X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

কানের ফিপরেস্কি জুরি বাংলাদেশের বিধান রিবেরু

জনি হক
১০ এপ্রিল ২০২২, ১৬:৫৩আপডেট : ১০ এপ্রিল ২০২২, ১৭:৪৩

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের বিধান রিবেরু। দক্ষিণ ফ্রান্সের উপকূলীয় শহর কানে আগামী ১৭ মে শুরু হয়ে ২৮ মে পর্যন্ত চলবে মর্যাদাসম্পন্ন এই আয়োজন। কানসৈকতে পরিবার নিয়ে যাবেন বলে জানিয়েছেন বাংলাদেশের এই চলচ্চিত্র সমালোচক।

কান উৎসবের অফিসিয়াল সিলেকশনের অংশ প্রতিযোগিতা শাখা ও আঁ সাঁর্তে রিগা এবং প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকের মধ্য থেকে সেরা একটি করে ছবিকে পুরস্কার দেয় ফিপরেস্কি। বিধান রিবেরু প্যারালাল সেকশন ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নির্বাচিত ছবিগুলো দেখে বিজয়ী নির্বাচন করবেন। তার সঙ্গে থাকবেন বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকরা।

ফিপরেস্কি থেকে এর আগে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিচারক হিসেবে কাজ করার সুযোগ পান বিধান রিবেরু। এবার ডাক এলো কানসৈকতে পা রাখার।

কান উৎসবে ফিপরেস্কির জুরি হওয়ার জন্য আবেদন করেছিলেন বিধান রিবেরু। আমন্ত্রণ পেয়ে তাই আনন্দিত তিনি, ‘কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে ফিপরেস্কি জুরি হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি, এটা আমার জন্য পরম পাওয়া। বলতে পারি আমার জীবনের সবচেয়ে বড় খবর। জার্মানিতে ফিপরেস্কির প্রধান কার্যালয় এবং বাংলাদেশ অংশের প্রতি কৃতজ্ঞ আমি। আমার পরিবার, বন্ধু ও পরিচিতজনদের সঙ্গে এই আনন্দ ভাগ করে নিতে চাই। বিশেষ করে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজক আহমেদ মুজতবা জামালের প্রতি অনেক ভালোবাসা রইলো।’

বিধান রিবেরু ২০০৫ সালে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। বিভিন্ন টিভি চ্যানেলে কাজ করেছেন তিনি। স্নাতক করেছেন কম্পিউটার বিজ্ঞানে। নরওয়ে সরকারের বৃত্তি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করেছেন। মাঝে স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র নিয়ে স্নাতকোত্তর শেষ করেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘চলচ্চিত্র পাঠ সহায়িকা’, ‘চলচ্চিত্র বিচার’, ‘শাহবাগ: রাজনীতি ধর্ম চেতনা’, ‘বিবিধ অভাব: লিওনার্দো লালন লাকাঁ’, ‘বলিউড বাহাস’ প্রভৃতি।

বাংলাদেশের প্রথম চলচ্চিত্র সমালোচক হিসেবে আহমেদ মুজতবা জামাল ২০০২ সালে ফিপরেস্কির বিচারক হন। কানের ওই আসরে বাংলাদেশি নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’ ফিপরেস্কি পুরস্কার জেতে। ২০০৫ ও ২০০৯ সালে আরও দু’বার ফিপরেস্কির বিচারকের আসনে বসেছিলেন আহমেদ মুজতবা জামাল। ২০১৯ সালে সাদিয়া খালিদ রীতি ফিপরেস্কির আমন্ত্রণ পান। বাংলাদেশের মেয়েদের মধ্যে তিনিই প্রথম ফিপরেস্কির বিচারক হন। ২০২১ সালে কানের অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়ে ইতিহাস গড়ে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
বিনোদন বিভাগের সর্বশেষ
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!