X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকার মঞ্চে অর্ধেক দার্শনিক ও অর্ধেক ক্লাউন ফরাসি দুই নাট্যজন

বিনোদন রিপোর্ট
০৬ এপ্রিল ২০২২, ১৪:০৮আপডেট : ০৬ এপ্রিল ২০২২, ১৪:০৮

একজন অর্ধেক দার্শনিক, অন্যজন অর্ধেক ক্লাউন। একটি ফাঁকা জায়গায় তারা জীবনের অর্থ, সুখের বাস্তবতা এবং বর্তমান সময়ে করণীয় নিয়ে কথা বলেন। এটি ফরাসি মঞ্চনাটক ‘স্যুর ল্য শঁ’র গল্প। ঢাকায় এর প্রদর্শনীর আয়োজন করেছে ফরাসি সাংস্কৃতিক কেন্দ্র আলিয়ঁস ফ্রঁসেজ।

নাটকে চরিত্র দুটিতে পারফর্ম করবেন ফ্রান্সের খ্যাতিমান দুই নাট্যজন জ্যঁ পল সেরমাদিরাস ও দিদিয়ের গালাস। ঢাকার ধানমন্ডিতে আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার থিয়েটার হলে আজ (৬ এপ্রিল) বিকাল ৪টায় ‘স্যুর ল্য শঁ’র প্রদর্শনী হবে।

আলিয়ঁস ফ্রঁসেজের প্রোগ্রাম অফিসার মামুন অর রশিদ বাংলা ট্রিবিউনকে জানান, ১ ঘণ্টা ব্যাপ্তির নাটকটি বিনামূল্যে উপভোগ করা যাবে।

প্রখ্যাত অভিনেতা ও মঞ্চ নির্দেশক দিদিয়ের গালাসের মুখোশের প্রতি আগ্রহ অনেক। ৩০ বছরেরও বেশি সময় ধরে পশ্চিম থেকে প্রাচ্যে ভ্রমণ করেছেন তিনি। জাপানি ও চীনা নাট্যরীতি তার শৈল্পিক পরিচয়ের মাধ্যমে ছড়িয়ে পড়ে।

গত জানুয়ারিতে আলিয়ঁস ফ্রঁসেজের আয়োজনে শিল্পকলা একাডেমির মঞ্চে ফরাসি নাটক ‘দ্য ড্র্রিম অব অ্যা রিডিকুলাস ম্যান’ পরিবেশন করেন বিখ্যাত অভিনেতা জ্যঁ পল সেরমাদিরাস। এরপর ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মালির সুলেমান সানোগোকে নিয়ে তিনি পরিবেশন করেন মঞ্চনাটক ‘ইন দ্য সলিটিউড অব কটন ফিল্ডস’।

জ্যঁ পল সেরমাদিরাস প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া ‘ব্লস সালো’ শীর্ষক আন্তর্জাতিক কর্মশালায় প্রশিক্ষণ নেন তিনি। ১৯৯৫ সালে গড়ে তোলেন ‘কোম্পানি দু পাসাজ’।

বেশ কয়েকবার বিখ্যাত ‘ফেস্টিভাল দো আভিনিও’তে পারফর্ম করেছেন জ্যঁ পল সেরমাদিরাস। ফ্রান্সের পাশাপাশি মরক্কো এবং ভারতসহ অন্যান্য দেশের মঞ্চে শেক্সপিয়র, মলিয়ের এবং চেখভের ৪০টিরও বেশি নাটক মঞ্চায়ন করেছেন তিনি।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!