X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

ঢাকা ও নারায়ণগঞ্জে হচ্ছে আরও ১০ সরকারি মাধ্যমিক বিদ্যালয়

শফিকুল ইসলাম
১৭ এপ্রিল ২০২৩, ১৯:৪৬আপডেট : ১৮ এপ্রিল ২০২৩, ১১:৪০

ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় আরও ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ লক্ষ্যে ‘ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্প’ (১ম সংশোধিত) নামে একটি প্রকল্প গ্রহণ করেছে শিক্ষা মন্ত্রণালয় অধীনস্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ (মাউশি বিভাগ)। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় নতুন স্কুল ভবন নির্মাণ ও শিক্ষা উপকরণ সরবরাহ করে প্রতিষ্ঠানসমূহে ছাত্র-ছাত্রী অধ্যয়নের সুযোগ সৃষ্টিসহ শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও প্রসার ঘটানোর মাধ্যমে এসডিজি-৪ লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, ৬৭৩ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। রাজধানী ঢাকা ও বন্দরনগরী নারায়ণগঞ্জ জেলার ৬টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে। ২০১৭ সালে নেওয়া প্রকল্পটি ২০২০ সালের জুন নাগাদ শতভাগ সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা হয়নি। তবে প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাবে ব্যয় বাড়িয়ে করা হয়েছে ৭৫০ কোটি ৪০ লাখ টাকা। আগামী ২০২৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্য স্থির করা হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় জানিয়েছে, প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, প্রকল্প এলাকা ও বিবরণ সংশোধন, নির্মিতব্য প্রতিষ্ঠানসমূহের ড্রইং ও ডিজাইন সংশোধন, রেট শিডিউল অনুযায়ী নির্মাণ ও পূর্ত কাজের বর্তমান ব্যয় প্রাক্কলন সংশোধন, নির্মাণ ও পূর্ত কাজের প্যাকেজ সংশোধন, কতিপয় অঙ্গের ব্যয় বৃদ্ধি/হ্রাস ও কোড সংশোধন, আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাসরুমের কম্পিউটার সামগ্রীর তালিকা পরিমার্জন, প্রকল্পে নতুন ২টি অঙ্গ অন্তর্ভুক্তি ও একটি অঙ্গ বিয়োজন এবং মেয়াদ এক বছর বাড়ানোর জন্যই মূলত প্রকল্পটি বাস্তবায়নের ক্ষেত্রে প্রথম সংশোধনী প্রস্তাব আনা হয়েছে। সম্প্রতি (৪ এপ্রিল) অনুষ্ঠিত সরকারের একনেক সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর সূত্র জানিয়েছে, ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২ হাজার ৭০০ শিক্ষার্থী ভর্তির জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত করা, শিক্ষার্থীদের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আধুনিক শিক্ষা উপকরণসহ প্রাতিষ্ঠানিক বা অবকাঠামোগত সুবিধা প্রদান, ক্রমবর্ধমান জনগোষ্ঠীর জন্য গুণগত মানসম্পন্ন শিক্ষার সুযোগ সম্প্রসারণ এবং সামগ্রিকভাবে শিক্ষার ক্ষেত্রে সংখ্যাগত ফলাফল বৃদ্ধির সঙ্গে গুণগত মানের উন্নয়ন সাধন করাই এই প্রকল্প গ্রহণের মূল উদ্দেশ্য।

পরিকল্পনা কমিশন সূত্র জানিয়েছে, প্রকল্পের আওতায় ৯টি অনাবাসিক ভবন নির্মাণ এবং ভূমি উন্নয়ন করা হবে। ২টি মোটরযান (পিআইইউ) সংগ্রহ করা হবে। ১৮ একর ভূমি অধিগ্রহণ বা বন্দোবস্ত নেওয়া হবে। ভোকেশনাল/ট্রেড কোর্স সংযোজন করা হবে। কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী, অফিস সরঞ্জামাদি, বৈদ্যুতিক সরঞ্জামাদি, গবেষণাগার সরঞ্জামাদি, আসবাবপত্র, শিক্ষা উপকরণ ইত্যাদি কেনা হবে।

কমিশন জানিয়েছে, প্রকল্পটি চলমান ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপিতে ২৪৮ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দসহ অন্তর্ভুক্ত আছে।

পরিকল্পনা কমিশন মনে করে প্রকল্পটি সরকারের পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সঙ্গতিপূর্ণ। মিশন বলেছে, ‘ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্প (১ম সংশোধন)’ থেকে ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় নতুন ৯টি স্কুল ভবন নির্মাণ ও শিক্ষা উপকরণ সরবরাহের মাধ্যমে প্রতিষ্ঠানসমূহে অধিক সংখ্যক ছাত্র-ছাত্রী অধ্যয়নের সুযোগ সৃষ্টি হবে, শিক্ষার গুণগতমান বৃদ্ধি পাবে ও শিক্ষার প্রসার ঘটবে যা এসডিজি-৪ এর লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়া, প্রকল্পটির মাধ্যমে গুণগত শিক্ষার মান বৃদ্ধি, শিক্ষার সুযোগ বৃদ্ধি ও শিক্ষা সম্পন্নের হার বৃদ্ধির মাধ্যমে দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়ক ভূমিকা পালন করবে বিধায় ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার উন্নয়ন ফলাফল কাঠামো এর ৩৬, ৩৯-৪০ ক্রমিকের সঙ্গে আলোচ্য প্রকল্পটি সঙ্গতিপূর্ণ।

একনেকের অনুমোদন পেতে পরিকল্পনা কমিশনের মতামতে বলা হয়েছে, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় নতুন স্কুল ভবন নির্মাণ ও শিক্ষা উপকরণ সরবরাহ করে প্রতিষ্ঠানসমূহে ছাত্র-ছাত্রী অধ্যয়নের সুযোগ সৃষ্টিসহ শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও প্রসার ঘটানোর মাধ্যমে এসডিজি-৪ লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

প্রকল্পটি ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনায় গুণগত শিক্ষার সুযোগ বৃদ্ধি ও শিক্ষা সম্পন্নের হার বৃদ্ধির মাধ্যমে দারিদ্র্য হ্রাস এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়ক হবে বিধায় অনুমোদন করা যেতে পারে। জুন ২০২২-এ জারিকৃত ‘সরকারি খাতে উন্নয়ন প্রকল্প প্রণয়ন, প্রক্রিয়াকরণ, অনুমোদন ও সংশোধন নির্দেশিকা’-এর অনুচ্ছেদ-৪.৩.৪ অনুযায়ী ‘প্রকল্পটির প্রস্তাবিত ১ম সংশোধনীর ব্যয় বৃদ্ধি ৭৬ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার টাকা (৫০ কোটি টাকার ঊর্ধ্বে) বিধায় তা এনইসি-একনেক কর্তৃক অনুমোদনযোগ্য’।

এমন অবস্থায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর প্রস্তাবিত প্রকল্পটি সম্পূর্ণ বাংলাদেশ সরকারের মোট ৭৫০ কোটি ৪০ লাখ ১০ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে জুলাই ২০১৭ হতে ডিসেম্বর ২০২৪ মেয়াদে বাস্তবায়নের লক্ষ্যে একনেক-এর সভায় অনুমোদনের জন্য সুপারিশ করা হলো।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে ঢাকা শহর সন্নিকটবর্তী এলাকায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ে ২ হাজার ৭০০ শিক্ষার্থী ভর্তির জন্য পর্যাপ্ত সুযোগ-সুবিধা নিশ্চিত হবে। এর মধ্য দিয়ে শিক্ষার গুণগত মান বাড়বে ও শিক্ষার প্রসার ঘটানোর মাধ্যমে এসডিজি-৪ লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

/আরআইজে/
সম্পর্কিত
মোমবাতি জ্বালিয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা, ‘বিদ্যুৎবিভ্রাট’ বলছে কর্তৃপক্ষ
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
সর্বশেষ খবর
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী