X
মঙ্গলবার, ২৮ মে ২০২৪
১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদ সিনেমার গান-চিত্র: কোন গানের দৌড় কতদূর

বিনোদন রিপোর্ট
০৮ মে ২০২৩, ১৮:৩৪আপডেট : ০৮ মে ২০২৩, ২০:১৯

ঈদের আমেজ ফুরিয়ে গেছে। ছুটিতে ফাঁকা হওয়া নগর ফের ডুবে গেছে ব্যস্ততায়। গ্রাম-গঞ্জেও সবার কর্মব্যস্ততা চেনা দমে ফিরেছে। তবে ঈদ উপলক্ষে মুক্তি পাওয়া সিনেমাগুলো নিয়ে চর্চা এখনও জারি রয়েছে। বিভিন্ন প্রেক্ষাগৃহে চলছে এসব ছবি আর সোশ্যাল মিডিয়ায় অব্যাহত রয়েছে পক্ষে-বিপক্ষে আলোচনা।

এবারের ঈদে মোট আটটি ছবি মুক্তি পেয়েছে। এগুলো হলো- ‘লিডার: আমিই বাংলাদেশ’, ‘কিল হিম’, ‘জ্বীন’, ‘পাপ’, ‘লোকাল’, ‘শত্রু’ ‘প্রেম প্রীতির বন্ধন’ ও ‘আদম’। এসব সিনেমার বাণিজ্য, ভালো-মন্দ কিংবা রিভিউ নয়, এ প্রতিবেদনে বরং একটু ভিন্ন দিকে নজর দেওয়া যাক। তা হলো- গান। ঈদ সিনেমার গানগুলো কেমন হয়েছে? কোন সিনেমার কোন গানটি দর্শক লুফে নিয়েছে? অন্তর্জাল ঘেঁটে ভিউর নিরিখে বিষয়টি পরিষ্কার হওয়া যাক...

‘সুরমা সুরমা’

তপু খান নির্মিত ‘লিডার’ ছবির গান এটি। রোম্যান্টিক গানটিতে রয়েছেন শাকিব খান ও বুবলী। জাহিদ আকবরের লেখা এই গানে কণ্ঠ দিয়েছেন ইমরান ও কোনাল। সংগীতায়োজনে নাভেদ পারভেজ। ছবিটির সর্বাধিক ভিউপ্রাপ্ত গান এটি। ইউটিউবে একটি চ্যানেলেই এর ভিউ ৪৩ লাখ। এছাড়া ফেসবুকে শাকিব-বুবলীর পেজে রয়েছে আরও ২৮ লাখ ভিউ। এর বাইরে আরও বিভিন্ন পেজ-আইডিতে গানটি অসংখ্য মানুষ উপভোগ করেছে।

‘খেলা হবে’

সাইফ চন্দন পরিচালিত ‘লোকাল’ ছবির হিট গান এটি। অন্তর্জালে দারুণ সাড়া পাচ্ছে এটি। সুদীপ কুমার দীপের লেখা এই গানের সুর-সংগীত সাজিয়েছেন আয়ুশ দাস। গেয়েছেন আয়ুশ দাস ও চৈতিপর্ণা দে। পারফর্মেন্সে আদর আজাদ ও শবনম বুবলী। সংশ্লিষ্ট টিমের দাবি, গানটি ইউটিউব ফেসবুকের বিভিন্ন চ্যানেল-পেজ মিলিয়ে ১ কোটি ভিউ ছাড়িয়েছে। তবে সিনেমার নির্মাণ ও প্রযোজনা দুই প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেলে এর ভিউ ৩১ লাখ, আর বুবলীর পেজে রয়েছে ২১ লাখ ভিউ। এর বাইরে মালেক আফসারীর ফেসবুক পেজে ৬ লাখ ছাড়া গানটির বড় অংকের ভিউ পাওয়া যায়নি।

‘যখনই চাঁদের আলো আকাশ ভরে গেল’

মো. ইকবাল পরিচালিত প্রথম ছবি ‘কিল হিম’। এতে বরাবরের মতো জুটি বেঁধেছেন অনন্ত জলিল ও বর্ষা দম্পতি। ঈদকে মাথায় রেখে ছবিটির এই গান বানানো হয়েছে। নিজের কথা-সংগীতে এতে কণ্ঠ দিয়েছেন লিঙ্কন। ইউটিউবে গানটির ভিউ ৬ লাখ ৩০ হাজার হলেও অনন্তের ফেসবুক পেজে রয়েছে ৪১ লাখ ভিউ। ফলে ঈদ সিনেমার গানের খতিয়ানে এর নাম ওপরের দিকেই থাকছে।

‘ঢঙ্গি’

জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত, নাদের চৌধুরী নির্মিত ছবি ‘জ্বীন’। এই সিনেমার গান ‘ঢঙ্গি’। যেখানে পারফর্ম করেছেন সজল ও পূজা চেরী। কণ্ঠে রয়েছেন ইমরান ও কনা। আব্দুল আজিজের লেখা গানটির সুর-সংগীত ইমন সাহার। জাজের ইউটিউব চ্যানেলে এ গানের ভিউ ৩ লাখ ১৫ হাজার।

হাবুডুবু

সৈকত নাসিরের বানানো সিনেমা ‘পাপ’র গান এটি। পারফর্মেন্সে আছেন জিয়াউল রোশান ও আরিয়ানা। ইমরান ও কনার গাওয়া গানটির সুর-সংগীত করেছেন ইমন সাহা। প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার চ্যানেলে গানটির ভিউ প্রায় সাড়ে তিন লাখ।

‘পাখি পাখি’

এটি সুমন ধর পরিচালিত ‘শত্রু’ ছবির গান। ছবিটির নায়ক-নায়িকা বাপ্পী চৌধুরী ও জাহারা মিতু রয়েছেন গানের দৃশ্যে। ইমন সাহার সুর-সংগীতের এই গান লিখেছেন নায়িকা জাহারা মিতু। কণ্ঠ দিয়েছেন আসিফ আকবর ও অঙ্কিতা। ইউটিউবে গানটির ভিউ ৩ লাখ ৭৮ হাজারের বেশি। এছাড়া বাপ্পীর ফেসবুক পেজে ১৪ লাখের বেশি ভিউ পেয়েছে এই গান।

‘ম্যাডাম আমার ডিসকো সাইজাছে’

সোলায়মান আলী লেবু পরিচালিত ছবি ‘প্রেম প্রীতির বন্ধন’। গল্প-নির্মাণে ছবিটি যদিও নজর কাড়তে পারেনি। তবে নির্মাতার কান্না কিংবা বেফাঁস কথাবার্তায় ছিল আলোচনার টেবিলে। এই ছবির সবচেয়ে বেশি ভিউ পেয়েছে ‘ম্যাডাম আমার ডিসকো সাইজাছে’ গানটি। ইউটিউবে এর ভিউ ১ মিলিয়ন ছাড়িয়েছে। এছাড়া ফেসবুকেও দেড় লক্ষাধিক ভিউ পেয়েছে এটি। গানটিতে রয়েছেন ছবির নায়ক-নায়িকা জয় চৌধুরী ও অপু বিশ্বাস। শামীম মাহমুদের সংগীতায়োজনে এতে কণ্ঠ দিয়েছেন প্রতীক হাসান। 

‘আমার কাঙ্খের কলসি’

তরুণ নির্মাতা আবু তাওহীদ হিরণের প্রথম ছবি ‘আদম’। যেখানে জুটি বেঁধেছেন ইয়াশ রোহান ও জান্নাতুল ফেরদৌস ঐশী। এই ছবির রোম্যান্টিক ধাঁচের গান এটি। যেখানে কণ্ঠ দিয়েছেন মিজান মাহমুদ রাজিব ও সানিয়া সুলতানা লিজা। সংগৃহীত কথা-সুরের গানটির নতুন সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। ইউটিউবে এই গানের ভিউ দুই লাখের কাছাকাছি। এর বাইরে নায়িকা ঐশীর ফেসবুক পেজে ৮৪ হাজার ভিউ যুক্ত হয়েছে গানটিতে।

/কেআই/
সম্পর্কিত
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
ওটিটিতে আসছে ‘রাজকুমার’
‘জংলি’র সব গানে প্রিন্স মাহমুদ
‘জংলি’র সব গানে প্রিন্স মাহমুদ
নীরবতা ভাঙলেন ঐশী
নীরবতা ভাঙলেন ঐশী
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
‘তুফান’র গানে প্রীতম, আছেন পর্দায়ও!
বিনোদন বিভাগের সর্বশেষ
এলো ‘পঞ্চায়েত’র নতুন সিজন, যা বলছেন সমালোচকরা
এলো ‘পঞ্চায়েত’র নতুন সিজন, যা বলছেন সমালোচকরা
বিসিআরএ-র নতুন সভাপতি অভি চৌধুরী, সাধারণ সম্পাদক দুলাল খান
বিসিআরএ-র নতুন সভাপতি অভি চৌধুরী, সাধারণ সম্পাদক দুলাল খান
প্রসঙ্গ কপিরাইট: জি-সিরিজের বিরুদ্ধে ‘শিরোনামহীন’র অভিযোগ
প্রসঙ্গ কপিরাইট: জি-সিরিজের বিরুদ্ধে ‘শিরোনামহীন’র অভিযোগ
পলাশের উপহারে আপ্লুত তারিক আনাম খান
পলাশের উপহারে আপ্লুত তারিক আনাম খান
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী
মায়ের মৃত্যুর পর ধর্মে আস্থা বেড়ে গেছে: জাহ্নবী