X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অতিরিক্ত ফি আদায়: বিক্ষোভ করায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ

কুড়িগ্রাম প্রতিনিধি
০৬ জুন ২০২২, ১৭:১৮আপডেট : ০৬ জুন ২০২২, ১৭:১৮

অর্ধবার্ষিক পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ তুলে তা প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে ইউএনও বরাবর লিখিত অভিযোগও দেয় তারা। তাদের এই দাবির প্রতি সমর্থন জানায় উপজেলা ছাত্রলীগ। এজন্য শিক্ষার্থী এবং স্থানীয় ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছেন কুড়িগ্রামের রাজীবপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজিম উদ্দিন। 

একই সঙ্গে বিক্ষোভের সংবাদ সংগ্রহ করায় উপজেলার তিন সাংবাদিকের নামেও থানায় অভিযোগ দিয়েছেন তিনি। রাজীবপুর থানার ওসি মোজাহারুল ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা জানায়, শনিবার (৪ জুন) থেকে বিদ্যালয়ে অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়। প্রধান শিক্ষক নিয়মবহির্ভূতভাবে অতিরিক্ত সেশন ফি ও পরীক্ষার ফি’সহ শ্রেণি ভেদে ১৪০০ টাকা থেকে দেড় হাজার টাকা ফি নির্ধারণ করেন। রাজীবপুর উপজেলার বেশিরভাগ শিক্ষার্থী দরিদ্র। অতিরিক্ত ফি দিতে অপারগতা প্রকাশ করলে কয়েকজন ছাত্রকে পরীক্ষার কেন্দ্র থেকে বের করে দেওয়া হয় বলে অভিযোগ করে শিক্ষার্থীরা। 

তখন পরীক্ষা বর্জন করে অতিরিক্ত ফি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ মিছিল করে বিভিন্ন শ্রেণির ছাত্ররা। পরে তারা ইউএনও বরাবর লিখিত অভিযোগ দেয়। তাদের এই দাবির প্রতি উপজেলা ছাত্রলীগ সমর্থন জানায়।

‘ছাত্রদের ভুল বুঝিয়ে বিক্ষোভ করানো হয়েছে’ এমন অভিযোগ এনে শনিবার রাতেই ১৫ ছাত্র, স্থানীয় ছাত্রলীগ নেতা ও তিন সাংবাদিকসহ ২৪ জনের নাম উল্লেখ করে থানায় অভিযোগ দেন প্রধান শিক্ষক। রবিবার এ খবর ছড়িয়ে পড়লে আবারও বিক্ষোভ মিছিল বের করে ছাত্ররা।

রবিবার দুপুরে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে পৌঁছায়। এ সময় তারা প্রধান শিক্ষকের অনিয়ম-দুর্নীতির অভিযোগ তুলে ধরে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানায়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন উপজেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। উপজেলা ছাত্রলীগের সভাপতি খায়রুল ইসলাম ও সাধারণ সম্পাদক বায়েজিদ বিজয় শিক্ষার্থীদের অধিকার আদায়ে অভিযুক্ত প্রধান শিক্ষকের অপসারণ দাবি করেন। প্রধান শিক্ষকের এমন কর্মকাণ্ডে অভিভাবক ও সাধারণ মানুষের মাঝে সমালোচনা চলছে।

রাজীবপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মানবকণ্ঠ পত্রিকার উপজেলা প্রতিনিধি সহিজল ইসলাম সজল বলেন, ছাত্রদের সঙ্গে আমিসহ উপজেলা তিন সাংবাদিকের নামে থানায় অভিযোগ করেছেন প্রধান শিক্ষক। শিক্ষার্থীদের বিক্ষোভের সংবাদ সংগ্রহ করার কারণে সাংবাদিকদের নামেও তিনি অভিযোগ দিয়েছেন। মূলত এর আগে তার বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করায় তিনি প্রতিশোধ নেওয়ার মানসিকতা থেকে সাংবাদিকদের বিরুদ্ধেও অভিযোগ করেছন। অথচ শিক্ষার্থীরা তার অনিয়ম নিয়ে প্রতিবাদ করেছেন।

উপজেলা ছাত্রলীগের সভাপতি খাইরুল ইসলাম বলেন, ‘প্রধান শিক্ষকের বিরুদ্ধে আগে থেকেই বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ রয়েছে। দরিদ্র শিক্ষার্থীদের কাছ থেকে এত টাকা ফি আদায় করা অমানবিক। শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি ছাত্রলীগ সমর্থন দিয়েছে মাত্র। আমরা শিক্ষার্থীবিরোধী ওই প্রধান শিক্ষকের অপসারণ চাই।’

এ বিষয়ে জানতে প্রধান শিক্ষক আজিম উদ্দিনকে কয়েকবার ফোন দিলেও রিসিভ করেননি। ফোনে এসএমএস পাঠালেও তার কোনও সাড়া পাওয়া যায়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও বিদ্যালয়ের সভাপতি অমিত চক্রবর্ত্তী বলেন, ‘প্রধান শিক্ষক আমার সঙ্গে কোনও ধরনের পরামর্শ না করেই একক সিদ্ধান্তে পরীক্ষার ফি নির্ধারণ করেছেন। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের কাছে থেকে তিনি ১৪৭০ টাকা ফি আদায় করেছেন বলে লিখিত অভিযোগ পেয়েছি। বিদ্যালয়ের সভাপতির সঙ্গে পরামর্শ না করে, কোনও ধরনের রেজুলেশন না করে তিনি একক সিদ্ধান্তে ফি আদায় করতে পারেন কিনা সেটা খতিয়ে দেখা হচ্ছে। তিনি থানায় অভিযোগ করার বিষয়টি নিয়েও আমার সঙ্গে পরামর্শ করেননি। পক্ষে-বিপক্ষে যেসব অভিযোগ উঠেছে তা তদন্ত করে দেখা হবে।’ 

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা সমাজসেবা কর্মকর্তা এবং একাডেমিক সুপারভাইজারের সমন্বয়ে যৌথ তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান ইউএনও।

ওসি মোজাহারুল ইসলাম বলেন, ‘বাইরের একটি মহলের ইন্ধনে শিক্ষার্থীদের ভুল বুঝিয়ে বিক্ষোভ করানো হয়েছে এবং ছাত্ররা বিদ্যালয়ের জানালার কাচ ভেঙেছে বলে প্রধান শিক্ষক অভিযোগ করেছেন। তিনি ২৪ জনের নাম উল্লেখ করে থানায় অভিযোগ করেছেন। তাদের মধ্যে তিন সাংবাদিকের নামও রয়েছে।’

ওসি বলেন, ‘আমরা অভিযোগের বিষয়টি তদন্ত করছি। এ নিয়ে আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে আইনগত ব্যবস্থা নেবো।’

/এএম/
সম্পর্কিত
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
বেতনের দাবিতে ঢাকা-মুন্সীগঞ্জ সড়ক অবরোধ, শ্রমিক-পুলিশ সংঘর্ষ
সর্বশেষ খবর
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
লিভারপুলের নতুন কোচ স্লট!
লিভারপুলের নতুন কোচ স্লট!
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
ক্ষমতায় যেতে বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে: ওবায়দুল কাদের
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ২
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!