X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

অ্যাক্টোম্যানিয়া’র অভিষেক হচ্ছে ‘হ্যামলেট মেশিন’ দিয়ে

বিনোদন রিপোর্ট
১০ জানুয়ারি ২০২৩, ১০:১৩আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১২:২২

ঢাকার সমৃদ্ধ নাট্যদলগুলোর তালিকায় যুক্ত হচ্ছে নতুন নাম অ্যাক্টোম্যানিয়া। যদিও সংশ্লিষ্টরা এটিকে দল না বলে সংগঠন বলে অভিহিত করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন। 

দল বা সংগঠন যাই হোক, অ্যাক্টোম্যানিয়া’র আত্মপ্রকাশ হচ্ছে হাইনার মুলারের উত্তরাধুনিক নাটক ‘হ্যামলেট মেশিন’ মঞ্চে তোলার মাধ্যমে। আগামী ১১ জানুয়ারি শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ছয়টায় নাটকটির মঞ্চায়ন হবে। 

উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব সারা যাকের। বাংলা ট্রিবিউনকে খবরটি নিশ্চিত করেছেন অ্যাক্টোম্যানিয়া’র আহ্বায়ক তালহা জুবায়ের।

‘হ্যামলেট মেশিন’ নির্দেশনা দিয়েছেন তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের প্রভাষক নওরীন সাজ্জাদ।

নাটকটি সম্পর্কে নির্দেশক বলেন, ‘এটিই সম্ভবত মুলারের দূরহতম নাটক। জটিল প্রতীকাবলি, বিচিত্র উপমা, স্থান কালের সংকলন-প্রসারণসহ বহুমাত্রিক বিষয়াদির স্বাতন্ত্র্য উপস্থিতি এই নাটকটির সময়ের কাঠামো ভেঙে একে সমসাময়িক করে তোলে। সমাজের অস্থিরতা, ব্যক্তিগত হতাশা, আন্তঃসম্পর্কের টানাপড়েন এই সবকিছু মিলিয়ে নাটকটি আসলে অত্যন্ত প্রাসঙ্গিক বর্তমান সময়ের প্রেক্ষিতে। এটি মঞ্চে তোলার জন্য সত্যিই সাহসের প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘অ্যাক্টোম্যানিয়ার সদস্যরা এই সাহস করেছেন এবং আমি তাদের এই দুঃসাহসিক যাত্রায় সহযাত্রী হিসেবে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি মূল পাণ্ডুলিপির নির্যাস অপরিবর্তিত রেখে যেন এই আপাত-দুর্বোধ্য নাটকের সহজ উপস্থাপন করতে পারি। আশা করছি দর্শকরা নিরাশ হবেন না।’

দলটির আহ্বায়ক তালহা জুবায়ের জানান, গত বছরের ১৫ অক্টোবর থেকে নাটকটির মহড়া শুরু হয়েছে। আজ (১০ জানুয়ারি) কারিগরি ও পরদিন (১১ জানুয়ারি) উদ্বোধনী মঞ্চায়নের জন্য প্রস্তুতি নিচ্ছেন সদস্যরা।

জার্মান লেখক হাইনার মুলারের এই নাটকে দেখা যাবে, উইলিয়াম শেক্সপিয়রের হ্যামলেট ও ওফেলিয়াকে। সমকালীন যুদ্ধবিদ্ধস্ত ইউরোপ, নারী নির্যাতন, বাণিজ্যিক সভ্যতা, সমাজের আরও নানা স্খলনের চিত্র উপস্থাপনের সঙ্গে সঙ্গে চরিত্রগুলোর অভিব্যক্তি, অন্তর্নিহিত দহন এবং জটিল প্রতীকাবলির সংমিশ্রণে নির্মিত এই নাটকটি বাংলায় অনুবাদ করেছেন প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরী।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন সায়েম সিজান, আমির হামজা আকাশ, তালহা জুবায়ের, সাগর বড়ুয়া, জয়ব্রত বিশ্বাস, পারিশা মেহজাবিন, মাঈশা কাশপিয়া অদ্রি, সানজিদা সাফরিন, ফাতেমা কানিজ শশী, সুমাইয়া ঝরা, রাসেল মাহমুদ, এম এইচ এস লাবন, গাজী রিয়াদ হোসেন, তানজিদ প্রিতম প্রমুখ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!