X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

বিটিভিতে নাট্যকারদের সঙ্গে ‘হঠাৎ’ মতবিনিময়

বিনোদন রিপোর্ট
১৯ জুন ২০২২, ১৫:৫০আপডেট : ১৯ জুন ২০২২, ১৮:৪৪

দেশের অন্যতম নাট্যকারদের নিয়ে গত ১৮ জুন বাংলাদেশ টেলিভিশনের ঢাকা কেন্দ্রের সভাকক্ষে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। যা সচরাচর ঘটতে দেখা যায় না। তাই অনেকের মনেই প্রশ্ন জেগেছে, কেন এই ‘হঠাৎ’ মতবিনিময়!

তবে এতে অংশ নেওয়া একাধিক নাট্যকারের সঙ্গে আলাপ করে জানা গেছে, বিষয়টিতে নেতিবাচক কিছু নেই। বরং বিটিভি তথা টিভি নাটকের মান উন্নয়ন ও প্রসারের লক্ষ্যেই এই সভা অনুষ্ঠিত হয়। যেখান থেকে দুই পক্ষই কিছু পজিটিভ দিকনির্দেশনা পায়। 

বিটিভিতে নাট্যকারদের সঙ্গে ‘হঠাৎ’ মতবিনিময় বিটিভি আয়োজিত নাট্যকারদের উক্ত সভায় উপস্থিত ছিলেন আতাউর রহমান, হারুন রশীদ, মাসুম আজিজ, মামুনুর রশীদ, মাসুম রেজা, এজাজুর রহমান এজাজ, এজাজ মুন্না, অনিমেষ আইচ, নিমা রহমান, মাতিয়া বানু শুকু, আনজীর লিটন, লিটু সাখাওয়াত, খাইরুল আলম সবুজ প্রমুখ। 

নাট্যকারদের সঙ্গে ছিলেন বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন, উপমহাপরিচালক ড. সৈয়দা তাসমিনা আহমেদ, পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ, ঢাকা কেন্দ্রের জি এম নাসির মাহমুদ, নূর আনোয়ার হোসেন, মাহবুবা ফেরদৌসসহ বিটিভির ঊর্ধ্বতন কর্মকর্তারা।
 
নাট্যকারদের সঙ্গে বিটিভিতে এই মতবিনিময়ের কারণ প্রসঙ্গে মহাপরিচালক বলেন, ‘দর্শকদের বিনোদনের অন্যতম একটি মাধ্যম নাটক। মহান মুক্তিযুদ্ধের অনুপ্রেরণা, পাকিস্তানি বাহিনীর অত্যাচারসহ সকল কর্মকাণ্ড নাটকের মাধ্যমে উঠে এসেছে। বিটিভিতে দিনে দিনে নাটকের প্রচার সংখ্যা বাড়ানোর প্রক্রিয়া চলমান রয়েছে। তারই অংশ হিসেবে আমাদের এই মতবিনিময়।’ 

বিটিভিতে নাট্যকারদের সঙ্গে ‘হঠাৎ’ মতবিনিময় তিনি নাট্যকারদের কাছে আরও ভালো মানের চিত্রনাট্য চাওয়ার পাশাপাশি বর্তমান সময়ের উন্নয়ন, পরিবর্তন, অগ্রগতি ও মুক্তিযুদ্ধ নিয়ে নাটক রচনা করার আহ্বান জানান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন বিটিভির সাবেক মহাপরিচালক হারুন রশীদ। তিনি নাটকের ব্র্যান্ডিং বাড়ানোর পাশাপাশি সেট নির্মাণে আরও যত্নশীল হওয়ার পরামর্শ দেন। বিটিভির পরিচালক (অনুষ্ঠান ও পরিকল্পনা) জগদীশ এষ নাটকের চিত্রনাট্য ও শিল্পী নির্বাচন কেমন হওয়া উচিত, কীভাবে বিটিভির নাটক আরও বেশি দর্শকপ্রিয়তা অর্জন করতে পারবে- এসব ব্যাপারে মতামত প্রকাশ করতে নাট্যজনদের আহ্বান জানান।
 
নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান তার বক্তব্যে বলেন, ‘নাটককে শিল্পর দিকে ধাবিত করতে হবে। সেক্ষেত্রে ভালো গল্প, কাস্টিং, এডিটিং, প্রমোশন জরুরি।’

ভালো মানের নাটক নির্মাণের পাশাপাশি এসব নাটকের প্রমোশনের দিক আরও জোরদার করার পরামর্শ দেন নাট্যকার মাসুম রেজা। 

বিটিভিতে নাট্যকারদের সঙ্গে ‘হঠাৎ’ মতবিনিময় অনিমেষ আইচ তার বক্তব্যে বলেন, ‘টিভিতে সামগ্রিক পরিবর্তন দরকার। বর্তমানে দর্শকরা কেন বিটিভি দেখবে, সারা পৃথিবীর অনুষ্ঠানগুলো কেমন হচ্ছে, অনুষ্ঠানে কী প্রযুক্তি ব্যবহৃত হচ্ছে, এডিটিং কী হচ্ছে এসব নিয়ে গবেষণা হওয়া দরকার।’

/এমএম/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কাঁথায় মুড়িয়ে খাতাগুলো নেন শেখ হাসিনা
কাঁথায় মুড়িয়ে খাতাগুলো নেন শেখ হাসিনা
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
পারমাণবিক কেন্দ্রে বিপর্যয়ের ঝুঁকি ‘প্রতিদিন বাড়ছে’: ইউক্রেন
১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
গাজীপুরে বগি লাইনচ্যুত১১ ঘণ্টা পর মিটারগেজ লাইনে ট্রেন চলাচল শুরু
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
এ বিভাগের সর্বশেষ
রবীন্দ্রপ্রয়াণ দিবসে ‘নিশীথে’ ও অন্যান্য
রবীন্দ্রপ্রয়াণ দিবসে ‘নিশীথে’ ও অন্যান্য
কাজী নজরুল ইসলামের শ্রেণিকক্ষের সামনে ‘ইত্যাদি’
কাজী নজরুল ইসলামের শ্রেণিকক্ষের সামনে ‘ইত্যাদি’
ঘোড়ায় চেপে মঞ্চে উঠলেন উপস্থাপক
ঘোড়ায় চেপে মঞ্চে উঠলেন উপস্থাপক
বাবা-মায়ের সঙ্গে গাইলো সন্তানরাও
বাবা-মায়ের সঙ্গে গাইলো সন্তানরাও
পদ্মা সেতু নিয়ে বিটিভিতে বিশেষ আয়োজন
পদ্মা সেতু নিয়ে বিটিভিতে বিশেষ আয়োজন