X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১
রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

হাওরে ঘুরতে আসা বুয়েটের ২৪ শিক্ষার্থীসহ ৩৪ জন গ্রেফতার

সুনামগঞ্জ প্রতিনিধি
৩১ জুলাই ২০২৩, ১৯:০৩আপডেট : ৩১ জুলাই ২০২৩, ২২:০৭

ঢাকা থেকে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে ঘুরতে আসা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ৩৪ শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে রবিবার (৩০ জুলাই) বিকাল ৫টার দিকে হাওরের উত্তর পাড়ে সীমান্তবর্তী টেকেরঘাট এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

সোমবার (৩১ জুলাই) দুপুরে তাদের বিরুদ্ধে তাহিরপুর থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দিয়ে গ্রেফতার দেখানোর পর বিকালে বিষয়টি সাংবাদিকদের জানায় পুলিশ। দুপুরে ওই থানার এসআই রাশেদুল কবির বাদী হয়ে মামলাটি করেছেন। মামলার এজাহারে সন্ত্রাসী কর্মকাণ্ড, জনসাধারণের জানমালের ক্ষতি, গোপন বৈঠক করে জিহাদ সৃষ্টির মাধ্যমে রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার কথা উল্লেখ করা হয়েছে। তবে তাদের আটকের পর থেকে সোমবার দুপুর ১২টা পর্যন্ত পুলিশের কাছে এ বিষয়ে জানতে চাইলে কিছুই জানানো হয়নি স্থানীয় সাংবাদিকদের।

সোমবার বিকালে তাহিরপুর থানার ওসি সৈয়দ ইফতেখার হোসেন বলেন, ‘বুয়েটের এসব শিক্ষার্থী বেড়ানোর নাম করে রাষ্ট্র ও সরকারবিরোধী গোপন বৈঠক করতে এখানে এসেছেন। খবর পেয়ে জিজ্ঞাসাবাদ করে সত্যতা পাওয়ায় রবিবার বিকালে তাদের আটক করা হয়। সোমবার মামলা দিয়ে গ্রেফতার দেখানো হয়। গ্রেফতারকৃতরা ইসলামী ছাত্রশিবিরের রাজনীতির সঙ্গে যুক্ত।’

গ্রেফতারকৃত বুয়েটের ২৪ শিক্ষার্থী হলেন—মেটারিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের আফিফ আনোয়ার, একই বিভাগের মো. সাদ আদনান অপি, মো. শামীম আল রাজি, আনোয়ারুল্লাহ সিদ্দিকী, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের বখতিয়ার নাফিস, একই বিভাগের মো. আবদুল্লাহ আল মুকিত, মাহমুদুর হাসান, আলী আম্মার মৌয়াজ, ফায়েজ উস সোয়াইব, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. সাইখ সাদিক, একই বিভাগের মো. ফাহাদুল ইসলাম, তানভীর আরাফাত ফাহিম, মাঈন উদ্দিন, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগের ইসমাইল ইবনে আজাদ, একই বিভাগের সাব্বির আহম্মেদ, তাজিমুর রাফি, সাকিব শাহরিয়ার, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং বিভাগের মো. জায়িম সরকার, একই বিভাগের খালিদ আম্মার, এটিএম আবরার মুহতাদী, মো. ফয়সাল হাবিব, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের হাইছাম বিন মাহবুব, পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্সেস বিভাগের মো. রাশেদ রায়হান ও কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং বিভাগের আব্দুর রাফি। 

বাকিরা হলেন—টাঙ্গাইলের রাইয়ান আহম্মেদ সাজিদ, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার আব্দুল বারি, বাগেরহাটের মোল্লাহাট উপজেলার মো. বাকি বিল্লাহ, কুমিল্লার লাকসামের মাহাদি হাসান, সিরাজগঞ্জের সলঙ্গা থানার টিএম তানভীর হোসেন, চট্টগ্রামের বাকলিয়া থানার আশ্রাফ আলী, কুষ্টিয়া সদরের মো. মাহমুদ হাসান, কুমিল্লার বরুড়া উপজেলার মো. এহসানুল হক, বাগেরহাটের সুন্দরঘোনার তানিমুল ইসলাম ও নীলফামারীর ডিমলা উপজেলার মো. আব্দুল্লাহ মিয়া। তারা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রবিবার সকালে তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরে ঘুরতে আসেন এসব শিক্ষার্থী। তাহিরপুর বাজারের ঘাট থেকে ইঞ্জিনচালিত নৌকায় করে টাঙ্গুয়ার হাওরে ঘুরতে যান তারা। হাওরে ঘোরাঘুরি শেষে দুপুরে টেকেরঘাটের নীলাদ্রি লেকে যাচ্ছিলেন। বিকালে হাওরের উত্তর পাড়ের সীমান্তবর্তী টেকেরঘাট এলাকায় দুটি স্পিডবোটে গিয়ে তাদের আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। এরপর থেকে সোমবার দুপুর পর্যন্ত এ বিষয়ে স্থানীয় সাংবাদিকরা যোগাযোগ করলেও কিছুই জানায়নি পুলিশ। 

তাদের গ্রেফতারের কারণ জানতে চাইলে সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু সাঈদ বলেন, ‘রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের গ্রেফতার করেছে পুলিশ। বুয়েটসহ বিভিন্ন শিক্ষা েপ্রতিষ্ঠানের ৩৪ শিক্ষার্থীর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দিয়ে গ্রেফতার দেখানো হয়েছে। আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’ 

তাহিরপুর নৌকা মালিক সমিতির সভাপতি শাহিনুর তালুকদার বলেন, ‘রবিবার বিকালে নৌকার দুই চালক ও  ৩৪ শিক্ষার্থীকে গ্রেফতার করে থানায় নিয়ে যায় পুলিশ। পরে নৌকার দুই চালককে ছেড়ে দেওয়া হয়েছে। ওসব শিক্ষার্থীকে কেন আটক করা হয়েছে, সে বিষয়ে আমাদের কিছুই জানায়নি পুলিশ।’

/এফআর/এমওএফ/
সম্পর্কিত
বুয়েটের ইমতিয়াজ রাব্বীকে হলের সিট ফেরত দেওয়ার নির্দেশ
বুয়েটে ইমতিয়াজ রাব্বীর হলের সিট ফেরত চেয়ে হাইকোর্টে রিট
‘বুলিং’ থেকে বাঁচতে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি বুয়েটের ৬ শিক্ষার্থীর
সর্বশেষ খবর
সেমিতে সেই পিএসজি, আরও ভালোভাবে প্রস্তুত ডর্টমুন্ড
সেমিতে সেই পিএসজি, আরও ভালোভাবে প্রস্তুত ডর্টমুন্ড
দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত
দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত
ছেলের হাতে মা খুনের অভিযোগ
ছেলের হাতে মা খুনের অভিযোগ
এতই বিকট শব্দ আসছে মনে হচ্ছে, বাড়ির পাশে যুদ্ধ চলছে
এতই বিকট শব্দ আসছে মনে হচ্ছে, বাড়ির পাশে যুদ্ধ চলছে
সর্বাধিক পঠিত
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
ডিপ্লোমাধারীদের বিএসসির মর্যাদা দিতে কমিটি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
চুরি ও ভেজাল প্রতিরোধে ট্যাংক লরিতে নতুন ব্যবস্থা আসছে
রুশ হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি
রুশ হামলা ঠেকানোর ক্ষেপণাস্ত্র ফুরিয়ে গেছে: জেলেনস্কি
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে
আপনি কি টক্সিক প্যারেন্ট? বুঝে নিন এই ৫ লক্ষণে