X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯

তিস্তার পানি বিপৎসীমার ২৪ সেন্টিমিটার ওপরে

নীলফামারী প্রতিনিধি
২১ জুন ২০২২, ২১:৪৩আপডেট : ২১ জুন ২০২২, ২২:০২

নীলফামারীতে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। মঙ্গলবার (২১ জুন) সকালে নীলফামারীর ডিমলা ডালিয়া পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ২৪ সেন্টিমিটার (৫২.৮৪) ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এই পয়েন্টে বিপৎসীমা ৫২.৬০ সেন্টিমিটার। এতে তিস্তা নদী বেষ্টিত ১০টি চরগ্রাম প্লাবিত হয়।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র জানায়, উজানের পাহাড়ি ঢলে নদীর পানি বিপৎসীমার ২৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত শুক্রবার (১৭ জুন) সকাল ৬টায় ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপরে ওঠে। এতে ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই, খগাখড়িবাড়ি, টেপাখড়িবাড়ি, খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী ও গয়াবাড়ি ইউনিয়নের ১৫টি গ্রামে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়। পরদিন শনিবার (১৮ জুন) সন্ধ্যায় পানি বিপৎসীমার ৫ সেন্টিমিটার নিচে নেমে আসে। আবার রবিবার (১৯ জুন) সকালে বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হলেও ফের সন্ধ্যায় ১২ সেন্টিমিটার নিচে নামে।

পাউবোর গেজ পাঠক (পানি পরিমাপক) মো. নূরুল ইসলাম ডালিয়া পয়েন্টে পানি বাড়া-কমার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ভারতের নেমে আসা উজানের ঢল ও অতিবৃষ্টির কারণে ব্যারেজ পয়েন্টে পানি উঠানামা করে। এ সময় তিস্তা তীরবর্তী এলাকার মানুষ পানিবন্দি হয়ে পড়ে। এতে প্রায় ১০টি চরগ্রাম ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

উপজেলার ঝুনাগাছচাপানী ইউনিয়নের দক্ষিণ সোনাখুলি গ্রামের কৃষক মহির উদ্দিন (৬১) বলেন, ‘সোমবার দুপুরে বাড়িত কোমর-পানি উঠে। ক্ষতির হাত থেকে বাঁচতে ছেলেমেয়ে নিয়ে বাধোত আশ্রয় নেই। হঠাৎ পানি বাড়ায় গ্রামের অধিকাংশ মানুষ হাঁস, মুরগি, গরু-ছাগল নিয়া বাধোত আশ্রয় নিছে।’

ডিমলা উপজেলার টেপাখাড়িবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ময়নুল হক বলেন, ‘পানি বাড়া কমা অব্যাহত আছে। পানির তোড়ে ইউনিয়নের স্বপন বাঁধের প্রায় ১০০ মিটার ভেঙে গেছে। পূর্ব খড়িবাড়ি গ্রামে স্বেচ্ছাশ্রমে নির্মিত বাঁধটিতেও ভাঙন দেখা দিয়েছে।’

উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ খাঁন জানান, ইউনিয়নের ঝাড়সিংহেশ্বর ও পূর্ব ছাতনাই গ্রামসহ ছয়টি ইউনিয়নের ১০টি চরগ্রামে পানি প্রবেশ করে বাড়ির মধ্যে হাঁটুপানি জমেছে।

উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান মো. ময়নুল হক বলেন, সকাল থেকে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করে। এতে ইউনিয়নের টাবুরচর, পূর্ব খড়িবাড়ী, পাগলীর বাজার, বাংলাবাজার গ্রামের ৬০০ পরিবার পানিবন্দি হয়ে পড়ে।

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদদৌলা প্রিন্স বলেন, উজানে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি মঙ্গলবার বিকাল ৩টায় বিপৎসীমার ২৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পরে সন্ধ্যায় ফের চার সেন্টিমিটার কমে বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যারেজের ৪৪টি গেট খুলে রাখা হয়েছে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বেলায়েত হোসেন বলেন, ‘সকালে বন্যার পানি বিপৎসীমা (৫২ দশমিক ৬০ সেন্টিমিটার) ছুঁই ছুঁই ছিল। এরপর ১২টা থেকে (৫২ দশমিক ৭০) পানি বাড়ছে। স্থানীয় জনপ্রতিনিধিদের খোঁজ-খবর নিতে নির্দেশনা দেওয়া আছে।’ দুর্গত এলাকায় বিতরণের জন্য ২২ মেট্রিক টন চাল ও এক হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন বলেন, আমরা পানিবন্দি মানুষ উদ্ধারে চারটি নৌকা প্রস্তুত রেখেছি। ৬১টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। পর্যাপ্ত খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হচ্ছে। এ পর্যন্ত টেপাখড়িবাড়ি ইউনিয়নে পানিবন্দি ১৫০টি পরিবারকে শুকনো খাবারসহ ২০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে। তাদের উদ্ধার করে বাঁধে আশ্রয় দেওয়া হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় ১২৯ মেট্রিক টন চাল, ১৭ লাখ ৭৫ হাজার টাকা ও দুই হাজার ৬০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ রাখা হয়েছে বলে জানান তিনি। 

 

/টিটি/এমওএফ/ 
বনানীতে জঙ্গি সন্দেহে নর্থ সিটি হোটেল ঘিরে রেখেছে পুলিশ
বনানীতে জঙ্গি সন্দেহে নর্থ সিটি হোটেল ঘিরে রেখেছে পুলিশ
রিজার্ভ চুরি: মামলার শুনানিতে অংশ নিতে ফিলিপাইনে সিআইডির কর্মকর্তারা
রিজার্ভ চুরি: মামলার শুনানিতে অংশ নিতে ফিলিপাইনে সিআইডির কর্মকর্তারা
মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ-বিএনপির সংঘর্ষ
মাইকে ঘোষণা দিয়ে আ.লীগ-বিএনপির সংঘর্ষ
ছাত্রলীগের সভাপতি প্রার্থী ৯৬, সাধারণ সম্পাদকে ১৫৮
ছাত্রলীগের সভাপতি প্রার্থী ৯৬, সাধারণ সম্পাদকে ১৫৮
সর্বাধিক পঠিত
রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আয়াত হত্যারিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে আবিরের মা-বাবা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা
আকাশছুঁই পারিশ্রমিক হাঁকছেন রাজ, দিলেন ব্যাখ্যা
খালেদা-তারেকের ছবি থাকায় মিডিয়া কার্ড বর্জন সাংবাদিকদের
বিএনপির গণসমাবেশখালেদা-তারেকের ছবি থাকায় মিডিয়া কার্ড বর্জন সাংবাদিকদের
নেইমার-রিচার্লিসন ছাড়া রিজার্ভ বেঞ্চের সামর্থ্য বুঝলো ব্রাজিল
নেইমার-রিচার্লিসন ছাড়া রিজার্ভ বেঞ্চের সামর্থ্য বুঝলো ব্রাজিল
ব্রাজিলকে হারিয়ে দিলো ক্যামেরুন
ব্রাজিলকে হারিয়ে দিলো ক্যামেরুন