X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
৪১-এ কারিনা

এখনও বেবোই আছেন

মুসাররাত আবির
২১ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৮আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৭:৩৭

তাকে উপেক্ষা করবে এমন মানুষ নেই বলিউডে। কদিন আগে সর্বোচ্চ পারিশ্রমিক হাঁকিয়ে বুঝিয়ে দিলেন গ্ল্যামারে এতটুকু ভাটা পড়েনি আগের সেই বেবো’র। আজ সেই কারিনা কাপুর খান পা দিলেন ৪১-এ।

‘যাব উই মেট’-খ্যাত এই অভিনেত্রী জন্মদিনের প্রথম প্রহরে সৈকতে বসা ছবি পোস্ট করেন। বোঝাই যাচ্ছে এবারও সাইফ, তৈমুর ও জাহাঙ্গীরকে নিয়ে ঘটা করে জন্মদিন পালন করতে চলেছেন কারিনা।

অনস্ক্রিন হোক বা অফস্ক্রিন, দুই জগৎ নিয়ে নেটিজেনদের প্রশংসার মাঝেই থাকেন। তাকে বলা হয় ‘ট্রেন্ডসেটার’। কারিনাকে দিয়ে বলিউডে যেসব ট্রেন্ডের শুরু হয়েছে-

কারিনা কাপুর খান সাইজ জিরো

শব্দটা শুনলেই কারিনার ছবি সবার আগে মাথায় আসে। ‘তাশান’ ছবিতে সাইজ জিরো হয়ে বলিউডকে চমকে দিয়েছিলেন তিনি। ওই সময় কারিনার জিরো ফিগার নিয়ে রীতিমত তোলপাড় উঠেছিল বলিউডে।

মেকআপ ছাড়া সেলফি

ইনস্টাগ্রামে বেশ সরব কারিনা। সময় পেলেই তিনি ভক্তদের জন্য নানা ছবি পোস্ট করেন। বেশিরভাগই থাকে মেকআপ ছাড়া। যা অন্য তারকারাও ইদানীং অনুসরণ করছেন।

মাতৃত্বকালীন ফ্যাশন

কারিনা সম্ভবত বলিউডের প্রথম সারির প্রথম নায়িকা যিনি মাতৃত্ব নিয়ে কোনও ধরনের লুকোচুরি করেননি। অন্তঃসত্ত্বা অবস্থায় দিব্যি শুটিংও চালিয়েছেন। এমনকি তৈমুরের জন্মের মাস দু-এক আগে ফ্যাশন র‌্যাম্পে লেহেঙ্গা পরেও হেঁটেছিলেন।

ঝুঁকি

২১ বছরের ক্যারিয়ারে কারিনা বারবার প্রমাণ করেছেন তিনি ঝুঁকি নিতে ভয় পান না। তার পেশাগত জীবন হোক বা ব্যক্তিগত, গৎবাঁধা সবকিছু থেকে তিনি বের হয়ে এসেছেন। স্টান্ট দৃশ্যেও অভিনয় করেন সাবলীল।

কারিনা কাপুর ক্যারিয়ার গড়া সিনেমা

চামেলি: সিনেমাটি ছিল কারিনার ক্যারিয়ারের এক দুর্দান্ত পদক্ষেপ। এটা দিয়েই দর্শকরা তার অভিনয় দক্ষতার পরিচয় পায়। এর জন্য ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতেন তিনি।

ওমকারা: উইলিয়াম শেক্সপিয়ারের ‘ওথেলো’র অ্যাডাপটেশন ‘ওমকারা’র মধ্য দিয়ে কারিনা বিশাল ভরদ্বাজের সঙ্গে কাজ শুরু করেন। তার করা ডলি মিশ্র চরিত্রটির সরলতা, ‘পাশের বাড়ির মেয়ে’র ইমেজ দর্শকরা মনে রেখেছে এখনও। সঙ্গে অজয় দেবগণের সঙ্গে সূক্ষ্ম অন-স্ক্রিন রোমান্স এবং অভিনয়ের চ্যালেঞ্জ নেওয়ায় ক্ষমতা সমালোচকদেরও প্রভাবিত করতে পেরেছিল। এর জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ফিল্মফেয়ার সমালোচক শ্রেণিতে পুরস্কার পান।

হিরোইন: ২০১২ সালে মধুর ভান্ডারকারের এই সিনেমার জন্য তিনি বেশ ঝুঁকি নিয়েছিলেন। এটা এমন এক সিনেমা যা বলিউডের নায়িকাদের আড়ালের জগতকে তুলে ধরেছিল। ইন্ডাস্ট্রির অনেকের কাছেই এই চরিত্রের প্রস্তাব দেওয়া হয়েছিল, কিন্তু ইমেজ নষ্ট হওয়ার ভয়ে অনেকেই সেসময় ‘না’ বলে দিয়েছিলেন। কারিনা ঠিকই চ্যালেঞ্জ নিয়ে সফল হয়েছিলেন।

উড়তা পাঞ্জাব: অনুরাগ কাশ্যপের ‘উড়তা পাঞ্জাব’ দিয়ে কারিনা তার স্টেরিও-টাইপ ভেঙেছিলেন। পাঞ্জাবে মাদকদ্রব্যের অপব্যবহার নিয়ন্ত্রণে থাকা ডাক্তার প্রীত সাহনির ভূমিকায় ছিলেন তিনি। সীমিত স্ক্রিনটাইম দিয়েও নিজের ব্যক্তিত্ব ফুটিয়ে তুলতে বেগ পেতে হয়নি তাকে।

কারিনা কাপুর খান যেসব ব্লকবাস্টারকে না বলে দিয়েছিলেন

কাহো না পেয়ার হ্যায়: রাকেশ রোশন পরিচালিত এই হিট ছবি দিয়েই বলিউডে পা রাখার কথা ছিল কারিনার। কিন্তু কিছুদিন পরেই মত পাল্টে ‘রিফিউজি’তে সাইন করেন।

ব্ল্যাক: এ ছবির প্রস্তাব নিয়ে আগে কারিনার কাছে যান সঞ্জয়লীলা বানশালি। সেবারও না করেন কারিনা। এই ছবি দিয়ে সেরা অভিনেত্রীর ফিল্মফেয়ার বাগিয়ে নিয়েছিলেন রানি মুখার্জি, এমনকি জাতীয় পুরস্কারও পায় ছবিটি।

রাম-লীলা: বানশালির ‘রাম-লীলা’ও ফিরিয়ে দিয়েছিলেন। পরে ছবিটি বক্স অফিসে শতকোটি রুপির ব্যবসা করে।

কুইন: যে ‘কুইন’ করে কঙ্গনা অন্যজগতে নিজের স্থান করে নিয়েছেন, সেটাও ফিরিয়ে দিয়েছিলেন কারিনা। কারণটা হলো, কারিনা ভেবেছিলেন এ চরিত্রে তাকে ঠিক মানাবে না। পরে অবশ্য কঙ্গনাই পান জাতীয় পুরস্কার।

ফ্যাশন: মধুর ভান্ডারকরের ‘ফ্যাশন’ ফিরিয়ে দিলে সেটা চলে যায় প্রিয়াঙ্কার হাতে। আর সেটাই প্রিয়াঙ্কার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল দারুণ। জন্মদিনের কারিনার পোস্ট

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, পিংকভিলা, জাগরণ

/এফএ/এমএম/
সম্পর্কিত
গভীর রাতে কাঁদতেন কারিনা...
গভীর রাতে কাঁদতেন কারিনা...
তিন বিমানবালার অদ্ভুত গল্পের আভাস (ভিডিও)
তিন বিমানবালার অদ্ভুত গল্পের আভাস (ভিডিও)
‘কেজিএফ’ নায়কের সঙ্গে ‘টক্সিক’ সম্পর্কে কারিনা!
‘কেজিএফ’ নায়কের সঙ্গে ‘টক্সিক’ সম্পর্কে কারিনা!
আমি এখনও আবেদনময়ী: কারিনা
আমি এখনও আবেদনময়ী: কারিনা
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…