X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

নারী বিদ্বেষী কর্মকর্তা নই, দাবি লিয়াকতের

তুহিনুল হক তুহিন, সিলেট
০৫ এপ্রিল ২০২২, ১৪:১২আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ২১:১৭

টিপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেফাঁস পোস্ট করে সাময়িক বরখাস্ত হয়েছেন সিলেট জেলা পুলিশের কোর্ট পরিদর্শক লিয়াকত আলী। বর্তমানে তাকে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। একইসঙ্গে শুরু হয়েছে তদন্তের কাজ। সোমবার (৪ এপ্রিল) বিকাল সাড়ে ৩টার দিকে লিয়াকত আলী টিপকাণ্ড নিয়ে ব্যক্তিগত আইডি থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট করেন। ফেসবুক পোস্টে তিনি নারীর পোশাক নিয়ে আপত্তিকর মন্তব্য করেন এবং টিপ ইস্যুতে প্রতিবাদকারী পুরুষদের নিয়ে নেতিবাচক কথা বলেন। 

এ বিষয়ে লিয়াকত আলীর দাবি, ‘আমি কাউকে আঘাত করে পোস্টটি করিনি। একটি চক্র  পোস্টকে নিয়ে আমাকে হেনেস্তা করছে । তবে আমার প্রতিবাদের ভাষা আরও মার্জিত হতে পারতো। আসলে এমনটি হবে আমি কখনও চিন্তা করিনি।’

তিনি আরও বলেন, ‘সম্পূর্ণ পজিটিভ দৃষ্টিভঙ্গি থেকে পোস্ট করেছিলাম। পোস্ট ভাইরাল করার কোনও মোটিভ ছিল না। আমি নারী বিদ্ধেষী কোনও কর্মকর্তা নই।’

তবে লিয়াকত আলীর ফেসবুক পোস্টকে দুঃখজনক ও লজ্জার বিষয় বলে আখ্যায়িত করেছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন), সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী। তিনি বলেন, আমাদের সিলেট সাম্প্রদায়িক সম্প্রীতির শহর। পুলিশ কর্মতকর্তার বেফাঁস মন্তব্য উদ্দেশ্য প্রণোদিত। এর সঠিক তদন্ত ও বিচার হওয়া প্রয়োজন। পুলিশের মতো সংবেদনশীল বিভাগ থেকে লিয়াকত আলীর মতো ব্যক্তিদের অপসারণের জোর দাবি জানান তিনি।   

সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম চৌধুরী শাহিন বলেন, পুলিশ কর্মকর্তা লিয়াকত আলী ফেসবুকে যে পোস্টটি দিয়েছিলেন তা একটি জঘন্য কাজ। প্রতিটি শব্দ ছিল আক্রমণাত্মক। এটা তিনি উদ্দেশ্যপ্রণোদিতভাবে করেছেন। তিনি পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা হয়ে যে কাজ করেছেন, তা পুলিশের ভাবমূর্তি নষ্ট করেছে।  

জানা যায়, ক্লোজড হওয়া লিয়াকতের বাড়ি নোয়াখালীতে। তিনি তিন মাস থেকে সিলেট জেলা পুলিশের কোর্ট পরির্দশক পদে দায়িত্ব পালন করছেন। এরআগে তিনি কয়েক মাস সুনামগঞ্জে দায়িত্বে ছিলেন। মূলত তিনি চট্টগ্রাম বেল্টের কর্মকর্তা। 

অভিযোগ উঠেছে, লিয়াকত আলী জেলা পুলিশের থানাধীন কোর্টের বিভিন্ন শাখায় অর্থের বিনিময়ে নিজস্ব লোককে তদবির করে পদায়িত করতেন। যারা তার কথা মতো কাজ না করতেন তাদের বিভিন্ন অজুহাতে বদলিও করে দিতেন তিনি। একই সঙ্গে নিজের ইচ্ছেমতো রোলকল করার অভিযোগও উঠেছে তার বিরুদ্ধে।

এসব বিষয়ে সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ও তদন্ত কমিটির প্রধান লুৎফর রহমান বলেন, আমরা কাজ শুরু করেছি। আর লিয়াকত আলীকে ক্লোজড করে পুলিশ লাইন্সে সংযুক্ত করা হয়েছে। তার ফেসবুকে করা পোস্টটি আমাদের হাতে রয়েছে।

তিনি আরও জানান, পুলিশ সদস্যদের ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে পুলিশ সদর দফতরের নির্দেশনা রয়েছে। পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তদন্ত কমিটি তিন কর্ম দিবসের মধ্যে প্রতিবেদন জমা দেবে বলে জানান তিনি। 

এর আগে, টিপ পরা নিয়ে ফেসবুকে লিয়াকত আলী লিখেছিলেন, "টিপ নিয়ে নারীকে হয়রানি। ফালতু ভাবনা : (১৮+) টিপ নিয়ে নারীকে হয়রানি করার প্রতিবাদে অনেক পুরুষ নিজেরাই কপালে টিপ লাগাইয়া প্রতিবাদ জানাচ্ছে। কিন্তু আমি ভবিষ্যৎ ভাবনায় শঙ্কিত। বিভিন্ন শহরে অনেক নারী যেসব খোলামেলা পোশাক পরে চলাফেরা করেন তার মধ্যে অনেকেরই ব্রায়ের ওপর দিকে প্রায় অর্ধেক আন-কভার থাকে। পাতলা কাপড়ের কারণে বাকি অর্ধেকও দৃশ্যমান থাকে। এখন যদি কোনও পুরুষ এইভাবে ব্রা পরার কারণে কোনও নারীকে হয়রানি করে তবে কি তখনও আজকে কপালে টিপ লাগানো প্রতিবাদকারী পুরুষগণ একইভাবে ব্রা পরে প্রতিবাদ করবেন?"

/টিটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া