X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

এ বছর শিক্ষায় শ্রেষ্ঠ হলেন যারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জুন ২০২৩, ২০:৪৮আপডেট : ১৯ জুন ২০২৩, ২১:০৫

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান এবং শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। সোমবার (১৯ জুন) বিকালে  রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। 

জাতীয় প্রতিযোগিতায় রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, উচ্চাঙ্গসংগীত, লোকসংগীত, জারি গান (দলভিত্তিক), উচ্চাঙ্গ নৃত্য, লোকনৃত্য, ইংরেজি রচনা ও ইংরেজি বক্তৃতা এবং হামদ ও নাত প্রতিযোগিতায় প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থানে সেরাদের পুরস্কার দেওয়া হয়েছে। এছাড়া বিএনসিসি, রোভার, স্কাউট, গার্ল গাইডস, রেঞ্জার প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে নির্বাচিতদের পুরস্কার তুলে দেওয়া হয়। শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষার্থী, শ্রেণিশিক্ষক, প্রতিষ্ঠান প্রধান মিলিয়ে মোট ২২০ জনকে পুরস্কার দেওয়া হয়। 

অপরদিকে চারটি গ্রুপে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে তিন জন করে রবীন্দ্রসংগীতে বিজয়ী হয়েছেন ১২ জন, নজরুলসংগীতে ১২ জন, উচ্চাঙ্গসংগীতে ১২ জন, লোকসংগীতে ১২ জন, জারি গানে (দলভিত্তিক) ১২ জন, উচ্চাঙ্গ নৃত্যে ১২ জন, লোকনৃত্যে ১২ জন, ইংরেজি রচনা ও ইংরেজি বক্তৃতায় ১২ জন, হামদ ও নাত পরিবেশনায় ১২ জন।

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান

প্রতিযোগিতায় বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে সাভারের সেনা পাবলিক স্কুল ও কলেজ। কলেজ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে ঢাকা মহানগরীর মোহাম্মদপুরের রেসিডেন্সিয়াল মডেল কলেজ। কারিগরি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট। আর মাদ্রাসা ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্বাচিত হয়েছে বাগেরহাটের রামপালের ইসলামাবাদ ছিদ্দিকীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসা।   

শ্রেষ্ঠ শিক্ষার্থী

বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন টাঙ্গাইলের বিদ্যাসুন্দরী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাবাহ বিনতে বায়েজিদ। কলেজ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হন রাজশাহী কলেজের  আফরা মেহজাবিন। কারিগরি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শিক্ষার্থী রংপুর আইডিয়াল ইনস্টিটিউট অব টেকনোলজির মো. রাগীব ইয়াসির রোহান। আর মাদ্রাসা ক্যাটাগরিতে গোপালগঞ্জের গোপালগঞ্জ ছালেহিয়া কামিল মাদ্রাসার শিক্ষার্থী মো. রহমতুল্লাহ।

শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক

বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন ভোলার লালমোহন সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হোসনে আরা। কলেজ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন ময়মনসিংহের মুমিনুন্নিসা সরকারি মহিলা কলেজের ড. মো. জুলফিকার হায়দার। কারিগরি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন কুমিল্লার আফজল খান কারিগরি ও কমার্স কলেজের শিক্ষক মো. নিজামুদ্দীন। আর মাদ্রাসা ক্যাটাগরিতে শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন রংপুরের ধাপ-সাতগাড়া বায়তুল মুকারম মডেল কামিল মাদ্রাসার মো. মিজানুর রহমান।

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান

বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন ঢাকার মিরপুরের মডেল অ্যাকাডেমির শুভাশীষ কুমার বিশ্বাস। কলেজ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন রাজশাহী সরকারি মহিলা কলেজের অধ্যাপক ড. জুবাইদা আয়েশা সিদ্দিকা। কারিগরি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের প্রকৌশলী মো. রুহুল আমিন। আর মাদ্রাসা ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন কুষ্টিয়া সদরের আফসার উদ্দিন গার্লস ফাজিল মাদ্রাসার ড. হাফেজ মোহা. আব্দুল করিম।

শ্রেষ্ঠ শিক্ষা অফিসার

শ্রেষ্ঠ জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার হিসেবে নির্বাচিত হয়েছেন রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নাসির উদ্দীন এবং শ্রেষ্ঠ উপজেলা মাধ্যমিক অফিসার হয়েছেন রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ ইকবাল হাসান।

অন্যান্য ক্যাটাগরি

বিএনসিসি, রোভার, স্কাউট, গার্ল গাইডস, রেঞ্জার প্রতিযোগিতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হিসেবে নির্বাচিত হয়েছেন তিন জন করে।

 

/এসএমএ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
সর্বশেষ খবর
মাটি কাটার সময় 'গরমে অসুস্থ হয়ে' নারী শ্রমিকের মৃত্যু
মাটি কাটার সময় 'গরমে অসুস্থ হয়ে' নারী শ্রমিকের মৃত্যু
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
সাকিবের সঙ্গে উপজেলা নির্বাচনের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাক্ষাৎ
স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
কান উৎসব ২০২৪স্বর্ণপামে ৯ বিচারক: সর্বকনিষ্ঠ আদিবাসী লিলি, আছেন বন্ডকন্যাও
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
‘“সুলতান পদক” পেয়ে আমি গর্বিত ও ধন্য’
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে