রবিউল বলেন, বিনোদপুরে শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষ হয়েছে। এজন্য যান চলাচল বন্ধ। পরিস্থিতি স্বাভাবিক হলে যান চলাচল শুরু হবে।

অপরদিকে, রাত ৮টার দিকে শিক্ষার্থীদের একাংশ রেললাইন অবরোধ করেছিলেন। বিশ্ববিদ্যালয় চারুকলা সংলগ্ন রেললাইনে অবস্থান নিয়ে অবরোধ করেছেন তারা। এতে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

পশ্চিমাঞ্চল রেলের জিএম অসীম কুমার তালুকদার বলেন, শিক্ষার্থীরা রেললাইন অবরোধ করায় রাতে ঢাকাগামী ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যায়নি।

/এএম/
সম্পর্কিত
ছাদের পলেস্তরা খসে আহত শিক্ষার্থী, হল সংস্কারের জোর দাবি
এমন গরমেও ক্লাস করেছে শিক্ষার্থীরা
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ
সর্বশেষ খবর
অফিস টাইমে চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিসে থাকলে ব্যবস্থা
স্বাস্থ্যমন্ত্রীর হুঁশিয়ারিঅফিস টাইমে চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিসে থাকলে ব্যবস্থা
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
চুক্তি হোক বা না হোক রাফাহতে ইসরায়েলি অভিযান চলবে: নেতানিয়াহু
 ক্রীড়া পরিষদে আগের মতোই অফিস করছেন সচিব
 ক্রীড়া পরিষদে আগের মতোই অফিস করছেন সচিব
‘অতি বাম অতি ডান সবই এক হয়ে গেছে, কীভাবে হলো জানি না’
‘অতি বাম অতি ডান সবই এক হয়ে গেছে, কীভাবে হলো জানি না’
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
বেতন বৈষম্যে উচ্চশিক্ষার মান হারাচ্ছে বেসরকারি কলেজগুলো
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা
সিস্টেম লস কমাতে সার্বক্ষণিক ম্যাজিস্ট্রেট চায় পেট্রোবাংলা