X
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২
১৮ অগ্রহায়ণ ১৪২৯
অপারেশন সুন্দরবন

বাঘ যখন সিনেমা হলের সামনে!

বিনোদন রিপোর্ট
২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪১আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২, ১৩:১৭

সুন্দরবনে র‍্যাব দুর্ধর্ষ অভিযান পরিচালনা করেছে অনেক আগে। তবে সেই গল্প এখন দেখা যাচ্ছে সিনেমার পর্দায়। গত ২৩ সেপ্টেম্বর মুক্তি পেয়েছে সুন্দরবনকে দস্যুমুক্ত করার প্রেক্ষাপটে নির্মিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন’। দীপংকর দীপন পরিচালিত সিনেমাটি মুক্তির পর থেকেই দর্শকের চমৎকার সাড়া পাচ্ছে।

এরমধ্যে ব্যতিক্রম এক উদ্যোগ নিয়েছে টিম ‘অপারেশন সুন্দরবন’। বাঘসহ সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় জনমনে সচেতনতা তৈরিতে বিশেষ প্রচারণা চালাচ্ছেন তারা। এর অংশ হিসেবে বিভিন্ন সিনেমা হলে একটি করে বুথ খোলা হচ্ছে। যেখানে সোনা, রুপা ও হিরা নামে তিনটি কৃত্রিম বাঘ থাকবে। ওই বাঘ দেখে নানা বয়সী দর্শকরা আকৃষ্ট হবে এবং শিশুরাও জানতে পারবে। এর মাধ্যমে বাঘ সংরক্ষণে সচেতনতা বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই ক্যাম্পেইনের নাম দেওয়া হয়েছে ‘সুন্দরবনের বাঘ এলো সিনেমা ভ্রমণে’। সোমবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার চিত্রামহল, মধুমিতা ও লায়ন সিনেমা হলে প্রচারণাটি শুরু করেছেন সিয়াম-রোশানরা।

কৃত্রিম বাঘের সঙ্গে ক্যামেরাবন্দি দর্শক ব্যতিক্রম এই প্রচারণায় অংশ নিয়ে নির্মাতা দীপংকর দীপন বলেন, “অপারেশন সুন্দরবন চলচ্চিত্রে বিভিন্ন পশুপাখি দেখানো হয়েছে, তাদের প্রতি মানুষের আগ্রহ বাড়ানোর জন্য। সুন্দরবনের বাঘ, প্রাকৃতিক পরিবেশ সুন্দরবনেই মানানসই। তাদের যেন সেখানে সযত্নে থাকতে দেওয়া হয়। সুন্দরবনে যেন বাঘের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত থাকে, সেজন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আমি আহ্বান জানাই। আমাদের এই ক্যাম্পেইন কিছুটা হলেও ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস।”

চিত্রনায়ক জিয়াউল রোশানের ভাষ্য, ‘শুটিংয়ের সময় আমরা সর্বোচ্চ সতর্ক ছিলাম, যাতে সুন্দরবনের কোনও ক্ষয়ক্ষতি না হয়। প্রাণীর প্রতি আমার অসামান্য ভালোবাসা আছে। এই ভালোবাসা যেন সবার মধ্যে ছড়িয়ে পড়ে, সেটাই কাম্য।

টিম ‘অপারেশন সুন্দরবন’ উল্লেখ্য, ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, রিয়াজ আহমেদ, জিয়াউল রোশান, তাসকিন রহমান, নুসরাত ফারিয়া, দর্শনা বণিক, মনোজ প্রামাণিক, রাইসুল ইসলাম আসাদ, শতাব্দী ওয়াদুদ, সামিনা বাশার প্রমুখ। এটি প্রযোজনা করেছে র‍্যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ঢালিউডের শুটিং এবার আকাশে!
ঢালিউডের শুটিং এবার আকাশে!
সিডনি থেকে শুরু হচ্ছে ‘অপারেশন সুন্দরবন’র বিদেশ ভ্রমণ
সিডনি থেকে শুরু হচ্ছে ‘অপারেশন সুন্দরবন’র বিদেশ ভ্রমণ
দর্শকদের ভালোবাসা জয় করেছে ‘অপারেশন সুন্দরবন’: আইজিপি
আইজিপি জানালেন ‘ঢাকা অ্যাটাক’ ও ‘অপারেশন সুন্দরবন’ নির্মাণের গল্প
প্রথম শো দেখে মুগ্ধ জয়া-সুমন, ‘সন্ধ্যা’ নিয়ে ক্ষোভ
বিউটি সার্কাসপ্রথম শো দেখে মুগ্ধ জয়া-সুমন, ‘সন্ধ্যা’ নিয়ে ক্ষোভ
বিনোদন বিভাগের সর্বশেষ
ব্রাজেন্টিনা নিয়ে রাজ-পরীর ব্যয়বহুল প্রমিজ!
ব্রাজেন্টিনা নিয়ে রাজ-পরীর ব্যয়বহুল প্রমিজ!
তারুণ্যের উচ্ছ্বাসে ব্যান্ড তারকাদের উল্লাস
তারুণ্যের উচ্ছ্বাসে ব্যান্ড তারকাদের উল্লাস
শুরু হচ্ছে আঞ্চলিক ভাষার দুই সিনেমা দিয়ে
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সশুরু হচ্ছে আঞ্চলিক ভাষার দুই সিনেমা দিয়ে
বছরে ১০-১২টা হিন্দি ছবি আসলে আমার আপত্তি নেই: তথ্যমন্ত্রী
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সবছরে ১০-১২টা হিন্দি ছবি আসলে আমার আপত্তি নেই: তথ্যমন্ত্রী
পরী বললেন ‘আরাম’, রাজের দাবি ‘ব্রাহ্মণবাড়িয়া’!
চট্টগ্রামে স্টার সিনেপ্লেক্সপরী বললেন ‘আরাম’, রাজের দাবি ‘ব্রাহ্মণবাড়িয়া’!