X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

নায়িকার নীরবতা, অপারগতা ও অপেক্ষা

কামরুল ইসলাম
০২ নভেম্বর ২০২২, ১৭:১৫আপডেট : ০২ নভেম্বর ২০২২, ২০:৩২

সৌন্দর্য আর মেধার দ্যুতি ছড়িয়ে হয়েছিলেন দেশসেরা সুন্দরী। মিস ওয়ার্ল্ড বাংলাদেশের মুকুট যেন তার মাথায় পূর্ণতা পেয়েছিল। এরপর সিনেমার জন্য লম্বা অপেক্ষা। গত ডিসেম্বরে অভিষেক হলো বড় আয়োজনের ‘মিশন এক্সট্রিম’ দিয়ে। যেখানে তার মিষ্টি উপস্থিতি আরাম দিয়েছে দর্শক মনে। একই ডিসেম্বরে ‘রাত জাগা ফুল’ সিনেমা দিয়ে সুবাস ছড়ালেন এই ঢালিউড নবীন।
 
তিনি জান্নাতুল ফেরদৌস ঐশী। 

ক্যারিয়ারের শুরুতেই ব্যাক টু ব্যাক বাণিজ্যিক ও গল্পনির্ভর- দুই ঘরানার সিনেমায় নিজেকে প্রমাণ করেছেন। স্বাভাবিকভাবেই তাকে ঘিরে প্রত্যাশার পারদ উঁচুতে ওঠে। কিন্তু গোটা একটা বছর প্রায় শেষ হতে চললো, ঐশীকে আর পাওয়া গেলো না পর্দায়। এমনকি নতুন কোনও সিনেমায় যুক্ত হওয়ার খবরও দেননি এই সুদর্শনা। 

কিন্তু কেন এই নীরবতা? প্রশ্নটার উত্তর খুঁজতে যোগাযোগ করা হয় ঐশীর সঙ্গে। তিনি বাংলা ট্রিবিউনকে জানালেন, ‘ব্ল্যাক ওয়ার’, ‘নূর’ ও ‘আদম’ নামের তিনটি সিনেমার কাজ শেষ করে বসে আছেন। চলতি বছরই এরমধ্যে অন্তত দুটি ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু কেন মুক্তি পায়নি, সেটার উত্তর তার কাছে নেই।
 
জান্নাতুল ফেরদৌস ঐশী ঐশী বলেন, ‘আমি শিল্পী হিসেবে আশা করতে পারি, কিন্তু মুক্তি দেওয়ার ক্ষেত্রে তো আমার কোনও ভূমিকা নেই। এটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (নির্মাতা-প্রযোজক) ব্যাপার। তারা কোনও না কোনও কারণে মুক্তি দেননি, এজন্য আমাকেও পর্দায় দেখা যায়নি।’

এরমধ্যে নতুন সিনেমার খবরও তো পেলো না ঐশী ভক্তরা! এ প্রসঙ্গে নায়িকার বক্তব্য, ‘বেশ কিছু সিনেমা নিয়েই কথা হয়েছিল। কিন্তু কেন জানি এগিয়ে গিয়েও পিছিয়ে এসেছি, কিংবা কোনও কারণে করা হয়নি। আবার এমনও হয়েছে, সাইন করা ছবি থেকে সরে গেছি, সাইনিং মানি ফিরিয়ে দিয়েছি।’ 

চুক্তিবদ্ধ হওয়ার পর ছেড়ে দেওয়া ওই সিনেমার নাম, নির্মাতা, সহশিল্পীর তথ্য প্রকাশ করতে চাইছেন না ঐশী। তবে ছাড়ার কারণটি জানালেন। সিনেমাটির গল্প শুনেছিলেন এক দুপুরে, সেদিন সন্ধ্যায়ই চুক্তিবদ্ধ হন। কারণ, গল্পটা ঐশীর ভীষণ পছন্দ হয়েছিল। কথা অনুযায়ী এরপর নায়িকাকে চিত্রনাট্য দেওয়ার কথা, শিডিউল লক করার কথা, এগুলো নিয়ে নির্মাতা ‘নয়-ছয়’ করছিলেন। অনেক গড়িমসির পর শুটিং তারিখ চূড়ান্ত করা হয়; কিন্তু তার দুদিন আগে ঐশী জানতে পারেন, গল্প পরিবর্তন করা হয়েছে।

জান্নাতুল ফেরদৌস ঐশী পুরো বিষয়টিকে অপেশাদার আচরণ বলে মনে হয়েছে ঐশীর। তাই তিনি সরে দাঁড়ান। ঐশীর ভাষ্য, ‘লেখক আমাকে অসম্পূর্ণ একটা গল্প শোনালেন, আর জানালেন পুরোটা শেষ হয়নি এখনও! এরপর আমি নির্মাতাকে সুন্দরভাবে বলে দিয়েছি, আমার দ্বারা সম্ভব নয়। এই গল্পে আমি নিজেকে ভাবতে পারছি না। আর দুদিন পর শুটিং, এই মুহূর্তে নতুন গল্প, আবার সেটা অসম্পূর্ণ; এটা খুবই অপেশাদার আচরণ। নির্মাতার সঙ্গে তখন লাইন প্রডিউসারও ছিলেন। তিনি আমাকে একপ্রকার ঠান্ডা হুমকি দিয়েছেন। এরপরও আমি কাজটি করিনি।’ 

সিনেমা সাইন করেও সেটি না করার অপারগতা প্রকাশ করাকে নেতিবাচক মনে হলেও বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন ঐশী। বললেন, ‘আমি যে গল্পে চুক্তিবদ্ধ হয়েছি, শুটিংয়ে তো আমাকে সেই গল্প দিতে হবে। এজন্য সাইন আউট করে টাকা ফেরত দিয়েছি। অনেকে ভাবতে পারেন এটা দুর্ভাগ্য। তবে আমি ভাবছি কোনও না কোনও ইতিবাচক কারণেই এটা হয়েছে।’
 
ঐশীর ছেড়ে দেওয়া ওই সিনেমার কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়ে গেছে। যেখানে একজন নবাগত নায়িকার সঙ্গে জুটি বেঁধেছেন পরিচিত এক নায়ক। 

জান্নাতুল ফেরদৌস ঐশী বেশ আগে ঐশী কাজ শেষ করেছেন ‘ব্ল্যাক ওয়ার’ ও ‘নূর’। দুটোতেই তার নায়ক আরিফিন শুভ। প্রথমটি নির্মাণ করেছেন যৌথভাবে সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। আর পরেরটি বানিয়েছেন রায়হান রাফী। অন্যদিকে ‘আদম’ সিনেমায় নায়ক হিসেবে পেয়েছেন ইয়াশ রোহানকে। নির্মাণ করেছেন আবু তৌহিদ হিরণ।

ধারণা করা হচ্ছে, ২০২২ সাল নীরবতায় কাটলেও ২০২৩ সালের প্রথমার্ধ থাকছে ঐশীর হাতে। সম্ভবত সেই পরিকল্পনায় নায়িকার এই নীরবতা, অপারগতা ও অপেক্ষা!

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
ঈদ সিনেমার গান-চিত্র: কোন গানের দৌড় কতদূর
ঈদ সিনেমার গান-চিত্র: কোন গানের দৌড় কতদূর
‘আদম’ নির্মাতার অভিযোগ, মুখ খুললেন নায়িকা
‘আদম’ নির্মাতার অভিযোগ, মুখ খুললেন নায়িকা
‘আদম’ নিয়ে নির্মাতার ঝুঁকি ও নায়ক-নায়িকার নীরবতা!
‘আদম’ নিয়ে নির্মাতার ঝুঁকি ও নায়ক-নায়িকার নীরবতা!
নাচে-গানে বিনোদিত করবেন যারা
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১নাচে-গানে বিনোদিত করবেন যারা
বিনোদন বিভাগের সর্বশেষ
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
২৪-এ হচ্ছে না বনি-কৌশানির বিয়ে
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
আমি পুরোপুরি সিঙ্গেল: শ্রুতি হাসান
ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
কান উৎসব ২০২৪ইতিহাসের পাতায় পায়েল কাপাডিয়া
ফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
এ সপ্তাহের ছবিফারিণের অভিষেক, নিরব-স্পর্শিয়ার অভিমান!
শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়
কান উৎসব ২০২৪শিক্ষার্থী নির্মাতাদের বিভাগে ভারতীয় তরুণ-তরুণীর জয়