X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

লোভনীয় অফারে যেভাবে প্রতারক চক্রের খপ্পরে হাজারো নারী

তৈয়ব আলী সরকার, নীলফামারী
২০ ডিসেম্বর ২০২০, ১৬:২১আপডেট : ২০ ডিসেম্বর ২০২০, ১৬:২১

টাকা উদ্ধারে সড়ক অবরোধ করেন তারা নীলফামারীর ডোমারে লোভনীয় অফার দিয়ে সহস্রাধিক নারীর কাছে প্রায় ৬ কোটি টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে গেছে ‘ডোমার বাজার ভোগ্যপণ্য সমবায় সমিতি লিমিটেড’ নামের একটি প্রতারক চক্র। ওই সমিতির রেজি নং-২৪। ডোমারের স্বল্প আয়ের নারীদের টার্গেট করে প্রায় দেড় মাসে আগে এটি গড়ে তোলে ওই প্রতারক চক্র।

তারা অফার দেয়, ৮০ হাজার টাকা জমা দিলে ৭ দিন পর একটি দেড় লাখ টাকার দামের মোটরসাইকেল দেওয়া হবে। ১৫ দিন পর জমাকৃত সেই ৮০ হাজার টাকাও ফেরত দেওয়া হবে। পরে কিস্তির মাধ্যমে গাড়ির দাম পরিশোধ করা যাবে। এছাড়াও আরও নানা লোভনীয় অফার দেয় তারা।

নির্দিষ্ট পরিমাণ টাকা জমা দিয়ে টেলিভিশন, ফ্রিজ, রাইক কুকারসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়ার প্রলোভন দেখায় প্রতারক চক্রটি। ১৫ দিন পরে আবার জমাকৃত টাকা ফেরত দেওয়ার প্রলোভনও দেয় তারা। এতে অনেক নারী হুমড়ি খেয়ে বিভিন্ন অফার গ্রহণ করে। মাত্র দেড় মাসের মধ্যে কোটি টাকা হাতিয়ে নেয় তারা। সর্বশেষ শনিবার (১২ ডিসেম্বর) সকালে ৩৫ লাখ টাকা নিয়ে সংগঠনের ক্যাশিয়ার ও দুইজন ট্রেইনারসহ ৩ জন পালিয়ে যায়।

ডোমার পৌরসভার চিকনমাটি মহল্লার (৬নং ওয়ার্ড) ভুক্তভোগী শিরিনা বেগম বাংলা ট্রিবিউনকে জানান, আমার পাশের বাড়ির আকতারুল ইসলামের স্ত্রী তাহমিদা বেগমের প্রলোভনে পড়ে আমার স্বামীর অপারেশন বাবদ ৮৬ হাজার টাকা সমিতির সভাপতি মামুন হাসান মানিকের নিকট জমা দেই। এরপর সেখানে বিভিন্ন বিষয় পাঁচ দিনের প্রশিক্ষণ নেই। প্রশিক্ষণের দুদিন পরে জানতে পারি অফিসে তালা, লোকজন নেই। এই ঘটনার পর পরেই তাহমিদা ও আকতারুল এলাকা ছেড়ে পালিয়ে যায়।

একই এলাকার অপর এক ভুক্তভোগী ও আজহারুল ইসলামের স্ত্রী খালেদা বেগম বাংলা ট্রিবিউনকে বলেন, আমার মেয়ের ব্রেইন টিউমার অপারেশন বাবদ এলাকার মানুষ ৩০ হাজার টাকা সাহায্য (দান) করেন। তাহমিদা ও তার স্বামী আমাদের লোভ দেখায়। তারা জানায়, টাকা সমিতিতে জমা দিলে তিনদিনে লাভ দেবে ৭ হাজার ৫০০ টাকা। এছাড়াও সম্পূর্ণ টাকা ফেরতযোগ্য। সরল মনে লাভের আশায় টাকা দিয়ে আজ পথের ফকির হয়েছি।

খালেদা বেগম বলেন, বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) অফিসে গিয়ে ৩০ হাজার টাকা জমা করে আসি। শনিবার (১২ ডিসেম্বর) সকাল বেলা জানতে পারি তারা অফিস বন্ধ করে পালিয়েছে। এখন আমার মেয়ের অপারেশন কী দিয়ে হবে খোদা ছাড়া কেউ জানে না।

ডোমার থানার ওসি মো. মোস্তাফিজার রহমান জানান, শুনেছি ভুক্তভোগীরা টাকা ফেরত পেতে শনিবার (১৯ ডিসেম্বর) দ্বিতীয় দফায় সড়ক অবরোধ করেছে। অথচ আজ পর্যন্ত তাদের পক্ষে থানায় কোনও মামলা বা অভিযোগ দায়ের হয়নি। অভিযোগ পেলে ঘটনার সত্যতা তদন্ত করে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে ডোমার উপজেলা সমবায় কর্মকর্তা মো. নুরুজ্জামান মোবাইল বাংলা ট্রিবিউনকে জানান, সমবায় আইনে ২০ জন সদস্যের জাতীয় পরিচয়পত্র, স্থানীয় পৌর মেয়রের প্রত্যায়নপত্র ছাড়াও যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করে জেলা সমবায় কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়। এরপর সমবায় আইনে সকল কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করে তাদের রেজিস্ট্রেশন দেওয়া হয়। তিনি বলেন, সমিতির কার্যক্রম পরিচালনার দায়িত্ব তাদের। টাকা খোয়া যাওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, উপজেলা প্রশাসন বিষয়টি নিয়ে তৎপর রয়েছে।

ডোমার উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা শবনম বাংলা ট্রিবিউনকে বলেন, আমরা ভুক্তভোগীদের টাকা উদ্ধারে চেষ্টা চালিয়ে যাচ্ছি। ওই সমিতির সভাপতিকে টাকা ফেরতের জন্য চাপ প্রয়োগ করা হয়েছে।

উল্লেখ্য শনিবার (১২ ডিসেম্বর) সকালে ৩৫ লাখ টাকা নিয়ে সংগঠনের ক্যাশিয়ার ও  দুজন ট্রেইনারসহ ৩ কর্মকর্তা পালিয়ে যায়। ওইদিন উপজেলার রেলগুন্টি মোড় অবরোধ করে ভুক্তভোগীরা। থানার ওসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা টাকা উদ্ধারের ব্যাপারে আশ্বস্ত করলে ভুক্তভোগীরা অবরোধ তুলে নেয়।

 

/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ওজন মাপার আগে এই বিষয়গুলো জেনে নিন
ওজন মাপার আগে এই বিষয়গুলো জেনে নিন
দ্বিতীয় ধাপে আগ্রহ বাড়বে ভোটারের: ইসি আলমগীর
দ্বিতীয় ধাপে আগ্রহ বাড়বে ভোটারের: ইসি আলমগীর
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
রিজার্ভ ১০ মিলিয়ন ডলার আছে বলে আমার মনে হয় না: জিএম কাদের
রিজার্ভ ১০ মিলিয়ন ডলার আছে বলে আমার মনে হয় না: জিএম কাদের
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক