X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

প্রশাসনের অসহযোগিতায় কনফারেন্সে যোগ দিতে না পারার অভিযোগ ঢাবি শিক্ষকের

ঢাবি প্রতিনিধি
২০ জুলাই ২০১৮, ১৩:৩৬আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৩:৩৮

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অসহযোগিতায় ভারতে একটি আন্তর্জাতিক কনফারেন্সে যোগ দিতে না পারার অভিযোগ তুলেছেন ঢাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুর রাজ্জাক খান। এ বিষয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও সাধারণ সম্পাদক শিবলী রুবাইয়াতুল ইসলামের কাছে লিখিত অভিযোগ করেন। কিন্তু ভিসি এবং শিক্ষক সমিতির পক্ষ থেকে এ বিষয়ে কোনও রকমের সাড়া পাননি বলে জানান তিনি।

৭ জুন থেকে ১০ জুন ভারতের ছত্রিশগড়ের রাজধানী রায়পুরে ওই কনফারেন্সে অনুষ্ঠিত হয়।

আব্দুর রাজ্জাক খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রশাসনের অবহেলার জন্য আমি আন্তর্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করতে পারিনি। প্রশাসনের এ ধরনের আচরণ একজন শিক্ষকের জন্য কষ্টকর, লজ্জাজনক, অসম্মাজনক ও অমর্যাদাকর। আমি সব সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে যাবো। ১৫ জুলাই শহীদ মিনারে সাধারণ শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছি। এজন্য আমাকে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতাকর্মীরা জামায়াত-শিবির বলে কটূক্তি করেছে। আমি তাদের বলতে চাই— আমার জন্ম মুক্তিযুদ্ধের সময়। আমার পরিবারে অনেক সদস্য মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন। আর তোমরা আমাকে জামায়াত-শিবির বল কোন সাহসে? যতদিন বাঁচবো মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সব অন্যায়ের বিরুদ্ধে লড়ে যাব।’

এ বিষয়ে (প্রশাসন-১) সহকারী রেজিস্ট্রার মো. মোক্তার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি ভিসি স্যারকে বলে ওনার ফাইল রেডি করে রেখেছি। কিন্তু, তিনি ৬ তারিখে সে ফাইল নিতে আসেননি। পরে আমি ৭ তারিখে ওনার বিভাগে সেটি পাঠিয়ে দিয়েছি।’

এ বিষয়ে ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি এ বিষয়ে কিছু জানি না। অফিসে গেলে আমি দেখব।’ 

জানা গেছে, ৭ জুন থেকে ১০ জুন ভারতের ছত্রিশগড়ের রাজধানী রায়পুরে ওই কনফারেন্সে অংশগ্রহণ করার অনুমতি চেয়ে ২২ মে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর সার্ভিস সার্টিফিকেটের ও  গভর্নমেন্ট অর্ডার (জিও) পাওয়ার জন্য আবেদন করেন তিনি। তখন বিশ্ববিদ্যালয় ছুটি থাকায় তিনি ৩১মে কর্মস্থল ত্যাগ করার অনুমতি চেয়েছেন। কিন্তু প্রশাসন তাকে ১৩ দিন পর গত মাসের ৭ জুন বিকাল ৪টায় ভারতে যাওয়ার অনুমতি দেয়। অর্থাৎ কনফারেন্স যেদিন শুরু হয়, সেদিন তাকে যাওয়ার অনুমতি দেওয়া হয়। এত অল্প সময়ে ভিসা নিয়ে ভারতে যাওয়া সম্ভব নয় বলে তিনি কনফারেন্সের কনভেনর ড. জয়ন্ত বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করলে তিনি তাকে ভারতীয় ভিসা আবেদনপত্রের একটি কপি নিয়ে ৬ জুন সকালে ভারতে যাওয়ার পরামর্শ দিয়ে ‘অন অ্যারাইভ্যাল’ ভিসার ব্যবস্থা করে দেওয়ার আশ্বাস দিয়ে ভারত-কোলকাতার টিকেট পাঠিয়ে দেন। কিন্তু তারপরও প্রশাসন এই শিক্ষককে গভর্নমেন্ট অর্ডার যথাসময়ে না দেওয়ায় তিনি যেতে পারেননি। 

লিখিত অভিযোগ বলা হয়েছে, রমজান ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় তিনি ৩১ মে কর্মস্থল ত্যাগ করার অনুমতির জন্য তিনি রেজিস্ট্রারের কাছে আবেদন করেন। যা তার বিভাগের কর্মচারীকে ৭ জুন বিকাল ৪টায় দেওয়া হয়। কিন্তু কনফারেন্স ছিল ৭ জুন থেকে ১০ জুন পর্যন্ত। ফলে যথাসময়ে অনুমতি না পাওয়ায় তিনি ওই কনফারেন্সে অংশগ্রহণ করতে পারেননি। এটাকে তিনি প্রশাসনের অবহেলা ও দায়িত্বহীনতা বলে উল্লেখ করেন। ভবিষ্যতে যাতে এ ধরনের অনাকাঙ্ক্ষিত, অনভিপ্রেত ও অসম্মানজনক বিড়ম্বনায় না পড়তে হয়, সেজন্য তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানান।

/এনআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
‘কবরস্থানের উন্নয়নে’ কেটে ফেলা হলো অর্ধশতাধিক গাছ
টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
বাংলাদেশ নারী ক্রিকেট দলটপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় চিন্তিত টিম ম্যানেজমেন্ট
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
গুলিবিদ্ধ হয়ে আধাঘণ্টা ওষুধের দোকানের সামনে পড়ে থেকে মৃত্যু, বাড়িতে মাতম
মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজ আসার নতুন রেকর্ড
মোংলা বন্দরে কনটেইনারবাহী জাহাজ আসার নতুন রেকর্ড
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?