X
শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩
১৩ মাঘ ১৪২৯

নানা আয়োজনে তারেক মাসুদের ৬৬তম জন্মদিন উদযাপন

বিনোদন রিপোর্ট
০৬ ডিসেম্বর ২০২২, ২৩:৫৬আপডেট : ০৭ ডিসেম্বর ২০২২, ০০:০৯

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদের ৬৬তম জন্মদিন। এদিন স্মৃতিচারণা, কেক কেটে ও সমাধিতে ফুল দিয়ে আলাদাভাবে দিনটি উদযাপন করেছে যথাক্রমে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট, তারেক মাসুদ ফিল্ম সোসাইটি (টিএমএফএস) ও তারেক মাসুদ ফাউন্ডেশন। 

এদিন রাজবাড়ী সদরের রেলওয়ে হলে হাবিবুর রহমান হাবিব পরিচালিত একটি চলচ্চিত্রের শুটিং সেটে উদযাপিত হয় একটি আয়োজন। এতে উপস্থিত ছিলেন চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ, অভিনেতা ও চলচ্চিত্র পরিচালক গাজী রাকায়েত, পরিচালক হাবিবুল ইসলাম হাবিব, অভিনেতা তানভীর হোসেন প্রবাল, তারেক মাসুদ ফিল্ম সোসাইটির সহসভাপতি লিয়াকত হিমু, সাধারণ সম্পাদক এইচ.এম. মেহেদী হাসান, কোষাধ্যক্ষ শরীফ খানসহ জেলার সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন কর্মীরা। 

চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ বলেন, ‌‘জয়ন্তীতে তারেক মাসুদকে আমরা বিশেষভাবে স্মরণ করছি। তার মতো সৃজনশীল নির্মাতাকে আমরা অকালেই হারিয়েছি। বেঁচে থাকলে আরও অনেক নান্দনিক ও শিল্পমাননির্ভর চলচ্চিত্র আমরা পেতাম। তিনি আমাদের মাঝে না থাকলেও তার কাজের মধ্য দিয়ে ঠিকই আছেন, থাকবেনও।’

রাজবাড়ীর আয়োজন অভিনেতা গাজী রাকায়েত বলেন, ‘তারেক মাসুদ ছিলেন বাংলা চলচ্চিত্রের অমূল্য সম্পদ। প্রতিটি চলচ্চিত্রে তিনি তার যে নিজস্ব দৃষ্টিভঙ্গি চমৎকারভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। তারেক মাসুদ ফিল্ম সোসাইটির প্রতি আমার আহ্বান থাকবে তারেক মাসুদের দেখানো পথেই যেন তারা চলচ্চিত্র সংসদ আন্দোলনকে এগিয়ে নিয়ে যায়। আমি সব সময় তাদের পাশে থেকে সহযোগিতা করতে রাজি।’ 

তারেক মাসুদ ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক এইচ.এম. মেহেদী হাসান বলেন, ‘তারেক মাসুদ আমাদের কাছে পূজনীয় ব্যক্তিত্ব। তাকে স্মরণ করা, তার আদর্শকে ছড়িয়ে দেওয়া আমাদের নীতিগত অবস্থান। জয়ন্তীতে শুধু নয়, চলচ্চিত্র নিয়ে প্রতিটি আয়োজনেই আমরা তাকে বিশেষভাবে স্মরণ করি। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে।’  

আলোচনা পর্বের সভাপতিত্ব করেন তাকের মাসুদ ফিল্ম সোসাইটির সহসভাপতি লিয়াকত হিমু। 

এদিকে নির্মাতার জন্মস্থান ফরিদপুরের ভাঙ্গায় মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে উপজেলার নূরপুর গ্রামে তারেক মাসুদের নিজ বাড়িতে যথাযথ মর্যাদায় জন্মদিন পালিত হয়। এমনটাই জানান বাংলা ট্রিবিউন প্রতিনিধি ফরিদপুর প্রতিনিধি বিমান সিকদার।

জানান, জন্মদিনে তারেক মাসুদ ফাউন্ডেশন ও সাধারণ নাগরিক সমাজের যৌথ উদ্যোগে তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ ও দোয়ার আয়োজন করা হয়।

তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন তারেক মাসুদের মা নুরুন্নাহার মাসুদ, তারেক মাসুদ ফাউন্ডেশন ও সাধারণ নাগরিক সমাজের আহ্বায়ক অধ্যক্ষ মোসায়েদ হোসেন ঢালী, সাধারণ সম্পাদক সাঈদ মাসুদ, নাট্যকার হাবিবুর রহমান মাসুদ বাবু, অ্যাডভোকেট একরাম আলী শিকদার, সুভাষ মণ্ডল, শম্পা মাসুদ, রুনা মাসুদ প্রমুখ।

ফরিদপুরের আয়োজন

এছাড়াও এদিন বিকালে রাজধানীর মনিপুরী পাড়ার যে বাড়িটিতে জীবনের শেষ ভাগ কাটিয়েছেন এই চলচ্চিত্রকার সেখানে আয়োজন করা হয়েছিল একটি আড্ডা ও স্মৃতিচারণা অনুষ্ঠান। এটি আয়োজন করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও মুভিয়ানা ফিল্ম সোসাইটি। 

প্রসঙ্গত, অকাল প্রয়াত এই চলচ্চিত্রকার ১৯৫৬ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরের ভাঙ্গার নূরপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে ভর্তি হওয়ার পরই তিনি চলচ্চিত্র আন্দোলনের সঙ্গে জড়িয়ে পড়েন। দেশে তিনিই প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আন্দোলনের সূচনা করেন।

২০১১ সালের ১৩ আগস্ট ‘কাগজের ফুল’-এর শুটিং লোকেশন দেখে ঢাকায় ফেরার পথে মানিকগঞ্জের ঘিওর উপজেলার জোকা নামক স্থানে বিপরীতমুখী চুয়াডাঙ্গা এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরকে বহনকারী মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই নিহত হন তারেক মাসুদ, সিনেমাটোগ্রাফার মিশুক মুনীরসহ পাঁচজন।

মুক্তির গান, মাটির ময়না, আদম সুরত, রানওয়েসহ বেশ কিছু সাড়া জাগানো চলচ্চিত্র নির্মাণ করেন তারেক মাসুদ।

তারেক মাসুদ ভাঙ্গার নূরপুর গ্রামের মসিউর রহমান মাসুদ-নূরুন্নাহার দম্পতির ছেলে। তার বাবা ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলেন। পাঁচ ভাই-বোনের মধ্যে তিনিই (তারেক) সবার বড়।

শৈশবে স্থানীয় একটি মাদরাসায় কিছু দিন লেখাপড়া করেছেন তারেক মাসুদ। এরপর তিনি ভাঙ্গা পাইলট উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা শেষে ঢাকায় চলে যান। সেখানে নটরডেম কলেজ ও আদমজী ক্যান্টনমেন্ট কলেজে পড়াশোনা শেষে পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
নীরবতা ভাঙলেন পাঠান, দিলেন উপদেশ
নীরবতা ভাঙলেন পাঠান, দিলেন উপদেশ
তিশার সঙ্গে জুটি নিয়ে প্রশ্ন, জোভানের অভিমানী উত্তর!
তিশার সঙ্গে জুটি নিয়ে প্রশ্ন, জোভানের অভিমানী উত্তর!
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
কলকাতার দেয়ালে দেয়ালে তাসনিয়া: ফারিণের পাশে দাঁড়ালেন প্রসেনজিৎ
জ্যাকুলিনের ঘরে জোড়া সুখবর
জ্যাকুলিনের ঘরে জোড়া সুখবর
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!
বিয়ে করে বিপাকে অভিনেতা তৌসিফ!