X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

আরও যারা আছেন পানামা পেপারসে

বিনোদন ডেস্ক
২২ ডিসেম্বর ২০২১, ১৭:১২আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ১৮:০৫

২০১৬ সালে ব্রিটেনে পানামার এক আইনি সংস্থা থেকে আয়কর সংক্রান্ত নথিপত্র ‘পানামা পেপারস’ ফাঁস হয়েছিল। ওইসব নথিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ফুটবলার মেসি থেকে শুরু করে বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চনের নামও উঠে আসে। ধনী ও ক্ষমতাধরদের কথা তো মানা গেলো, কিন্তু  ক’দিন আগে পানামা পেপার কাণ্ডে ৫ ঘণ্টা জেরার মুখে পড়েন সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রায় বচ্চনও। তাকে প্রশ্ন করেছিল ভারতের অর্থনৈতিক আইন প্রয়োগ ও আর্থিক অপরাধ দমন সংক্রান্ত সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার (২০ ডিসেম্বর) প্রায় পাঁচ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাকে।
এই কাণ্ডে জড়িয়ে গেছেন আরও কিছু বলিউড তারকা। গুঞ্জন আছে, তাদের সঙ্গে যোগ হতে পারে আরও বড় বড় কিছু নামও।

অমিতাভ বচ্চন
পানামা পেপারসে জানা যায়, অমিতাভ বচ্চন দেশের বাইরের চারটি শিপিং কোম্পানির পরিচালক ছিলেন। বিতর্ক ওঠার পরপরই বিগ বি বিবৃতি দেন, ‘আমি সি বাল্ক শিপিং কোম্পানি লিমিটেড, লেডি শিপিং লিমিটেড, ট্রেজার শিপিং লিমিটেড এবং ট্রাম্প শিপিং লিমিটেড নামের কোনও সংস্থাকে চিনি না। আমি কখনোই এসবের পরিচালক ছিলাম না। আমি নিশ্চিত যে কেউ আমার নামের অপব্যবহার করছে। আমি বিদেশে আমার দ্বারা ব্যয় করা অর্থসহ সব কর পরিশোধ করেছি। আমি যে টাকা বিদেশে পাঠিয়েছি তা ভারতীয় কর পরিশোধ করার পর এলআরএস-এর মাধ্যমে আইন মেনে করা হয়েছে।’ 

অভিষেক বচ্চন
অমিতাভ ও ঐশ্বরিয়ার সঙ্গে অভিষেক বচ্চনকেও পানামা পেপারস মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জিজ্ঞাসাবাদ করেছে। এই অভিনেতাকে গত নভেম্বরে আর্থিক লেনদেন নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (ফেমা) এবং প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) অধীনে ইডির তদন্তের মুখোমুখি হচ্ছেন অভিষেক। 

অজয় দেবগন
তীর ছুটছে অজয় দেবগনের বিরুদ্ধেও। রিপোর্ট অনুযায়ী, এ অভিনেতা ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ কোম্পানি, মেরিলেবোন এন্টারটেইনমেন্ট লিমিটেডের একজন শেয়ারহোল্ডার ছিলেন। তিনি তার কোম্পানি নাইসা যুগ এন্টারটেইনমেন্টের নামে শেয়ার কিনেছিলেন। এটার সহ-মালিক আবার তার স্ত্রী আরেক অভিনেত্রী কাজল। বিতর্ক উঠলে অজয় বলেন, তিনি আরবিআই বা সরকারের কোনও নিয়ম লঙ্ঘন করেননি। তিনি আইনি পথেই বিনিয়োগ করেছেন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এমএজে/এফএ/এম/এমওএফ/
সম্পর্কিত
হার্টে নয়, অমিতাভের পায়ে করা হলো এনজিওপ্লাস্টি!
হার্টে নয়, অমিতাভের পায়ে করা হলো এনজিওপ্লাস্টি!
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
সবচেয়ে ক্ষমতাধর ভারতীয়: তারকাদের মধ্যে শীর্ষে শাহরুখ খান
সিনেমায় বিগ বি’র ৫৫ বছর, উদযাপনে এআই!
সিনেমায় বিগ বি’র ৫৫ বছর, উদযাপনে এআই!
ঐশ্বরিয়ার হাফ সেঞ্চুরি
শুভ জন্মদিনঐশ্বরিয়ার হাফ সেঞ্চুরি
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন
ওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
সিনেমা সমালোচনাওমর: ‘নায়িকাবিহীন’ এক থ্রিলার
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
মহিলা সমিতি মঞ্চে ‘অভিনেতা’ ও ‘টিনের তলোয়ার’
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি