X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

চিকিৎসা সেবায় সাংস্কৃতিক থেরাপি

বিনোদন রিপোর্ট
০৬ অক্টোবর ২০২২, ১২:১১আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১২:২৭

শরীরের রোগ নিয়ে মানুষ যতটা চিন্তিত, মানসিক রোগের ক্ষেত্রে ততটাই উদাসীন। এ কারণে জানা-অজানায় অনেকেই নানাবিধ মানসিক সমস্যায় ভোগেন। এই সমস্যা সমাধানে গবেষণামূলক এক উদ্যোগ নিয়েছেন পাঁচ শিক্ষার্থী; তাদের তত্ত্বাবধানে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন।

ঢাবির উল্লেখিত বিভাগের পাঁচ শিক্ষার্থী হলেন ফজলে নাভিদ অনন, তানভীর নেওয়াজ তীর্থ, জান্নাতুল মাওয়া নিবিড়, ফারজানা আফরিন মিম ও সিঁথি ইষ্রা রিছিল। তাদের মূল উদ্দেশ্য, মানসিক রোগীদের চিকিৎসায় ওষুধের পাশাপাশি সাংস্কৃতিক থেরাপি দেওয়া। যার মাধ্যমে রোগী আরও দ্রুত আরোগ্য লাভ করতে পারবেন।

গত ২ ও ৩ অক্টোবর উদ্যোক্তা শিক্ষার্থীরা পাবনা মানসিক হাসপাতালের পরিচালক ডা. সাফফাত ওয়াহিদ, মেডিকেল অফিসার ডাঃ শফিকুল আযম জিকো এবং সাইক্রিয়াট্রিক সোশ্যাল ওয়ার্কার মোজাহার আলীসহ হাসপাতালের বহির্বিভাগ এবং আন্তঃ বিভাগের চিকিৎসকদের সঙ্গে চিকিৎসাধীন রোগীদের রোগের ধরন ভেদে তিনটি সাংস্কৃতিক থেরাপি প্রয়োগ করেন।

থেরাপি তিনটি হলো আর্ট থেরাপি, ড্রামা থেরাপি ও মিউজিক থেরাপি। মূলত রোগের ধরন ভেদে থেরাপি প্রয়োগ করে রোগীর মানসিক বিষন্নতা ও জড়তা দূর তথা ভেতরের অব্যক্ত চাপা প্রতিভার বিকাশ ঘটিয়ে সুস্থ করে তোলাই এই থেরাপির লক্ষ্য।

বিশেষ এই গবেষণাধর্মী চর্চাকারী ওই পাঁচ শিক্ষার্থী জানান, তারা সরাসরি হাসপাতালে চিকিৎসাধীন রোগীর মাঝে আর্ট থেরাপি, ড্রামা থেরাপি এবং মিউজিক থেরাপি প্রয়োগ করে আশার আলো দেখতে পেয়েছেন। কারও সামনে শৈল্পিক আর্ট উপস্থাপন, কারও সামনে চিত্তাকর্ষণমূলক ড্রামা প্রদর্শন, আবার কিছু রোগীর সামনে মনোমুগ্ধকর সুরের মিউজিক বাজালে তারা উৎফুল্ল, উদ্বেলিত এবং মানসিক স্বস্তি বোধ করেন।

এ প্রসঙ্গে পাবনা মানসিক হাসপাতালের মেডিকেল অফিসার ডা. শফিকুল আজম জিকো বলেন, ‘মানসিক রোগ নিরাময়ে সাংস্কৃতিক থেরাপি একটি সময়োপযোগী উদ্যোগ। সুতরাং এই উদ্যোগটি সফল করতে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপ নেওয়া প্রয়োজন।’

অধ্যাপক ড. ইসরাফিল শাহীন এবং ওই পাঁচ শিক্ষার্থীর মতে, মানসিক রোগীর সুস্থতায় ওষুধ সেবনের পাশাপাশি সাংস্কৃতিক থেরাপি কার্যকর ভূমিকা পালন করতে পারে। তাই এ বিষয়ে কর্তৃপক্ষের নজর দেওয়া উচিত।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!