X
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২
২২ আশ্বিন ১৪২৯

ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’র ফার্স্ট ‍লুকে নওয়াজুদ্দিন

বিনোদন রিপোর্ট
০৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:১৪আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪০

প্রথম থেকেই নানাভাবে আলোচনায় মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’। কারণ এর সঙ্গে যুক্ত আছেন ভারতের দুই গ্রেট—সংগীতজ্ঞ এ আর রাহমান ও অভিনেতা নওয়াজুদ্দিন সিদ্দিকি। এবার অভিনেতাকে দিয়েই প্রকাশিত হলো চলচ্চিত্রটির ফার্স্ট লুক। 

যা প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমেও বেশ সাড়া পড়েছে। এতে দেখা যায়, নওয়াজুদ্দিন সিদ্দিকি রঙিন আলোর মধ্যে তাকিয়ে আছেন। তার মাথার ক্যাপে ‘গ্রেট আমেরিকা মেক এগেইন’ লেখা। ছবিটি দেখে ধারণা করা হচ্ছে, আমেরিকার বিখ্যাত এ স্লোগান ব্যবহার করে দেশটির অভিবাসীদের নিয়েও বার্তা দেওয়া হয়েছে।

এছাড়াও চলচ্চিত্রটির বেশিরভাগ কাজ হয়েছে নিউইয়র্কে। বাকিটা পরিচালক সেরেছেন অস্ট্রেলিয়া ও ভারতে। 

সিনেমাটি নিয়ে ফারুকী তার নিজের অনুভূতি জানিয়ে বলেন, ‘‘নির্মাতা হিসেবে নিজের ব্যক্তিগত কিছু অনুভূতিকে সিনেমায় ব্যাখ্যা করেছি! আমার জন্ম হয়েছে দেশের দক্ষিণাঞ্চল নোয়াখালীতে। এই এলাকার মানুষদের নিয়ে বহু বছর ধরেই ট্রল করা হয়। তাই, খুব কম বয়সেই আমি বুঝে গেছি, এই ট্রলের হাত থেকে নিজেকে রক্ষা করার উপায় খুঁজে বের করতে হবে! কোন এলাকা থেকে এসেছি তা নিয়ে মিথ্যা বলা শুরু করলাম। আমার স্কুলের কোনও বন্ধুকে বাড়িতে আনতাম না, তারা যেন আমার বাবা-মায়ের আঞ্চলিক ভাষা শুনে আমার এলাকা সম্পর্কে ধারণা করতে না পারে। বড় হতে হতে বুঝতে পেরেছি, এটা মনের ওপর কেমন প্রভাব ফেলে, কীভাবে আমাদের হৃদয়ে একটি শূন্যস্থান তৈরি করে দেয় যখন আমরা নিজের পরিচয়ে পরিচিত হতে পারি না, নিজেকে গ্রহণ করতে পারি না, নিজের পরিচয় নিয়ে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারি না। এই বিষয়টি আমার কাজে অনুপ্রেরণা জুগিয়েছে। ছোটবেলার এই অস্তিত্বহীনতার ব্যথা ‘নো ল্যান্ডস ম্যান’ -এর কেন্দ্রীয় চরিত্র অনুভব করে।’’

এদিকে ছবিটি ২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘কিম জি সুক অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত হয়েছে। ‘নো ল্যান্ডস ম্যান’ ছাড়াও এই পুরস্কারের জন্য লড়বে ফিলিপিন্সের বিখ্যাত পরিচালক ব্রিলান্তে মেন্ডোজা, জাপানি পরিচালক নাওমি ওগিগামি এবং ভারতের অপর্ণা সেনের ‘দ্য রেপিস্ট’সহ মোট সাতটি সিনেমা।

‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে প্রযোজক হিসেবে যুক্ত আছেন ফরিদুর রেজা সাগর, অঞ্জন চৌধুরী, নুসরাত ইমরোজ তিশা, ভারতীয় নওয়াজুদ্দিন সিদ্দিকি ও আমেরিকান প্রযোজক শ্রীহরি সাঠে। কো-প্রডিউসার হিসেবে আছে বঙ্গবিডি।

ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন নওয়াজুদ্দিন সিদ্দিকি। বাংলাদেশ থেকে আছেন তাহসান এবং অস্ট্রেলিয়ার অভিনেত্রী মেগান মিশেল।

/এম/
সম্পর্কিত
আমরা এখন সস্তা বিনোদন খুঁজি: নওয়াজুদ্দিন
আমরা এখন সস্তা বিনোদন খুঁজি: নওয়াজুদ্দিন
শুভ-তিশার জন্য নওয়াজুদ্দিনের শুভকামনা
কান উৎসব ২০২২শুভ-তিশার জন্য নওয়াজুদ্দিনের শুভকামনা
২৫০০ রুপি তুলতে দেড় মাস টানা খেয়েছিলেন নওয়াজ
২৫০০ রুপি তুলতে দেড় মাস টানা খেয়েছিলেন নওয়াজ
ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 
ফারুকীতে মুগ্ধ নওয়াজুদ্দিন, বললেন বিস্তারিত 
বিনোদন বিভাগের সর্বশেষ
মাহি ও পূজা: ২১ বনাম ২১
এ সপ্তাহের ছবিমাহি ও পূজা: ২১ বনাম ২১
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
সন্ধ্যা নামবে শিমুল মুস্তাফার আবৃত্তিতে
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
আদরের পর শিপনের বাহুডোরে মাহি (ভিডিও)
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
খেলা দেখতে লন্ডনে অর্জুন-মালাইকা
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!
শাকিবের ঘোষণা, আরিয়ান ব্যস্ত অন্য সিনেমায়!