X
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩
১৭ মাঘ ১৪২৯

৯৫তম অস্কার: মনোনয়ন তালিকায় রেকর্ড, উপেক্ষা ও চমক

জনি হক
২৫ জানুয়ারি ২০২৩, ১৬:৪৬আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৯:০৫

অস্কারের ৯৫তম আসরের মনোনয়ন তালিকায় শীর্ষে আছে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’। সেরা চলচ্চিত্রসহ সর্বাধিক ১১টি বিভাগে মনোনীত হয়েছে ছবিটি। উদ্ভট অ্যাডভেঞ্চারধর্মী ছবিটির গল্প একজন নারীকে কেন্দ্র করে, যিনি মাল্টিভার্সের মাধ্যমে নিজের বিভিন্ন সংস্করণ খুঁজে বেড়ান।

দ্বিতীয় সর্বাধিক ৯টি করে মনোনয়ন পেয়েছে প্রথম বিশ্বযুদ্ধ অবলম্বনে নির্মিত ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ও দুই বন্ধুর গল্প ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’। এগুলোর পাশাপাশি সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে দুটি সিক্যুয়েল। এগুলো হলো জেমস ক্যামেরনের ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ এবং টম ক্রুজ অভিনীত ‘টপ গান: ম্যাভেরিক’। অস্কারের একই আসরে সেরা চলচ্চিত্র বিভাগে দুটি সিক্যুয়েলের জায়গা পাওয়ার ঘটনা এটাই প্রথম।

মনোনীত সেরা চলচ্চিত্র বিভাগে আরও রয়েছে ব্যাজ লারম্যান পরিচালিত এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’, স্টিভেন স্পিলবার্গের শৈশব অবলম্বনে নির্মিত ‘দ্য ফেবলম্যানস’, টড ফিল্ড পরিচালিত ‘টার’, রুবেন অস্টলুন্ডের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ এবং সারাহ পলি পরিচালিত ‘উইমেন টকিং’।

সর্বাধিক বিভাগে মনোনীত চলচ্চিত্র

এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স-১১
অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট-৯
দ্য বানশিজ অব ইনিশেরিন-৯
এলভিস-৮
দ্য ফেবলম্যানস-৭
টপ গান: ম্যাভেরিক-৬
টার-৬
ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার-৫
অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার-৪

কলিন ফ্যারেল (দ্য বানশিজ অব ইনিশেরিন) সেরা অভিনেতা-অভিনেত্রীদের মনোনয়ন

ব্রিটিশ তারকা বিল নাই ‘লিভিং’ ছবির জন্য সেরা অভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন। ৭৩ বছর বয়সী এই তারকা অস্কারে এবারই প্রথম মনোনীত হলেন। তিনি অভিনয় করেছেন একজন সরকারি কর্মচারীর চরিত্রে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার পর যার দৃষ্টিভঙ্গি বদলে যায়। সেরা অভিনেতা বিভাগে আরও মনোনয়ন পেয়েছেন ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল), অস্টিন বাটলার (এলভিস), কলিন ফ্যারেল (দ্য বানশিজ অব ইনিশেরিন) ও পল মেসকাল (আফটারসান)।

‘টার’ ছবিতে নিন্দিত অর্কেস্ট্রার সংগীত পরিচালক চরিত্রের জন্য সেরা অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন অস্ট্রেলিয়ান তারকা কেট ব্ল্যানচেট। এ নিয়ে পঞ্চমবারের মতো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা অভিনেত্রী হিসেবে মনোনয়ন পেলেন তিনি। তার পাশাপাশি মনোনীত হয়েছেন মিশেল ইও (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), মিশেল উইলিয়ামস (দ্য ফেবলম্যানস), আনা ডে আরমাস (ব্লন্ড) এবং আন্ড্রেয়া রাইজবরা (টু লেসলি)। এরমধ্যে আমেরিকান অভিনেত্রী মেরিলিন মনরোর বায়োপিক ‘ব্লন্ড’ কয়েকদিন আগে সবচেয়ে বাজে ছবির মনোনয়ন পেয়েছে রেজি অ্যাওয়ার্ডসে। এ কারণে আনা ডে আরমাসের মনোনয়ন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। আন্ড্রেয়া রাইজবরা (টু লেসলি)

মনোনীত পার্শ্ব অভিনেতা-অভিনেত্রীরা

অস্কারে প্রথমবার মনোনয়ন পেয়েছেন জেমি লি কার্টিস। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবিতে কর পরিদর্শক চরিত্রের সুবাদে সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন ৬৪ বছর বয়সী এই তারকা। ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ ছবির সুবাদে একই বিভাগে মনোনয়ন পেয়েছেন অ্যাঞ্জেলা ব্যাসেট। প্রয়াত রাজা টিচালার মা রানি রামোন্ডা চরিত্রে আবারও অভিনয় করেছেন তিনি। মারভেল স্টুডিওসের চলচ্চিত্রের জন্য এবারই প্রথম কোনও অভিনয়শিল্পী অস্কারে মনোনীত হলেন।

একই বিভাগে মনোনয়ন পেয়েছেন হং চাও (দ্য হোয়েল), কেরি কন্ডন (দ্য বানশিজ অব ইনিশেরিন) এবং স্টেফানি সু (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)। সেরা পার্শ্ব-অভিনেতা বিভাগে জায়গা পেয়েছেন ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির দুই জন (ব্রেন্ডন গ্লিসন ও ব্যারি কিওগ্যান)। তাদের পাশাপাশি মনোনীত হয়েছেন কি হুই কোয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), জাড হার্শ (দ্য ফেবলম্যানস) এবং ব্রায়ান টাইরি হেনরি (কজওয়ে)।

অ্যাঞ্জেলা ব্যাসেট ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ আইরিশদের সাফল্য

মনোনয়ন তালিকায় জায়গা পেয়েছেন ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ ছবির চার তারকা কলিন ফ্যারেল, ব্রেন্ডন গ্লিসন, ব্যারি কিওগ্যান ও কেরি কনডন। তাদের সবাই অস্কারে প্রথমবার মনোনয়ন পেলেন। ২৬ বছর বয়সী পল মেসকালের জন্য অস্কারে এটাই প্রথম মনোনয়ন।

‘আফটারসান’ ছবিতে তরুণ বাবার চরিত্রে দেখা গেছে তাকে, যিনি নিজের ১১ বছর বয়সী মেয়ে বড় করতে থাকেন। সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে আইরিশ ভাষার ছবি ‘দ্য কোয়ায়েট গার্ল’। এর গল্প লাজুক কিশোরীকে কেন্দ্র করে, সে নিজের দূরসম্পর্কের আত্মীয়দের কাছে বেড়াতে যায়। অস্কারের ইতিহাসে এবারই প্রথম আইরিশ ভাষার ছবি সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র বিভাগে মনোনীত হলো।

এশিয়ার তারকাদের রেকর্ড

এশিয়ান তারকাদের জন্য এবারের অস্কার বিশেষ। মোট চার জন অভিনয়শিল্পী সেরা অভিনেত্রী, সেরা পার্শ্ব-অভিনেতা ও সেরা পার্শ্ব-অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ইতিহাসে এমন ঘটনা এটাই প্রথম। এরমধ্যে ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির জন্য মনোনীত হয়েছেন তিন তারকা। তারা হলেন মিশেল ইও, স্টেফানি সু এবং কি হুই কোয়ান। আরেকজন হলেন হং চাও (দ্য হোয়েল)।

আশির দশকের মাঝামাঝি ‘দ্য গুনিস’ (১৯৮৫) ও ‘ইন্ডিয়ানা জোন্স অ্যান্ড দ্য টেম্পল অব ডুম’ ছবির সুবাদে শিশুশিল্পী হিসেবে খ্যাতি পান ভিয়েতনামের অভিনেতা কি হুই কোয়ান। ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির মাধ্যমে দীর্ঘ ৩০ বছর পর বড় পর্দায় ফিরেছেন তিনি। আর ফিরেই অস্কার মনোনয়ন জুটে গেলো তার কপালে।

‘উইমেন টকিং’ উপেক্ষা ও চমক

সেরা অভিনেত্রী বিভাগের দৌড়ে ভায়োলা ডেভিস (দ্য ওম্যান কিং) ও ড্যানিয়েল ডেডওয়াইলার (টিল) থাকবেন বলে আশা করা হয়েছিল। কিন্তু মনোনয়ন তালিকায় তাদের জায়গা হয়নি। হলিউডের প্রথম সারির তারকাদের মধ্যে টম ক্রুজ (টপ গান: ম্যাভেরিক), ব্র্যাড পিট ও মার্গট রবি (ব্যাবিলন) উপেক্ষিত হয়েছেন। ‘এম্পায়ার অব লাইট’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে অলিভিয়া কোলম্যান মনোনয়ন পাবেন বলে ধারণা ছিল অনেকের। কিন্তু সেটি ভুল প্রমাণিত হয়েছে। সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য পল ড্যানোকে নিয়ে প্রত্যাশা থাকলেও জায়গা পাননি তিনি। এছাড়া সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে ‘উইমেন টকিং’ ছবির জন্য আইরিশ তারকা জেসি বাকলির কপালে মনোনয়ন জোটেনি।

‘টু লেসলি’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে ব্রিটিশ তারকা আন্ড্রেয়া রাইজবরার মনোনয়ন পাওয়াটা অন্যতম চমক। টেক্সাসবাসী মদ্যপ মায়ের চরিত্রে অভিনয় করেছেন তিনি। লটারি জেতার পর নেশা থেকে বেরিয়ে আসার চেষ্টা করেন তিনি। হলিউডের প্রথম সারির অভিনেত্রীরা তার ছবির ভূয়সী প্রশংসা করেছেন এবং বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছেন। তারা হলেন কেট উইন্সলেট, গোয়াইনেথ প্যালট্রো, অ্যামি অ্যাডামস, জেনিফার অ্যানিস্টন, শার্লিজ থেরন, সুজান সারান্ডন ও কুর্টনি কক্স।

সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে আমেরিকান তারকা ব্রায়ান টাইরি হেনরি আরেক চমক। অ্যাপল টিভি প্লাসের ‘কজওয়ে’ ছবিতে গ্যারেক মালিকের চরিত্রে অভিনয় করেছেন তিনি, যার বেদনাদায়ক অতীত আছে। এতে তার সহশিল্পী জেনিফার লরেন্স। একই বিভাগে ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য জাড হার্শের মনোনীত হওয়া বেশ চমকের।

সারাহ পলি সেরা চলচ্চিত্র বিভাগে একজন নারী

এবারের অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগে মনোনীত ১০টি ছবির মধ্যে কেবল একটির পরিচালক নারী। এটি হলো সারাহ পলির ‘উইমেন টকিং’। এটি তৈরি হয়েছে বলিভিয়ার মানিতোবা কলোনিতে নারীদের ওপর অমানবিক নির্যাতনের সত্যি ঘটনা অবলম্বনে।

তবে সেরা পরিচালক বিভাগে জায়গা পাননি কোনও নারী। সেরা পরিচালক হিসেবে মনোনীতরা হলেন মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন), ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স), স্টিভেন স্পিলবার্গ (দ্য ফেবলম্যানস), টড ফিল্ড (টার) এবং রুবেন অস্টলান্ড (ট্রায়াঙ্গেল অব স্যাডনেস)।

তালিকায় কান উৎসবের ছবি

৭৫তম কান উৎসবে স্বর্ণ পাম জয়ী সুইডেনের রুবেন অস্টলান্ড পরিচালিত ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক ও সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে মনোনীত হয়েছে।

আটটি বিভাগে মনোনীত ব্যাজ লারম্যান পরিচালিত ‘এলভিস’ এবং ছয়টি বিভাগে মনোনীত জোসেফ কসিনস্কির ‘টপ গান: ম্যাভেরিক’ কান উৎসবের ৭৫তম আসরের অফিসিয়াল সিলেকশনে দেখানো হয়। সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত ভারতের শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ স্পেশাল স্ক্রিনিংয়ে প্রদর্শিত হয়েছে কান উৎসবে।

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে মনোনীত হয়েছে ৭৫তম কান উৎসবে গ্রাঁ প্রিঁ জয়ী বেলজিয়ামের লুকাস দোন্ত পরিচালিত ‘ক্লোজ’, জুরি প্রাইজ পাওয়া পোল্যান্ডের ইয়া স্কোলিমোস্কির ‘ইও’। একই বিভাগে মনোনীত বাকি ছবিগুলো হলো ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ (জার্মানি), ‘আর্জেন্টিনা ১৯৮৫’ (আর্জেন্টিনা) এবং ‘দ্য কোয়ায়েট গার্ল’ (আয়ারল্যান্ড)। ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ ভারতের ইতিহাস

সেরা মৌলিক গান বিভাগে মনোনয়ন পেয়েছে এসএস রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’। অস্কারের সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র শাখার বাইরে অন্য কোনোটিতে মনোনীত প্রথম ভারতীয় ছবি হিসেবে ইতিহাস গড়েছে ‘আরআরআর’। সেরা মৌলিক গান বিভাগে ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’-এর জন্য লেডি গাগা এবং ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ ছবির ‘লিফট মি আপ’-এর সুবাদে মনোনয়ন পেয়েছেন রিয়ানা। একই বিভাগে মনোনীত হয়েছেন ডায়েন ওয়ারেন (গান: অ্যাপ্লজ, ছবি: টেল ইট লাইক অ্যা ওম্যান) এবং ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির গান ‘দিস ইজ অ্যা লাইফ’ (রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি)।

৯৫তম অস্কারের সেরা প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে ভারতীয় পরিচালক শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’। একই বিভাগে মনোনয়ন পাওয়া বাকি চার প্রামাণ্যচিত্র হলো ‘অল দ্য বিউটি অ্যান্ড দ্য ব্লাডশেড’, ‘ফায়ার অব লাভ’, ‘নাভালনি’ এবং ‘অ্যা হাউস মেড অব স্প্লিন্টার্স’।

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র বিভাগে মনোনীত হয়েছে ভারতের ‘দ্য এলিফ্যান্ট হুইসপারার্স’। একই বিভাগে মনোনয়ন পাওয়া বাকি চার স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র হলো ‘হাউল আউট’, ‘হাউ ডু ইউ মেজার অ্যা ইয়ার?’, ‘দ্য মার্থা মিচেল ইফেক্ট’ এবং ‘স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট’। এনটিআর ও রামচরণ ৯০ বছরের তরুণ!

এবারের অস্কারে সেরা মৌলিক সুর বিভাগে ‘দ্য ফেবলম্যানস’ ছবির জন্য মনোনয়ন পেয়েছেন জন উইলিয়ামস। তার বয়স ৯০ বছর ৩৫০ দিন। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে মনোনীত সবচেয়ে বয়স্ক তারকা তিনিই। তার পাশাপাশি সেরা মৌলিক সুর বিভাগে মনোনয়ন পেয়েছেন জার্মান পিয়ানোবাদক ভলকার বার্টেলমান (অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট), আমেরিকান সুরস্রষ্টা জাস্টিন হারউইৎজ (ব্যাবিলন), কার্টার বারওয়েল (দ্য বানশিজ অব ইনিশেরিন) এবং আমেরিকান ব্যান্ড সান লাক্স (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)।

ওটিটি প্ল্যাটফর্মের হতাশা

৯৪তম অস্কারে ‘কোডা’র মাধ্যমে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতে ইতিহাস গড়ে অ্যাপল টিভি প্লাস। কিন্তু এবারের আসরে ওটিটি প্ল্যাটফর্মের দাপট নেই। কেবল নেটফ্লিক্সের ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে। সেরা রূপান্তরিত চিত্রনাট্য বিভাগে মনোনীত ‘গ্লাস ওনিয়ন: অ্যা নাইভস আউট মিস্টোরি’ এবং সেরা অ্যানিমেটেড সিনেমা বিভাগে মনোনয়ন পাওয়া “গিয়ের্মো দেল তোরো’স পিনোকিও” নেটফ্লিক্সের। ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ প্রেক্ষাগৃহে মুক্তির তিন মাস পর ডিজনি প্লাসে এসেছে। গতবার নেটফ্লিক্স, অ্যাপল ও অ্যামাজন মিলে ৩৭টি মনোনয়ন পেলেও এবার জুটেছে ১৯টি। ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’

মঙ্গলবার (২৪ জানুয়ারি) মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়। আগামী ১২ মার্চ হলিউডের ডলবি থিয়েটারে ৯৫তম অস্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন তারকারা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন আমেরিকান তারকা জিমি কিমেল। এবিসি নেটওয়ার্কের মাধ্যমে বাংলাদেশসহ বিশ্বের ২০০টিরও বেশি দেশে সরাসরি দেখানো হবে জমকালো এই আয়োজন।

/এমএম/
সম্পর্কিত
৯৫তম অস্কারে মনোনয়ন পেলেন যারা
৯৫তম অস্কারে মনোনয়ন পেলেন যারা
অস্কারের মনোনয়ন ঘোষণার দায়িত্বে মুসলিম অভিনেতা!
অস্কারের মনোনয়ন ঘোষণার দায়িত্বে মুসলিম অভিনেতা!
অস্কার শর্টলিস্টে ভারত-পাকিস্তান: সিনেমা দুটিতে কী আছে
অস্কার শর্টলিস্টে ভারত-পাকিস্তান: সিনেমা দুটিতে কী আছে
অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘হাওয়া’, ভারত-পাকিস্তানের রেকর্ড
অস্কারের সংক্ষিপ্ত তালিকায় নেই ‘হাওয়া’, ভারত-পাকিস্তানের রেকর্ড
বিনোদন বিভাগের সর্বশেষ
কলকাতায় সিয়ামের প্রস্তুতি ও বুম্বাদা অভিজ্ঞতা
কলকাতায় সিয়ামের প্রস্তুতি ও বুম্বাদা অভিজ্ঞতা
বিয়ের কপালটা আমার খারাপ: প্রসেনজিৎ
বিয়ের কপালটা আমার খারাপ: প্রসেনজিৎ
৫ দিনে ৫০০ কোটি: গণমাধ্যমের মুখোমুখি শাহরুখ-দীপিকা
৫ দিনে ৫০০ কোটি: গণমাধ্যমের মুখোমুখি শাহরুখ-দীপিকা
পথে হলো দেখা: খানিক গল্প এবং অপার মুগ্ধতা
পথে হলো দেখা: খানিক গল্প এবং অপার মুগ্ধতা
হালুম, টুকটুকি, ইকরি ও শিকুর নতুন বন্ধু জুলিয়া
হালুম, টুকটুকি, ইকরি ও শিকুর নতুন বন্ধু জুলিয়া