X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১
ফিল্ম রিভিউ

আমোদিত করার মতো ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’

আহসান কবির
২৪ জানুয়ারি ২০২৩, ১০:১০আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৯

শিশু-কিশোরদের নিয়ে হলে গিয়ে দেখার মতো এক ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের ‘রাতুলের রাত রাতুলের দিন’ কিশোর উপন্যাস অবলম্বনে নির্মিত ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। মুহম্মদ জাফর ইকবালের লেখা প্রথম গানের ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। আবু রায়হান জুয়েল পরিচালিত প্রথম ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। সুন্দরবনকে ভিন্ন চোখে দেখানোর এক উত্তেজনাময় ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। ২০১৮-১৯ অর্থবছরে ‘নসু ডাকাত কুপোকাত’ নামে সরকারি অনুদান পাওয়া ছবির নাম বদল করে রাখা নতুন ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। শিশু-কিশোরদের ছবি উৎসবের জন্য সুন্দরবনের এক লঞ্চযাত্রা ও অ্যাডভেঞ্চারের গল্প ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’।

শিশু-কিশোরদের নিয়ে এই লঞ্চযাত্রায় প্রথমেই দেরি করে আসে ছবির নায়ক রাতুল। সে স্পাইডারম্যানের মতো লাফ দিয়ে এক লঞ্চ থেকে আরেক লঞ্চে যায়। বাচ্চারা তার নাম দেয় স্পাইডারম্যান আংকেল। লঞ্চে শিশুদের সঙ্গে আরও থাকে গাইড তৃষা, দেশের নামকরা এক কবি, নাট্যকার, নায়িকা, নায়িকার মা এবং স্পন্সরকারী টিমের সদস্যরা। এর ভেতরে কৌশলে ঢুকে পড়ে রাজা নামের এক কিশোর, লঞ্চের সারেং তাকে লঞ্চে নিতে চায় না। মনে করে সে চুরি করে নিয়ে যাবে অনেক কিছু। তবু তাকে লঞ্চে নিয়ে নেয় রাতুল।

এরপর টুকটাক উত্তেজনাময় ঘটনা ঘটতে থাকে। গাইড দলের প্রধান তৃষা জানায়, স্পন্সরকারী দলের কাউকে কিছু বলা যাবে না। কোনও কারণে যদি তারা খেপে যায় এবং স্পন্সর না করে তাহলে বন্ধ হয়ে যাবে ইভেন্ট। এদিকে নায়িকা জানায়, আইফোন হারিয়ে গেছে এবং সেটা নিয়েছে ওই রাজা। পরে দেখা যায় রাজা নেয়নি!

কবি সুন্দরবন ঘুরতে নেমে সেখানেই থেকে যেতে চান। তাকে খুঁজতে বের হয় রাতুল ও বনরক্ষীরা। লঞ্চযাত্রায় দেরি হলে ডুবোচরে আটকা পড়ে লঞ্চ, ডাকাত হামলে পড়ে শিশুদের ওপর। জীবন বাজি রেখে রাতুল ও রাজা বুদ্ধিমত্তার জোরে ঘায়েল করতে সমর্থ হয় ডাকাতদের। রাতুলের এই ক্রেডিট নিতে চায় অন্যজন। পরে রাতুলের কাছেই ফেরে তৃষা এবং রাজা।

জনপ্রিয় হওয়া ‘রাতুলের রাত রাতুলের দিন’র কাহিনীর মতো এই ছবির সবচেয়ে ভালো দিক ফটোগ্রাফি। এক কথায় দুর্দান্ত। ফটোগ্রাফিতে ছিলেন সুমন সরকার। তার জন্য থ্রি চিয়ার্স। ছবির আরেক ভালো দিক অভিনয়। ‘মৃধা বনাম মৃধা’ ছবির অভিমানী ছেলে সিয়াম, ‘দামাল’র দুর্দান্ত স্ট্রাইকার সিয়াম, ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’র ছোটদের বন্ধু বা স্পাইডার আংকেল সিয়াম। ছোটদের মতো হতে চেয়ে জীবনের অন্যতম সেরা অভিনয় দেখিয়েছেন সিয়াম এই ছবিতে।

তৃষা চরিত্রে পরীমণিও ধন্যবাদ পেতে পারেন স্বাভাবিক অভিনয় করার জন্য। কচি খন্দকার আর আজাদ আবুল কালামের আতলামি কাম কমেডিও ভালো লেগেছে। ভালো লেগেছে শহীদুল আলম সাচ্চুর সিরিয়াসনেস আর শিশুদের মধ্যে রাজার অভিনয়। নসু ডাকাত চরিত্রে মনে রাখার মতো অভিনয় করেছেন আশীষ খন্দকার। ভারতের কুখ্যাত ডাকাত রমেশ বা মালখান সিং, আমেরিকার বুচ কাসিডি বা সানডান্স কিড অথবা শোলে ছবির গাব্বার সিংয়ের মতো নসু ডাকাতকেও শিশু-কিশোররা ভয়ংকর এক মানুষ হিসেবেই মনে রাখবে।

সমালোচক আহসান কবির ছবির আরেক ভালো দিক এর গান। ‘আয় আয় সব তাড়াতাড়ি’ বাচ্চাদের জন্য নিবেদিত এই গানটি লিখেছেন মুহম্মদ জাফর ইকবাল নিজেই। কণ্ঠ দিয়েছেন ইমন চৌধুরী ও  জয়িতা দত্ত। শফি মণ্ডলের গাওয়া ‘সারেং ছাড়া জাহাজ চলে কার ইশারায় কীসের বলে’- গানটি লিখেছেন দেওয়ান লালন আহমেদ বাপ্পী। ‘আসল ছাইড়া নকল রঙে’ শিরোনামের গানটি লিখেছেন রবিউল ইসলাম জীবন, গানে কণ্ঠ দিয়েছেন শামীম হাসান ও কোনাল। আবহসংগীত ও সিনেমার এই তিন গানের সুর ও সংগীতায়োজন করেছেন ইমন চৌধুরী। শরীফ আল দীনের লেখা ‘তুই কী আমায় ভালোবাসিস’ শিরোনামের শ্রুতিমধুর গানটি সুর করেছেন নাজির মাহমুদ আর সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু। গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল।

আমোদিত করার মতো ছবি ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। দুই দফা পিছিয়ে ছবিটি মুক্তি পেয়েছে গত ২০ জানুয়ারি। ছবির প্রযোজক মুশফিকুর রহমান মঞ্জু ও আবু রায়হান জুয়েল। মুশফিকুর রহমান মঞ্জু এই ছবিতে অভিনয়ও করেছেন। নির্মাতা প্রতিষ্ঠান বঙ্গ’র জন্য শুভ কামনা। প্রথম ছবি হিসেবে আবু রায়হান জুয়েলকে সাধুবাদ জানাই। ভালোবাসা ও শুভকামনা জানাচ্ছি এই ছবির চিত্রনাট্য ও সংলাপ লেখক জাকারিয়া সৌখিনকে। জয় হোক বাংলা ছবির..

সমালোচক: রম্যলেখক, সাংবাদিক ও কবি

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
ঈদ শুভেচ্ছায় যা বলছেন তারকারা
কলকাতায় স্থায়ী হতে চান পরীমণি
কলকাতায় স্থায়ী হতে চান পরীমণি
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
পরীমণির মাদক মামলায় সাক্ষ্যগ্রহণ পেছালো
টলিউডের পরী যেমন…
টলিউডের পরী যেমন…
বিনোদন বিভাগের সর্বশেষ
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা