X
মঙ্গলবার, ০৭ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

বিদেশের চার উৎসব সেরে দেশে আসবে ‘প্রিয় সত্যজিৎ’

বিনোদন রিপোর্ট
২৮ অক্টোবর ২০২২, ১০:১৬আপডেট : ২৮ অক্টোবর ২০২২, ১০:১৬

অস্কারজয়ী কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ উপলক্ষে নির্মিত সিনেমা ‘প্রিয় সত্যজিৎ’। বানিয়েছেন প্রসূন রহমান। গেলো এপ্রিলে সিনেমাটি সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র লাভ করে। এরপর ২ মে সত্যজিতের জন্মদিন উপলক্ষে মুক্তির চিন্তাও করেন নির্মাতা। তবে ঈদ উৎসবের অন্যান্য ছবির ভিড়ে এগোতে চাননি আর। ফলে দেশের প্রেক্ষাগৃহে মুক্তির দৌড়ে পিছিয়ে পড়েছে সিনেমাটি।

এদিকে দেশে না হলেও বিদেশের পর্দায় জোরকদমে এগোচ্ছে ‘প্রিয় সত্যজিৎ’ যাত্রা। শিগগিরই ভিনদেশের চারটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হতে যাচ্ছে এটি। আগামী ১২ নভেম্বর কানাডার ভ্যাংকুবার সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল দিয়ে শুরু হচ্ছে সিনেমাটির আন্তর্জাতিক প্রিমিয়ার। এরপর ২৭ নভেম্বর ছবিটির ইউরোপিয়ান প্রিমিয়ার হবে ইতালির ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে।

ইউরোপ সফর সেরে ‘প্রিয় সত্যজিৎ’ যাবে ভারতের কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। ৯ দিন ব্যাপী এ উৎসব অনুষ্ঠিত হবে ডিসেম্বরের ৯ থেকে ১৬ তারিখ পর্যন্ত। কেরালার পর ভারতের আরো একটি সম্মনজনক উৎসব– জয়পুর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে দেখানো হবে সিনেমাটি। আগামী বছরের ৬ থেকে ১০ জানুয়ারি উৎসবটি অনুষ্ঠিত হবে।

বিদেশ সফর শেষে দেশের উৎসবে হবে সিনেমাটির প্রিমিয়ার। আগামী ১৪ থেকে ২২ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হবে ‘প্রিয় সত্যজিৎ’।

 ‘প্রিয় সত্যজিৎ’-এ আহমেদ রুবেল দেশ-বিদেশের এই উৎসবযাত্রা প্রসঙ্গে নির্মাতা প্রসুন রহমান বলেন, “প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রটি আসলে উৎসবের কথা মাথায় রেখে নির্মিত হয়নি। উৎসবের আগে নিজেদের দর্শককে দেখাতে পারলে বেশি ভালো লাগতো। জন্মশতবর্ষের উপলক্ষটা ধরে প্রদর্শন করতে পারলে আরো বেশি ভালো লাগতো। তবুও প্রদর্শন শুরু হতে যাচ্ছে সেটা আনন্দের।”

চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের কাছে সিনেমাটির আবেদন থেকে যাবে বলে বিশ্বাস নির্মাতা প্রসূনের। তার ভাষ্য, ‘শুধু বাংলা ভাষাভাষীই নয়, পৃথিবী জুড়েই সত্যজিৎ রায়ের গুণমুগ্ধ দর্শক ও অনুসারী রয়েছেন। তাই উৎসবের বাইরেও চলচ্চিত্র সংশ্লিষ্ট সকলের কাছে এই ছবিটির একটি বিশেষ আবেদন সবসময়ই থেকে যাবে বলে বিশ্বাস করি। আমরা যারা সত্যজিৎ রায়ের ছবি দেখতে দেখতে এবং সৃজনশীল চলচ্চিত্রকে উদযাপন করতে করতে বেড়ে উঠেছি, এটা আমাদের সবার পক্ষ থেকে একটা আন্তরিক ট্রিবিউট হয়ে উঠুক এটাই প্রত্যাশা।’

উল্লেখ্য, পরবর্তী প্রজন্মের নির্মাতাদের ওপর সত্যজিৎ রায়ের প্রভাব ও তাদের দিক থেকে অগ্রজ নির্মাতার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানানোর গল্পে নির্মিত হয়েছে ‘প্রিয় সত্যজিৎ’। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল, মৌটুসী বিশ্বাস, সাইদ বাবু, সঙ্গীতা চৌধুরী, লাবন্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পংকজ মজুমদার প্রমুখ। ইমেশন ক্রিয়েটরের ব্যানারে নির্মিত সিনেমাটি প্রযোজনাও করেছেন প্রসূন রহমান।

/এমএম/কেআই/
সম্পর্কিত
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
টরন্টো ও শিকাগো উৎসবে ‘প্রিয় সত্যজিৎ’
টরন্টো ও শিকাগো উৎসবে ‘প্রিয় সত্যজিৎ’
শতবর্ষের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’
শতবর্ষের সেরা চলচ্চিত্রের তালিকায় ‘পথের পাঁচালী’
‘নিষিদ্ধ’ তকমা এবং সত্যজিৎ রায় সম্পর্কে আরও কিছু তথ্য
জন্মদিনে স্মরণ‘নিষিদ্ধ’ তকমা এবং সত্যজিৎ রায় সম্পর্কে আরও কিছু তথ্য
বিনোদন বিভাগের সর্বশেষ
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
নকলের অভিযোগ, জবাব দিলেন ‘জংলি’র পরিচালক
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লন্ডনের স্টেডিয়ামে গাইবেন জেমস
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
লাপাতা লেডিস: বিস্ময় জাগানো কে এই তরুণ
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!
ধূসর ছবির ঝকঝকে প্রিন্ট!