X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তাসমিয়াহ্ আফরিন মৌয়ের ‘কাবিল কোহকাফী’

বিনোদন রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৮, ১৬:৫২আপডেট : ১৮ জানুয়ারি ২০১৮, ১৭:২৬

নাটকের একটি দৃশ্যে মূল তিন চরিত্র স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’ দিয়ে দেশ-বিদেশের চলচ্চিত্রাঙ্গনে যথেষ্ট নজর কেড়েছেন তাসমিয়াহ্ আফরিন মৌ। পেয়েছেন প্রচুর স্বীকৃতি। ছবিটি নিয়ে উল্লেখযোগ্য বিশ্ব চলচ্চিত্র উৎসবে নিয়মিত ঘুরছেন এখনও। সঙ্গে চলছে নতুন চলচ্চিত্র নির্মাণের প্রক্রিয়া। তবে তার আগে এই নির্মাতা নাম লেখালেন টিভি ধারাবাহিকেও। নির্মাণ করেছেন ২৬ পর্বের বিশেষ নাটক ‘কাবিল কোহকাফী’।
নির্মাতার সঙ্গে অন্যতম চরিত্র তপু (রাহিল)মৌ জানান, মুহম্মদ জাফর ইকবালের গল্প অবলম্বনে দুরন্ত টেলিভিশনের জন্য এটি নির্মাণ করেছেন। যা ১৯ জানুয়ারি থেকে প্রতি সপ্তাহের শুক্র ও শনিবার সন্ধ্যা সাড়ে ছ'টা ও রাত সাড়ে আটটায় সম্প্রচার করা হবে। শিশুদের জন্য নির্মিত এই নাটকটির গল্পটি এগিয়েছে শিশুশিল্পী টুসি, তপু ও বোতলে লুকিয়ে থাকা জিন কাবিল কোহকাফীকে ঘিরে।
এতে জিন চরিত্রে অভিনয় করেছেন সৈয়দ জুবায়ের, টুসি চরিত্রে মীম এবং তপু চরিত্রে রাহিল। বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন মৌটুসী বিশ্বাস, আরফান আহমেদ, মামুনুর রশীদ, শর্মিলী আহমেদ, ড. ইনামুল হক, এসএম মোহসিন, দিলরুবা হোসেন দোয়েল, টুনটুনি সোবহান, ইকবাল হোসেনসহ অনেকে।
‘কাবিল কোহকাফী’ প্রসঙ্গে নির্মাতা তাসমিয়াহ্ আফরিন মৌ বলেন, ‘প্রথম আমি টেলিভিশনের জন্য কোনও ধারাবাহিক নির্মাণ করছি। শিশুদের জন্য কাজ করা একটু কঠিন। কারণ তাদের মনোজগতে জায়গা করে নেওয়া সহজ কাজ নয়। তাদের মতো করে চিন্তা করে কাজটি করার চেষ্টা করেছি।’
শিশুশিল্পীদের প্রসঙ্গ টেনে তিনি আরও বলেন, ‘এখানে আমার দু'জন শিশু অভিনয়শিল্পীও অসাধারণ প্রতিভাবান। খুবই মজা করে কাজটা করতে পেরেছি আমরা। আরেকটু বলতে চাই, ছোটদের পাশাপাশি বড়রাও নাটকটি দেখে খুব মজা পাবেন বলে অনুমান করছি। কারণ আমাদের সকলের মাঝে ছোট একটা মানুষ বাস করে।’
প্রসঙ্গত, তাসমিয়াহ্ আফরিন মৌ এর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘কবি স্বামীর মৃত্যুর পর আমার জবানবন্দি’ ভারতের মুম্বাইয়ে ১৫তম থার্ড আই এশিয়ান ফিল্ম ফেস্টিভালে জুরি স্পেশাল মেনশন পুরস্কার, বোধিসত্ত্ব ফিল্ম ফেস্টিভালে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য বিভাগে সিলভার বোধিসত্ত্ব অ্যাওয়ার্ড, বাংলাদেশের ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবে তারেক শাহারিয়ার শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কারসহ বেশ ক’টি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)