X
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪
২ বৈশাখ ১৪৩১

এক থানা থেকে ‘উধাও’ প্রাইভেটকার আরেক থানায় মাদকসহ জব্দ

আরিফুল ইসলাম রিগান, কুড়িগ্রাম
২৮ মে ২০২৩, ২০:০৫আপডেট : ২৮ মে ২০২৩, ২০:০৫

কুড়িগ্রামের ফুলবাড়ী থানা থেকে ‘উধাও’ হওয়া প্রাইভেটকারটি পাবনার আতাইকুলা থানায় রয়েছে। ফুলবাড়ী থানা থেকে উধাও হওয়ার পর গাড়িটি গত ১১ এপ্রিল ৭৬ কেজি গাঁজাসহ জব্দ করে পাবনা র‌্যাব-১২-এর একটি দল। এ সময় মাদক পরিবহনের অভিযোগে তিন জনকে গ্রেফতার করা হয়।

গত ১৪ মার্চ মধ্যরাতে ফুলবাড়ী উপজেলার কাশিপুর ইউনিয়নের উত্তর কাশিপুর গ্রামের আব্দুল মালেকের বাড়ির আঙিনা থেকে সাদা রঙের ওই প্রাইভেটকার জব্দ করে পুলিশ। যার রেজিস্ট্রেশন নম্বর ঢাকা মেট্রো গ-১৫-৮৭৮২। এ নিয়ে ফুলবাড়ী থানায় জিডি করা হয়। ১৯ মার্চ এফিডেভিট মালিকানামূলে উপজেলার ভাঙামোড় ইউনিয়নের নকিবুল নামে এক যুবকের জিম্মায় গাড়িটি দেন ওসি ফজলুর রহমান। 

খোঁজ নিয়ে জানা গেছে, নকিবুল বগুড়ায় গ্রেফতার হয়ে কারাভোগ করেছিলেন। তার বিরুদ্ধে নিজ এলাকায় মাদক সংশ্লিষ্টতার অভিযোগ রয়েছে।

আইন-বহির্ভূতভাবে গাড়িটি হস্তান্তর করেছেন ওসি

অভিযোগ উঠেছে, গাড়িটি নিয়মিত মাদক চোরাচালানে ব্যবহার হতো। নিয়ম না মেনে মোটা অংকের টাকার বিনিময়ে নকিবুলের কাছে গাড়িটি হস্তান্তর করেছেন ফুলবাড়ী থানার ওসি ফজলুর রহমান। যদিও ওসির দাবি, ‘নিয়ম মেনেই গাড়িটি সংশ্লিষ্ট মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। 

তবে থানা সূত্রে জানা গেছে, গাড়িটি জব্দের পর এর কোনও তথ্য আদালতকে না জানিয়ে নকিবুলের কাছে হস্তান্তর করেন ওসি ।

পুলিশ আইন-১৮৬১-এর ২৫ ধারা উল্লেখ করে সুপ্রিম কোর্টের আইনজীবী আজিজুর রহমান দুলু বলেন, ‘আইনি বিধান মতে পরিত্যক্ত কিংবা সন্দেহজনক কিংবা চোরাই বলে গণ্য বা কোনও অপরাধ সংঘটনে সন্দেহ সৃষ্টিকারী সম্পত্তি বা গাড়ি পুলিশ জব্দ করলে তা আইনি প্রক্রিয়ায় ম্যাজিস্ট্রেটকে জানাতে হবে। সংশ্লিষ্ট ম্যাজিস্ট্রেট তার হেফাজত ও অর্পণ সম্পর্কে আদেশ দেবেন। এর বাইরে থানায় বসে হস্তান্তর কিংবা অন্য কোনও পদক্ষেপ নিলে তা বেআইনি হবে।’

গাড়ির মালিকানা দাবি করা কে এই নকিবুল

মালিকানা দাবি করা নকিবুলের বাড়ি ফুলবাড়ী উপজেলার ভাঙামোড় ইউনিয়নের বোয়াইলভীর গ্রামে। ওই গ্রামের মৃত আব্দুল বারেকের ছেলে তিনি। স্থানীয়রা বলছেন, ইউনিয়নের নেওয়াশি বাজারে নকিবুলের একটি ওয়েল্ডিং ওয়ার্কশপ রয়েছে। পৈতৃক সূত্রে পাওয়া ওই ওয়ার্কশপে নকিবুলকে খুব একটা দেখা যায় না। তিনি কোথায় যান, কী করেন, তা নিয়ে সন্দেহ রয়েছে স্থানীয়দের।

নকিবুলের কয়েকজন প্রতিবেশী, স্থানীয় জনপ্রতিনিধি ও এক আত্মীয় জানান, এলাকার চিহ্নিত মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের সঙ্গে নকিবুলের ওঠাবসা। কয়েক মাস আগে বগুড়ায় গ্রেফতার হয়ে কারাভোগ করেছেন। কিছুদিন আগে তার একটি গাড়ি এলাকায় দেখা গেলেও দেড় মাস ধরে দেখা যায়নি।

আরও পড়ুন: থানা থেকে ‘উধাও’ প্রাইভেটকার

তবে নকিবুল বগুড়ায় কী মামলায় গ্রেফতার হয়েছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। যোগাযোগ করা হলে মুঠোফোনে নকিবুল বলেন, ‘ফুলবাড়ী থানায় জব্দ হওয়ার পর কাগজ দেখিয়ে গাড়িটি ছাড়িয়ে নিয়েছিলাম। বর্তমানে গাড়িটি পাবনায় আছে।’

সেখানে কীভাবে গেলো এমন প্রশ্নের জবাবে নকিবুল বলেন, ‘চালক নিয়ে গেছে। এ বিষয়ে আমি আপনার সঙ্গে বসে কথা বলবো’ বলে ফোনের সংযোগ কেটে দেন তিনি। পরে কয়েকবার চেষ্টা করলেও ফোন রিসিভ করেননি।

সেই প্রাইভেটকার এখন কোথায়?

নকিবুলের দেওয়া তথ্য অনুসন্ধানে জানা গেছে, গত ১১ এপ্রিল আতাইকুলা থানা এলাকায় ৭৬ কেজি গাঁজাসহ গাড়িটি আটক করে র‌্যাব। এ সময় গাড়িচালকসহ দুই ব্যক্তি পালিয়ে গেলেও তিন জনকে আটক করা হয়। পরে আতাইকুলা থানায় পাঁচ জনের নাম উল্লেখ করে মামলা করেন র‌্যাবের পরিদর্শক তোজাম্মেল হোসেন। এর মধ্যে তিন আসামির বাড়ি ফুলবাড়ী উপজেলায়। তারা হলেন উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের শফিকুল ইসলাম (২৯), নাওডাঙা ইউনিয়নের পশ্চিম ফুলমতি গ্রামের লিটন মিয়া (২৬) এবং একই গ্রামের মিজানুর রহমান (২২)। 

মামলার তদন্ত কর্মকর্তা ও আতাইকুলা থানার উপপরিদর্শক (এসআই) মিজানুর রহমান গাড়ির রেজিস্ট্রেশন নম্বরসহ এসব তথ্য নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, পাবনায় গাঁজাসহ গ্রেফতার শফিকুল নিজ এলাকায় ‘গাঁজা সফিকুল’ নামে পরিচিত। তিনি মাদকের পাইকারি ব্যবসায়ী। তার বিরুদ্ধে একাধিক মাদক মামলা রয়েছে। মাদক চোরাচালানই তার পেশা। লিটন মিয়া ও মিজানুর তার সহযোগী। ফুলবাড়ীর বালারহাট সীমান্তপথে আসা মাদক তারা দেশের বিভিন্ন স্থানে পৌঁছে দেন। গত ১১ এপ্রিল ওই প্রাইভেটকারে ফুলবাড়ী থেকে গাঁজা নিয়ে পাবনায় গিয়ে র‌্যাবের হাতে আটক হন। তখন থেকে পাবনা কারাগারে বন্দি রয়েছেন তারা। আর গাড়িটি বর্তমানে আতাইকুলা থানায় রয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই মিজানুর রহমান বলেন, ‘গাড়িটি আতাইকুলা থানায় রয়েছে। সব আসামির নাম-ঠিকানা নিশ্চিত হওয়া গেছে। দ্রুত মামলার চূড়ান্ত প্রতিবেদন আদালতে জমা দেওয়া হবে।’

শুধুমাত্র এফিডেভিটমূলে মালিকানা দাবিদার মাদক সংশ্লিষ্ট ব্যক্তির কাছে গাড়ি হস্তান্তরের বিষয়ে জানতে রবিবার ফুলবাড়ী থানার ওসি ফজলুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হয়। একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

তবে এর আগে ওসি দাবি করেছেন, ‘গাড়িটি আইনিভাবে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে।’

/এএম/
সম্পর্কিত
ঈদের ছুটিতে ভ্রমণের আড়ালে ইয়াবা পাচার, গ্রেফতার ২
মদপানে কলেজশিক্ষার্থীর মৃত্যু
বগুড়ায় ককটেল বিস্ফোরণে দুই পুলিশ সদস্য আহত
সর্বশেষ খবর
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
পর্নো তারকাকে ঘুষ দেওয়ার মামলায় ট্রাম্পের বিচার শুরু
টিভিতে আজকের খেলা (১৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৫ এপ্রিল, ২০২৪)
আজ খুলছে সরকারি অফিস
আজ খুলছে সরকারি অফিস
চিলমারী-রৌমারী-রাজিবপুর নৌপথে ভাড়া নৈরাজ্য
চিলমারী-রৌমারী-রাজিবপুর নৌপথে ভাড়া নৈরাজ্য
সর্বাধিক পঠিত
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
‘যাওয়ার আগে দস্যুদের প্রধান জাহাজের ক্যাপ্টেনের হাতে একটি চিঠি দেয়’
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
কেন প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে চায় বাংলাদেশ?
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মোস্তাফিজের খরুচে বোলিং ছাপিয়ে চেন্নাইয়ের জয়
মুক্তিপণের বিনিময়ে মুক্ত হলো এমভি আবদুল্লাহ
মুক্তিপণের বিনিময়ে মুক্ত হলো এমভি আবদুল্লাহ
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন
ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় যুক্তরাষ্ট্র জড়াবে না: নেতানিয়াহুকে বাইডেন