X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
কান উৎসব ২০২২

ফিপরেস্কি পুরস্কার জিতলো ইরান

জনি হক, কান (ফ্রান্স) থেকে
২৯ মে ২০২২, ০১:০৫আপডেট : ২৯ মে ২০২২, ০১:৫৬

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) দৃষ্টিতে মূল প্রতিযোগিতা শাখা থেকে সেরা হয়েছে ইরানের সায়ীদ রুসতাই পরিচালিত ‘‘লেইলা’স ব্রাদার্স’’।

শনিবার (২৮ মে) বিকাল ৪টায় (বাংলাদেশ সময় রাত ৮টা) দক্ষিণ ফ্রান্সে কান উৎসবের মূলকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনের ক্যাফে দ্যু পামসে এই ঘোষণা দেওয়া হয়।

‘‘লেইলা’স ব্রাদার্স’’-এর গল্প ৪০ বছর বয়সী নারী লেইলাকে কেন্দ্র করে। জীবনের প্রায় পুরোটা সময় মা-বাবা ও চার ভাইয়ের সেবা করে কেটেছে তার। দেশের অর্থনৈতিক মন্দায় পরিবারটির মাথার ওপর ক্রমাগত ঋণের বোঝা বাড়তে থাকে। চার ভাই অনেক চেষ্টা করেও কোনও কূল-কিনারা করতে পারে না। এমন সময় লেইলা দারিদ্র্য থেকে মুক্তি পেতে পারিবারিক ব্যবসা শুরুর পরিকল্পনা করে। যখন আর্থিক সহায়তা পেতে মরিয়া হয়ে ওঠে তারা তখন লেইলা জানতে পারে, তাদের বাবা ইসমাইল একটি পারিবারিক উইল লুকিয়ে রেখেছেন।

আঁ সার্তে রিগা শাখা থেকে মরক্কোর নারী মরিয়ম তুজানি পরিচালিত ‘দ্য ব্লু কাপ্তান’কে সেরার স্বীকৃতি দিয়েছে ফিপরেস্কি। ছবিটির গল্প হালিম ও মিনা দম্পতিকে ঘিরে। তাদের সংসার দীর্ঘ সময়ের। মরক্কোর একটি হাটে ঐতিহ্যবাহী কাপ্তান বিক্রি করে হালিম। নিজের সমকামিতা লুকিয়ে রাখে সে। মিনার অসুস্থতা এবং এক তরুণ শিক্ষানবিশের আগমনের পর তাদের জীবন বদলে যেতে থাকে।

‘‘লেইলা’স ব্রাদার্স’’ ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইক থেকে সেরা হয়েছে বেলজিয়ামের ইমানুয়েল নিকো পরিচালিত ‘দালভা’। এর গল্প ১২ বছরের একটি বালিকাকে ঘিরে। এক সন্ধ্যায় বাবার কাছ থেকে হঠাৎ সরিয়ে ফেলা হয় তাকে। স্বাভাবিকভাবেই জীবন বদলে যায় তার।

ফিপরেস্কির বিচারক হিসেবে বিভিন্ন দেশের চলচ্চিত্র সমালোচকের পাশাপাশি কাজ করেছেন বাংলাদেশের বিধান রিবেরু। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ছিলেন তিনিও।

এর আগে একই ভেন্যুতে প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ছবির মধ্য থেকে জাপানের কোরি-ইদা হিরোকাজুর ‘ব্রোকার’কে ইকুমেনিকাল জুরি পুরস্কার দেওয়া হয়।

এদিকে কানের প্যারালাল সেকশন ডিরেক্টর’স ফোর্টনাইটে প্রিঁ এসএসিডি পেয়েছে ফ্রান্সের টমাস সালভাদর পরিচালিত ‘দ্য মাউন্টেন’। লেবেল সিনেমাস ইউরোপা পেয়েছে ফ্রান্সের মিয়া হানসেন-লাভের ‘অ্যা বিউটিফুল মর্নিং’। ক্যারস দ’র দেওয়া হয়েছে আমেরিকান নারী পরিচালক কেলি রাইকার্ডকে।

ইন্টারন্যাশনাল ক্রিটিকস উইকে নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ জিতেছে কলম্বিয়ার আন্দ্রেস রামিরেজ পুলিদো পরিচালিত ‘দ্য প্যাক’।

মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত ‘ইও’ ছবির জন্য কান সাউন্ডট্র্যাক অ্যাওয়ার্ড জিতেছেন পোলিশ সুরস্রষ্টা পাওয়েল মিকিয়াটেন। স্পেশাল মেনশন দেওয়া হয়েছে স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ ছবিকে।

/এমএম/
সম্পর্কিত
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
কানে গিয়ে যা শিখলেন সারা আলি খান
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
স্বর্ণপাম জিতলেন ফরাসি নারী
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা