X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

আনকাট ‘আদিম’

বিনোদন রিপোর্ট
১১ ডিসেম্বর ২০২২, ১৯:০৩আপডেট : ১১ ডিসেম্বর ২০২২, ২০:০৫

নাম যুবরাজ হলেও বেশ ভয়ে ভয়ে ছিলেন তরুণ নির্মাতা। রাশিয়া-আমেরিকা-ইতালির মতো দেশ ঘুরে অসংখ্য চলচ্চিত্র সমালোচকের মন জয় করলেও, সাহসটা কেন যেন কমে রইলো নিজ দেশে! 

কারণ, নানা ঘটনার সূত্র ধরে দূর থেকে চলচ্চিত্র সেন্সর বোর্ডকে তেমনটাই মনে করবেন যে কোনও নবীন নির্মাতা। আর সেটি যদি হয় খানিক নিয়মের বাইরের ছবি, তবে তো কথাই নেই! মূলত এসব কানকথা বা দূর-অভিজ্ঞতা থেকে বেশ দ্বিধায় ছিলেন ‘আদিম’ নির্মাতা যুবরাজ শামীম।

অবশেষে সব শঙ্কা ছাপিয়ে রবিবার (১১ ডিসেম্বর) আনকাট ছাড়পত্র পেলেন এই নির্মাতা। বললেন, ‘নানা জায়গায় ভোগান্তির পর এই ভেবে ভালো লাগছে যে, অন্তত সেন্সর বোর্ড ভোগায়নি আমায়। কৃতজ্ঞতা।’

নির্মাতা খুব করে চাইছেন, ছবিটি দেশের মানুষদের দেখাতে। সেজন্যই বিশ্বের বাকি উৎসবের কথা না ভেবে দ্রুত ছাড়পত্রের জন্য জমা দিয়েছেন। যুবরাজের ইচ্ছা নতুন বছরের প্রথমেই ছবিটি মুক্তির। তিনি বলেন, ‘সিনেমার রিলিজ প্রক্রিয়া খুব জটিল। একটু হতাশা তো লাগেই। কিন্তু যখন এই ধরনের একটা সংবাদ (পুরস্কার জয়) পেয়েছি, তখন আরও বেশি উৎসাহ-সাহস পেলাম যে, ছবিটি আমরা মুক্তি দেবো। আশা করছি, ফেব্রুয়ারির মধ্যেই ছবিটা মুক্তি দেবো।’

এর আগে সম্প্রতি ১২তম কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালের সেরা সিনেমার পুরস্কার পেয়েছে ‘আদিম’। ৫ নভেম্বর একটি ইউটিউব লাইভের মাধ্যমে উৎসব কর্তৃপক্ষ পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করে। এতে সবচেয়ে বড় চমক হিসেবে সবার শেষে ঘোষণা করা হয় ‘বেস্ট অব দ্য ফেস্ট’ বিভাগের বিজয়ী ‘আদিম’র নাম।

শুধু পুরস্কারই নয়, উৎসবের আর্টিস্টিক ডিরেক্টর প্রেস্টন ক্যাটোর মুখে যুবরাজ শামীমের ছবির ভূয়সী প্রশংসাও পাওয়া গেলো। তিনি বলেছেন, ‘আমি আমার জীবনে এরকম কিছু আর দেখিনি। এটা এত বেশি জীবন্ত আর এর মানুষগুলো একদম বাস্তবিক। ছবিটি দেখার সময় আমার মনে হয়েছে, আমি বাস্তবতা দেখছি।’

বলে রাখা প্রয়োজন, ‘আদিম’ নির্মিত হয়েছে ঢাকা-গাজীপুরের সীমান্তবর্তী এলাকা টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে। চমকপ্রদ বিষয় হলো, এখানে অভিনয় করা শিল্পীরাও সেই বস্তিরই মানুষ। অর্থাৎ বাস্তবিক ছবি বানাতে গিয়ে যুবরাজ শামীম কোনও পাকা অভিনেতা নয়, বাস্তব মানুষই বেছে নিয়েছেন।

এর আগে রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে সিলভার জর্জ অ্যাওয়ার্ড (স্পেশাল জুরি অ্যাওয়ার্ড) এবং নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড পেয়েছে ‘আদিম’। এরপর ইতালির ২৫তম রিলিজিয়ন টুডে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও দর্শক-সমালোচক প্রশংসা পেয়েছে ছবিটি।

উল্লেখ্য, ‘আদিম’র মুখ্য চরিত্রে অভিনয় করেছেন দুলাল মিয়া ও সোহাগী। ছবিটির চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা।

/এমএম/
সম্পর্কিত
কথা রাখলেন জয়া আহসান
কথা রাখলেন জয়া আহসান
নির্বাচন বন্ধ করার জন্য অনেক খেলা হবে: শামীম ওসমান
নির্বাচন বন্ধ করার জন্য অনেক খেলা হবে: শামীম ওসমান
আদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
সিনেমা সমালোচনাআদিম: ‘বস্তি ঘনিষ্ঠ’ এক অপরূপ ছবি!
এক মাস পর প্রেক্ষাগৃহে দেশের দুই সিনেমা
এ সপ্তাহের ছবিএক মাস পর প্রেক্ষাগৃহে দেশের দুই সিনেমা
বিনোদন বিভাগের সর্বশেষ
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
‘দেওরা’ সফলতার পর ‘মা লো মা’ চমক
জন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
৩৫তম জাতীয় রবীন্দ্রসংগীত উৎসবজন্ম আর মৃত্যুর সুরেলা মেলবন্ধনের প্রতিধ্বনি
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
যে গল্পের জন্ম ওষুধের দোকান থেকে!
উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
কান উৎসব ২০২৪উদ্বোধক মেরিল স্ট্রিপ, পাচ্ছেন স্বর্ণপাম
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র