X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নীতিমালা সংশোধন, এমপিওভুক্তির সুযোগ পাচ্ছেন দুই শতাধিক শিক্ষক

এস এম আববাস
০৫ জানুয়ারি ২০২৩, ০৮:০০আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ০৮:০০

২০২১ সালের নতুন জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় অসঙ্গতি থাকার কারণে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরএ) সুপারিশে নিয়োগ পাওয়া ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়’ এর দুই শতাধিক শিক্ষক প্রায় একবছর ধরে এমপিওভুক্ত হতে পারেননি। তবে দীর্ঘ ১১ মাস পর নীতিমালার সংশ্লিষ্ট বিধি স্পষ্ট করার সিদ্ধান্ত নেওয়ায় এমপিওভুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন এই শিক্ষকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নিয়োগ পাওয়ার পর থেকেই মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে এমপিওভুক্তির চেষ্টা করেন এই শিক্ষকরা। কিন্তু সফল হননি। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে লিখিত আবেদন করেন কয়েকজন শিক্ষক। তাদের আবেদনের পর মঙ্গলবার (৪ জানুয়ারি) ২০২১ সালের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা স্পষ্ট করা সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। অতিরিক্ত সচিব আ ন ম ফিরোজের সভাপতিতে অনুষ্ঠিত বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শিক্ষকদের যোগ্যতা সংক্রান্ত বিধির অসঙ্গতি দূর করতে সংশ্লিষ্ট বিধি স্পষ্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্মসচিব সোনামনি চাকমা বলেন, ‘নীতিমালার সংশ্লিষ্ট বিধিটি মঙ্গলবার (৩ জানুয়ারি) স্পষ্ট করার সিদ্ধান্ত হয়েছে।  সংশ্লিষ্ট বিধিটি স্পষ্ট করার পর তথ্য ও প্রযুক্তি বিষয়ের নিয়োগ পাওয়া শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারবেন। এ নিয়ে আর কোনও সমস্যা থাকবে না।’

সংশ্লিষ্ট বিধিতে যোগ্যতার শর্তে উল্লেখ আছে, স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার বিজ্ঞান/আইসিটি বিষয়সহ স্নাতক/সমমান ডিগ্রি অথবা স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রি/সমমানসহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত প্রতিষ্ঠান হতে এক বছর মেয়াদি অ্যাডভান্সড সার্টিফিকেট কোর্স ইন কম্পিউটার টেকনোলজি থাকতে হবে। অথচ তিন থেকে ১৩তম শিক্ষক নিবন্ধন সার্কুলারে ছয় মাস মেয়াদি কম্পিউটার সনদ থাকার বাধ্যবাধকতা ছিল।  অপরদিকে এই বাধ্যবাধকতা নেই ২০২১ সালের মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালায়।  এর ফলে এনটিআরসিএ-এর সুপারিশে নিয়োগ পাওয়া দুই শতাধিক শিক্ষক পাবলিক বিশ্ববিদ্যালয়ে সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেও এমপিওভুক্ত হতে পারেননি।  অথচ কারিগরি শিক্ষা বোর্ডের সমমানের কোর্স সম্পন্ন করা শিক্ষকরা নিয়োগের পরপরই এমপিওভুক্ত হয়েছেন।

ভুক্তভোগী হাফিজ মাহমুদ আলী ইনস্টিটিউশন স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) মো. মিঞ্জু ভূঁইয়া বলেন, ‘আমি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে এক বছর মেয়াদি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন আইসিটি কোর্স করে শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে নিয়োগ পাই। কিন্তু নতুন এমপিও নীতিমালায় বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এক বছরের অ্যাডভান্স সার্টিফিকেট কোর্স ইন কম্পিউটার টেকনোলজি নির্ধারণ করায় এমপিওভুক্ত হতে পারিনি। অথচ মাদ্রাসা শিক্ষার জনবল কাঠামো ও এমপিও নীতিমলায় বলা হয়েছে— স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি বা সমমানসহ কারিগরি শিক্ষা বোর্ড থেকে তিন বছরের ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স বা সমমানের ডিগ্রি থাকতে হবে।  সংশোধিত সর্বশেষ নীতিমালায় অসঙ্গতি থাকায় আমরা সমস্যায় পড়েছি। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এক রকম এবং মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে আরেক রকম। তিন থেকে ১৩তম শিক্ষক নিবন্ধন সার্কুলারে ছয় মাস মেয়াদি কম্পিউটার সনদ থাকার বাধ্যবাধকতা ছিল।’

উল্লেখ্য, ২০২১ সালের ২৮ মার্চের সর্বশেষ নীতিমালা জারির পর থেকে কয়েক দফা সংশোধন করা হয়েছে। একাধিকবার সংশোধনের পর  পরিপত্র জারি করে ভুল ও অসঙ্গতি দূর করা হয়েছে।

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপের ফাইনাল আজ
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২০ এপ্রিল, ২০২৪)
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া