X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

মিঠাপুকুরে এমপি ও চেয়ারম্যান গ্রুপের সংঘর্ষে আহত শতাধিক, ৩ দিনেও হয়নি মামলা

রংপুর প্রতিনিধি
০২ অক্টোবর ২০২৩, ১২:৪৬আপডেট : ০২ অক্টোবর ২০২৩, ১২:৪৬

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে পাল্টাপাল্টি সমাবেশকে কেন্দ্র করে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকালে রংপুরের মিঠাপুকুর উপজেলা সদরে আড়াই ঘণ্টাব্যাপী আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষে শতাধিক আহত হলেও এখন পর্যন্ত কোনও পক্ষই মামলা করেনি। এই ঘটনায় দুই পুলিশ ও এক সাংবাদিকসহ শতাধিক নেতাকর্মী আহত হন।

বিবদমান দুই গ্রুপ ঘটনা চেপে যাওয়ার ভূমিকায় থাকলেও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি পুলিশের পক্ষ থেকেও। মিঠাপুকুর থানার ওসি ওসি মোস্তাফিজার বলেছেন, কোনও পক্ষই থানায় অভিযোগ দেয়নি। তাই তারাও মামলা করছে না।

তবে মিঠাপুকুরে আওয়ামী লীগের দুই পক্ষের দ্বন্দ্বের নেপথ্যে রয়েছে আধিপত্য বিস্তার, সামনের নির্বাচনে দলীয় মনোনয়ন নেওয়ার চেষ্টা, আর পাঁচ বছর ধরে কমিটি না থাকা।

সংঘর্ষের নেপথ্যে

দেশের অন্যতম বৃহৎ উপজেলা হিসেবে পরিচিত মিঠাপুকুর ১৭টি ইউনিয়নের বিশাল এলাকা নিয়ে গঠিত। সংসদীয় এলাকা হিসেবে মিঠাপুকুর উপজেলা রংপুর-৫ আসন। এই আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কোষাধ্যক্ষ এইচ এন আশিকুর রহমান বেশ কয়েকবার নির্বাচিত এমপি। এখানে তিনি এতদিন মুকুটহীন সম্রাট হিসেবে পরিচিত থাকলেও তার এক সময়ের বিশ্বস্ত সহযোগী উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন এখন তার প্রধান প্রতিদ্বন্দ্বী। দ্বন্দ্ব মূলত আধিপত্য বিস্তার, আগামী নির্বাচনে মনোনয়ন প্রার্থী হওয়া নিয়ে। দ্বন্দ্ব শুরু হয় বিগত উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে। সেখানে দলীয় মনোনয়ন পান উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন। নির্বাচনে এমপির পরোক্ষ সমর্থন নিয়ে আওয়ামী লীগের এক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন।

আওয়ামী লীগের এমপির সমর্থকরা তার পক্ষে প্রচারণা চালিয়েছিলেন। কিন্তু নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন জাকির হোসেন। ফলে আওয়ামী লীগ স্পষ্টই দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। শুরু হয় দুজনের দ্বন্দ্ব। প্রথমে ইউনিয়ন কমিটি নিয়ে বিরোধ শুরু হয়।

তৃণমূল নেতাকর্মীদের অভিযোগ, সম্মেলনের মধ্য দিয়ে গঠিত ইউনিয়ন কমিটির পাশাপাশি এমপির সমর্থকরা পাল্টা ইউনিয়ন কমিটি ঘোষণা করে আলাদা আলাদা কার্যক্রম শুরু করে। এর সঙ্গে যুক্ত হয়ে পড়েন এমপির ছেলে রাশেক রহমান। তিনি আগামী নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার জন্য আলাদা বলয় তৈরি করে কার্যক্রম শুরু করলে দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে আওয়ামী লীগ। এর প্রভাব পড়ে বিগত ইউনিয়ন পরিষদ নির্বাচনে। জামায়াত এই সুযোগ কাজে লাগিয়ে সাতটি ইউনিয়নে তাদের প্রার্থী জয়লাভ করে। 
আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা কয়েকটি ইউনিয়নে জয়ী হলেও মাত্র ৫টি ইউনিয়নের চেয়ারম্যানে পদে বসতে পারেন নৌকার প্রার্থী। আওয়ামী লীগের দুর্গে জামায়াতের উত্থানের জন্য দায়ী করা হয় ক্ষমতাসীন দলটির অভ্যন্তরীণ কোন্দলকে। এদিকে, আওয়ামী লীগের নেতারা জামায়াতের নির্বাচিত চেয়ারম্যানদের ফুলের তোড়া দিয়ে বরণ করার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। বিএনপি সমর্থিত এক চেয়ারম্যানও আওয়ামী লীগের এক নেতাকে ফুল দিলে সেটি ভাইরাল হয়।

এদিকে ২০১৯ সালে রংপুরের আট উপজেলার মধ্যে মিঠাপুকুর ছাড়া বাকি সাত উপজেলায় দলের সম্মেলন হয়। মিঠাপুকুর উপজেলা আওয়ামী লীগের সম্মেলন করা নিয়ে জেলা আওয়ামী লীগের একাধিক নেতা সভা করে দিন তারিখ ঠিক করলেও সম্মেলন করতে ব্যর্থ হয়। ফলে বিষয়টি আওয়ামী লীগের সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্যায়ে জানালে হাইকমান্ডের নির্দেশে এই উপজেলার কমিটি বাতিল করা হয়। এরপর পাঁচ বছর ধরে চলছে কমিটিবিহীন কার্যক্রম। 
উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন ও এমপি আশিকুর রহমান এবং এমপির ছেলে রাশেক রহমান আলাদা আলাদাভাবে দলীয় কার্যক্রম পরিচালনা করছেন। ইতোমধ্যে আশিকুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে আগামী নির্বাচনে তার পরিবর্তে তার ছেলেকে মনোনয়ন দেওয়ার জন্য বলেছেন।

অন্যদিকে উপজেলা চেয়ারম্যান জাকির হোসেনও প্রকাশ্যেই ঘোষণা দিয়ে আগামী নির্বাচনে এমপি প্রার্থী হিসেবে মনোনয়ন প্রত্যাশী বলে ঘোষণা দিয়ে সভা সমাবেশ ও গণ সংযোগ অব্যাহত রেখেছেন। তাদের সঙ্গে জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক মোতাহার হোসেন মওলাও নিজেকে মনোনয়ন প্রত্যাশী বলে কার্যক্রম শুরু করেছেন। রাশেক রহমানও ব্যাপক গণসংযোগ অব্যাহত রেখেছেন।

এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বর্তমান আহ্বায়ক কমিটির সদস্য রেজাউল করিম রাজু জানান, কেন্দ্রের নির্দেশে পাঁচ বছর আগে মিঠাপুকুর উপজেলা কমিটি বাতিল করা হলেও নতুন কমিটি হয়নি।

একই কথা বলেন সাবেক যুগ্ম সম্পাদক ও আহ্বায়ক কমিটির সদস্য মোতাহার হোসেন মওলা। এই কারণেই আধিপত্য বিস্তার করার ঘটনাকে কেন্দ্র করেই দুই গ্রুপের সংঘর্ষের ঘটনা বলে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের অভিযোগ।

এ বিষয়ে জানতে এমপি আশিকুর রহমানের মোবাইল ফোনে শনিবার বিকালে একাধিকবার কল দিলেও বন্ধ পাওয়া যায়।

তবে তার সমর্থিত উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি মোজাম্মেল হক মিন্টু বলেন, শুক্রবারের সংঘর্ষের ঘটনায় কোনও মামলা করা হবে না। পাঁচ বছর ধরে কমিটি না থাকায় দলীয় কর্মকাণ্ড ব্যাহত হচ্ছে। আশা করা হচ্ছে, অচিরেই আহ্বায়ক কমিটি আমরা পাবো।

উপজেলা চেয়ারম্যান জাকির হোসেন বলেন, শুক্রবারের সংঘর্ষের ঘটনায় তার শতাধিক নেতাকর্মী আহত হয়েছেন। এখনও রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালসহ মিঠাপুকুর হাসপাতালে ছয় জন চিকিৎসাধীন আছেন। আমি নেতাকর্মীদের চিকিৎসা নিয়ে ব্যস্ত। পরে মামলা করবো। সংঘর্ষের জন্য এমপির সমর্থকদের দায়ী করেন তিনি।

/এফআর/
সম্পর্কিত
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
বেল পাড়া নিয়ে সংঘর্ষে স্বেচ্ছাসেবক লীগ নেতা নিহত
সর্বশেষ খবর
গোল্ডেন রাইস ও বিটি বেগুন নিয়ে বিশিষ্টজনদের উদ্বেগ
গোল্ডেন রাইস ও বিটি বেগুন নিয়ে বিশিষ্টজনদের উদ্বেগ
বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে কটূক্তি করে স্ট্যাটাস, এক ব্যক্তির বিরুদ্ধে মামলা
বঙ্গবন্ধু-প্রধানমন্ত্রীকে কটূক্তি করে স্ট্যাটাস, এক ব্যক্তির বিরুদ্ধে মামলা
তৃতীয় ধাপের ভোটের আগে চাঙ্গা মোদির এনডিএ ও বিরোধীরা
লোকসভা নির্বাচনতৃতীয় ধাপের ভোটের আগে চাঙ্গা মোদির এনডিএ ও বিরোধীরা
উগান্ডার বিশ্বকাপ স্কোয়াডে ৪৩ বছর বয়সী অলরাউন্ডার
উগান্ডার বিশ্বকাপ স্কোয়াডে ৪৩ বছর বয়সী অলরাউন্ডার
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ