X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০
কান উৎসব ২০২২

আঁ সার্তে রিগায় সর্বোচ্চ স্বীকৃতি জিতেছে ‘দ্য ওর্স্ট ওয়ানস’

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৮ মে ২০২২, ১৭:২৭আপডেট : ২৮ মে ২০২২, ১৭:২৯

অনেক চলচ্চিত্র বোদ্ধার ধারণা ছিল, ‘জয়ল্যান্ড’ ছবির জন্য পাকিস্তানের সায়েম সাদিকের হাতে উঠবে আঁ সার্তে রিগা শাখায় সেরা চলচ্চিত্রের পুরস্কারটি। কিন্তু সেটি ভুল প্রমাণ করে সর্বোচ্চ স্বীকৃতি জিতেছে ‘দ্য ওর্স্ট ওয়ানস’ ছবিটি। 

এটি পরিচালনা করেছেন ফরাসি দুই নারী লিজ আকোরা এবং রোমান গিউরে। এটাই তাদের পরিচালিত প্রথম ছবি। ক্যামেরা দ’র (সোনার ক্যামেরা) পুরস্কারের দৌড়ে ফেবারিট এই দুই তরুণীও।

‘দ্য ওর্স্ট ওয়ানস’-এর গল্প একটি চলচ্চিত্রের দৃশ্যধারণকে কেন্দ্র করে। ফ্রান্সের উত্তরে শ্রমিক শ্রেণির বাসিন্দাদের এলাকায় কাজ করার জন্য অপেশাদার অভিনয়শিল্পীদের খুঁজতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়ে এই ইউনিট।

শুক্রবার (২৭ মে) সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১১টা ৪৫ মিনিট) ভূমধ্যসাগরের তীরে পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

‘দ্য ওর্স্ট ওয়ানস’-এর বাইরে কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে অফিসিয়াল সিলেকশনে পাকিস্তানের প্রথম ছবি হিসেবে নির্বাচিত হয়ে ইতিহাস গড়ে সায়েম সাদিকের ‘জয়ল্যান্ড’। ছবিটি জিতলো আঁ সার্তে রিগা শাখার জুরি প্রাইজ। 

‘জয়ল্যান্ড’ সায়েম সাদিকের প্রথম চলচ্চিত্র। ফলে ক্যামেরা দ’র (সোনার ক্যামেরা) পুরস্কারের দৌড়ে ফেবারিট হয়ে গেলেন তিনিও।

গত ২৩ মে দুপুর ২টায় (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা) সাল দুবুসিতে ‘জয়ল্যান্ড’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। পাকিস্তানের লাহোরে শ্রমিক শ্রেণির একজন বিবাহিত পুরুষ ও একজন উচ্চাকাঙ্ক্ষী ট্রান্সজেন্ডার নৃত্যশিল্পীর মধ্যে সম্পর্ক গড়ে ওঠাকে কেন্দ্র করে ছবিটির গল্প।

সেরা অভিনয়ের জন্য যৌথভাবে পুরস্কার পেয়েছেন লুক্সেমবুর্গের অভিনেত্রী ভিকি ক্রিপস এবং ফরাসি উদীয়মান তারকা আদম বেসা। অস্ট্রিয়ার মারি ক্রুয়েৎজার পরিচালিত ‘করসেজ’ ছবিতে অনবদ্য অভিনয় করেছেন ভিকি ক্রিপস। অন্যদিকে তিউনিসিয়ার ছবি ‘হারকা’য় দারুণ অভিনয় করেছেন আদম বেসা।

‘মেট্রোনম’ ছবির জন্য সেরা পরিচালক পুরস্কার পেয়েছেন রোমানিয়ার আলেকসান্দ্রু বেল্ক। এটাই তার পরিচালিত প্রথম ছবি। ফিলিস্তিনের নারী পরিচালক মাহা হাজ ‘মেডিটেরানিয়ান ফিভার’ ছবির জন্য সেরা চিত্রনাট্য পুরস্কার জিতেছেন। ফেভারিট অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে লোলা কিভোরনের ‘রোডিও’কে।

টিম ‘জয়ল্যান্ড’ এবারের আঁ সার্তে রিগা শাখায় বিচারকদের প্রধান ছিলেন ইতালিয়ান অভিনেত্রী ভালেরিয়া গলিনো। তার নেতৃত্বে কাজ করেছেন আমেরিকান পরিচালক ডেব্রা গ্রানিক, অভিনেত্রী জোয়ানা কুলিগ, ফরাসি অভিনেতা-গায়ক বেঞ্জামা বিয়োলে এবং ভেনেজুয়েলার অভিনেতা-প্রযোজক এডগার রামিরেজ।

৭৫তম কানের আঁ সার্তে রিগায় প্রতিযোগিতায় ছিল মোট ২০টি ছবি। এরমধ্যে ৭টিই বিভিন্ন দেশের পরিচালকদের প্রথম কাজ। উদ্বোধনী ছবি হিসেবে দেখানো হয় ম্যাথিউ ভাডেপিড পরিচালিত ‘ফাদার অ্যান্ড সোলজার’। 

আগামী ১ জুন থেকে ৭ জুন ফ্রান্সের রাজধানী প্যারিসের রুফলে মেডিসিস প্রেক্ষাগৃহে আঁ সার্তে রিগা শাখার সব ছবির প্রদর্শনী হবে।

/এমএম/
সম্পর্কিত
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!