X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

প্রিন্স মাহমুদের গানে মমতাজ

বিনোদন রিপোর্ট
০৬ ডিসেম্বর ২০১৬, ১৪:১০আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৬, ১৬:৫৬

মমতাজ ও প্রিন্স মাহমুদ প্রিন্স মাহমুদ। বাংলাদেশ ব্যান্ড মিক্স অ্যালবামের জন্য তিনি কিংবদন্তি। ব্যান্ডের বাইরে আধুনিক গানের তরুণ শিল্পীদের নিয়ে গান করেও দারুণ সফল। তবে সংগীতের এই সফল দীর্ঘ পথে তাকে সে অর্থে ফোক ঘরানার শিল্পীদের সঙ্গে কাজ করতে দেখা যায়নি। যেমনটি পাওয়া যায়নি সিনেমার গানেও।

এবার সেটিই হলো। এবারই প্রথম দেশের ফোক সম্রাজ্ঞী-সংসদ সদস্য মমতাজের জন্য গান বাঁধলেন তিনি। প্রিন্স মাহমুদের সুর-সংগীতে গানটির শিরোনাম ‘আড়ি’। ‘বটেরর ছায়া, ঘরের দাওয়া, সেই সে পুকুর পাড়, ভালো থাকিস ভুলে থাকিস- এই আছে বলার’ এমন কথার গানটি লিখেছেন আসিফ ইকবাল।
প্রিন্স মাহমুদ জানান, গানটি তৈরি হয়েছে অনিমেষ আইচের মুক্তি প্রতিক্ষীত ‘ভয়ংকর সুন্দর’ ছবির জন্য। যেখানে গানটিকে পাওয়া যাবে, ঘর পালানো গ্রাম ছেড়ে শহরে আসা একজন একা মেয়েকে কেন্দ্র করে। যে মেয়েটি শহরের পথে একা ঘুরছে, আর ব্যাকগ্রাউন্ডে বাজবে প্রিন্সের সুরে মমতাজের কণ্ঠটি।
গানটি নিশ্চয় ফোক? জবাবে প্রিন্স মাহমুদ বলেন, ‘না, মোটেই না। কণ্ঠটায় ফোক স্বাদ আছে। তবে গানের কথা-সুর বেশ আধুনিক। এটা অন্যরকম একটা গান হয়েছে। না শুনলে ঠিক বোঝানো মুশকিল হবে।’
এদিকে মমতাজকে নিয়ে প্রথম গান করা প্রসঙ্গে প্রিন্স মাহমুদ বলেন, ‘সত্যি বলতে আমরা দুজনই দুজনের বেশ চেনা মানুষ ছিলাম, দূর থেকে। একসঙ্গে কাজ করা হয়নি এতকাল। এবার হলো। আমি তো মুগ্ধ হলাম। কারণ, তার গায়কি এবং ব্যক্তি সারল্য আমাকে নতুন ধারণা দিয়েছে তার সম্পর্কে। আর তার কণ্ঠের কথা নতুন করে বলার কিছু নেই। সবমিলিয়ে ভালো লেগেছে।’  
রেকর্ডিংয়ে প্রিন্স মাহমুদ, মমতাজ, ভাবনা এবং অনিমেষ আইচ প্রসঙ্গত, এই ছবির আগে প্রিন্স মাহমুদ মাত্র দুটি চলচ্চিত্রের জন্য গান বেঁধেছেন, পেয়েছেন সফলতাও। একটি ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ অন্যটি ‘জিরো ডিগ্রি’।
অন্যদিকে কলকাতার পরমব্রত আর ঢাকার ভাবনা অভিনীত ‘ভয়ংকর সুন্দর’ ছবিটি মুক্তি পাচ্ছে নতুন বছর ৬ ফেব্রুয়ারি।
/এমএম/

সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...