X
শুক্রবার, ০১ জুলাই ২০২২
১৭ আষাঢ় ১৪২৯

কুড়িগ্রামে জ্বালানি তেলের সংকট

আপডেট : ০৭ মে ২০২২, ১৮:৫০

কুড়িগ্রামে পেট্রল ও অকটেনের তীব্র সংকট তৈরি হয়েছে। গত তিন-চার দিন ধরে জেলার জ্বালানি তেল সরবরাহকারী ফিলিং স্টেশনগুলোতে চাহিদা অনুযায়ী জ্বালানি তেল পাওয়া যাচ্ছে না। সীমিত পরিসরে পেট্রল পাওয়া গেলেও অকটেনশূন্য হয়ে পড়েছে ফিলিং স্টেশনগুলো। ফলে গাড়িচালকরা ভোগান্তি ও বিড়ম্বনার শিকার হয়ে ফিরে যাচ্ছেন। 

ফিলিং স্টেশন মালিকরা বলছেন, মজুত শেষে নতুন করে সরবরাহ না থাকায় এমন সংকট তৈরি হয়েছে। রবিবার (৮ মে) রাত থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। তবে ডিজেলের সরবরাহ স্বাভাবিক রয়েছে।

ফিলিং স্টেশনগুলোতে জ্বালানি তেলের সংকটের কারণে গ্রাম পর্যায়ে খোলা বাজারে দ্বিগুণ দামে পেট্রল বিক্রির অভিযোগ উঠেছে। প্রয়োজন মেটাতে অনেকে তা কিনতে বাধ্যও হচ্ছেন।

জেলা শহরের ফিলিং স্টেশনগুলোতে দেখা গেছে, মজুত কম থাকায় পেট্রলের সরবরাহ সীমিত করেছেন মালিকরা। গাড়ি প্রতি এক বা দুই লিটারের বেশি বিক্রি করছেন না। আর অকটেন না থাকায় গ্রাহকদের ফিরিয়ে দিচ্ছেন। মোটরসাইকেলচালকরা চাহিদা অনুযায়ী পেট্রল নিতে পারছেন না। পেট্রলচালিত অন্যান্য যানবাহনের মালিকরা একই বিড়ম্বনার শিকার হচ্ছেন।

জ্বালানি সংকটে বিড়ম্বনায় পড়া ভূরুঙ্গামারী উপজেলার বাসিন্দা আরিফ বলেন, ‘গ্রামে পেট্রল খুঁজেই পেলাম না। পরিচিত এক দোকানি দিলেন। কিন্তু এক লিটারের দাম নিলেন ১৭০ টাকা।’

জেলা শহরে মোটরসাইকেল নিয়ে আসা রাব্বি জানান, তিনি মোটরসাইকেলে অকটেন ব্যবহার করেন। কিন্তু গত তিন দিন ধরে ফিলিং স্টেশনগুলোতে অকটেন পাচ্ছেন না। বাধ্য হয়ে পেট্রল নিয়েছেন। কিন্তু সেটাও চাহিদা অনুযায়ী পাচ্ছেন না।

ফিলিং স্টেশনগুলোর মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদ উপলক্ষে জেলায় জ্বালানি তেলের চাহিদা বেড়েছে। ফলে তারা যে লক্ষ্যমাত্রা নিয়ে পেট্রল ও অকটেন মজুত করেছিলেন তা অতিক্রম করায় সংকট দেখা দিয়েছে। ঈদে দীর্ঘদিন বন্ধের ফাঁদে পড়ে নতুন করে সরবরাহ না পাওয়ায় এই সংকট তীব্র হয়েছে। ডিপোগুলোতেও তেল পাওয়া যাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলার এক ফিলিং স্টেশন মালিক বলেন, ‘সরবরাহ না পেলে আমরা কী করবো। গত বৃহস্পতিবার তেল সরবরাহ করলে এই সংকট তৈরি হতো না। কিন্তু ডিপোগুলোতে তেল নেই। তেলের জন্য গাড়ি পাঠালেও শূন্য গাড়ি নিয়ে ফিরে আসতে হয়েছে। রবিবার রাত থেকে সরবরাহ স্বাভাবিক হতে পারে।’

পদ্মা অয়েল কোম্পানির রংপুর বিভাগীয় কর্মকর্তা খন্দকার মারুফ রহমান বলেন, ‘গত ২৮ এপ্রিলের পর রংপুর ডিপোতে নতুন করে তেলের সরবরাহ পাওয়া যায়নি। আগামীকাল রবিবার পাওয়া যাবে। তবে কুড়িগ্রামে আমাদের ডিলারদের তেলের সংকট হওয়ার কথা নয়। ঈদ উপলক্ষে চাহিদা বাড়ায় সংকট তৈরি হয়ে থাকলে রবিবার থেকে তা স্বাভাবিক হবে।’

ডিপোগুলোতে জ্বালানি তেলের সরবরাহ কিছুটা কম ছিল জানিয়ে মেঘনা অয়েল কোম্পানির রংপুর বিভাগীয় কর্মকর্তা গোলাম ইয়াছিন বলেন, ‘গত কয়েকদিন আমাদের ডিপোগুলোতে সরবরাহ কম ছিল। ঈদে চাহিদা বেড়ে যাওয়ায় কিছুটা সংকট তৈরি হয়েছে। রবিবার থেকে সরবরাহ স্বাভাবিক হবে।’

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বিষয়টি জানার পর আমি মন্ত্রণালয়ে কথা বলেছি। জেলার ফিলিং স্টেশন মালিকসহ রংপুর বিভাগীয় কর্মকর্তাদের সঙ্গেও কথা বলেছি। তারা বলেছেন, সংকট নেই। সরবরাহ নিয়ে যেটুকু সমস্যা হয়েছে তাও খুব তাড়াতাড়ি স্বাভাবিক হয়ে যাবে।’ 

তবে কোনও ফিলিং স্টেশন সংকট তৈরি কিংবা জ্বালানি তেলের দাম বেশি নিলে প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান জেলা প্রশাসক।

প্রসঙ্গত, জেলায় পদ্মা, মেঘনা ও যমুনা অয়েল কোম্পানির আওতাধীন ২৩টি পেট্রল পাম্প রয়েছে। কোম্পানিগুলো পার্বতীপুর ও রংপুর ডিপো থেকে জ্বালানি তেল সরবরাহ করে থাকে। বিশেষ ক্ষেত্রে সিরাজগঞ্জের বাঘাবাড়ী থেকেও জ্বালানি সরবরাহ করা হয়।

/এএম/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
রাজধানীতে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
মৃত ব্যক্তি সম্পত্তির হিসাব চেয়ে দুদকের নোটিস
একমাত্র ভাইকে হারিয়ে বাকরুদ্ধ রিতুপর্ণা
একমাত্র ভাইকে হারিয়ে বাকরুদ্ধ রিতুপর্ণা
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
এ বিভাগের সর্বশেষ
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
আমদানির খবরে ৪০ টাকার পেঁয়াজ ৩২
আমদানির খবরে ৪০ টাকার পেঁয়াজ ৩২
বিপৎসীমার ওপরে পানি, বেড়েছে ভাঙন
বিপৎসীমার ওপরে পানি, বেড়েছে ভাঙন
গাছে ঝুলছিল যুবকের মরদেহ
গাছে ঝুলছিল যুবকের মরদেহ
সাড়ে ৩ মাস বিকল রংপুরের একমাত্র পিসিআর মেশিন 
সাড়ে ৩ মাস বিকল রংপুরের একমাত্র পিসিআর মেশিন