X
রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩
১৪ মাঘ ১৪২৯

পাঠান: দেশে দেশে উৎসব, পজিটিভ রিভিউ, তবু বাতিল শো!

বিনোদন ডেস্ক
২৫ জানুয়ারি ২০২৩, ১৯:০৫আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ০০:২০

২১ ডিসেম্বর, ২০১৮ থেকে ২৫ জানুয়ারি, ২০২৩; পাক্কা ৪৯ মাস পর নিজের সিনেমা নিয়ে বড় পর্দায় ফিরলেন বলিউডের বাদশাহ শাহরুখ খান। এর মাঝে কয়েকটি ছবিতে অতিথি পাখির মতো উঁকি দিয়েছেন বটে। কিন্তু ঝড়ো বৃষ্টির স্বাদ কি কুয়াশায় মেটে!
 
বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ভক্তদের দীর্ঘ অপেক্ষায় ইতিরেখা টানলেন এসআরকে। বুধবার (২৫ জানুয়ারি) বিশ্বের শতাধিক দেশের ৮ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে তার ছবি ‘পাঠান’। এই ছবি ঘিরে আগ্রহ, উন্মাদনা, আলোচনা, বিতর্ক, সমালোচনা সবই চরম পর্যায়ে এখন। তাই বক্স অফিসে যে বড়সড় ধামাকা হতে যাচ্ছে, তা একপ্রকার নিশ্চিত।
 
মুক্তির পর থেকে চারদিক থেকে ‘পাঠান’র ইতিবাচক প্রতিক্রিয়া আসছে। এমনকি বলিউডের তারকারাও পর্যন্ত ফার্স্ট ডে ফার্স্ট শো দেখার জন্য কাকডাকা ভোরে ছুটেছেন সিনেমা হলে। বেরিয়ে এসে জানিয়েছেন প্রতিক্রিয়া। বিস্ময়কর বিষয় হলো, ‘পাঠান’ শো বাতিল করার খবরও মিলছে কিছু অঞ্চল থেকে। তবে সে বিষয়ে যাওয়ার আগে, ছবিটি দেখে তারকা ও বিশ্লেষকদের প্রতিক্রিয়া কেমন ছিল, সেটি জানা জরুরি।
 
‘গ্যাংস অব ওয়াসিপুর’ খ্যাত নন্দিত নির্মাতা অনুরাগ কাশ্যপ বলেন, ‘শাহরুখ খানকে এত সুন্দর আগে কখনও লাগেনি। তাকে দেখার জন্যই এসেছি, আর মন ভরে গেছে। ভয়ংকর অ্যাকশন সিনেমা। আর কী বডি বানিয়েছেন শাহরুখ! এরকম চরিত্রে প্রথম দেখলাম তাকে।’
 
‘পাঠান’কে ৫-এর মধ্যে সাড়ে ৩ রেটিং দিয়েছে পিঙ্কভিলা। বলিউডভিত্তিক এই পোর্টালের রিভিউতে বলা হয়েছে, ‘ব্লকবাস্টার হিট হওয়ার জন্য সব উপাদান রয়েছে ছবিটিতে। অ্যাকশন, থ্রিল, আবেগ ও নাটকীয়তার উপযুক্ত সমন্বয় করা হয়েছে। যে দৃশ্যে শাহরুখ খানকে পরিচয় করানো হয়েছে, বলা বাহুল্য এটা তার ক্যারিয়ারের সেরা! ভারতীয় সিনেমার সত্যিকার অর্থের সুপারস্টার রূপে দেখানো হয়েছে।’

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে ‘পাঠান’কে দেওয়া হয়েছে ৩/৫ রেটিং। রিভিউতে বলা হয়েছে, “বলিউড ফিরে এসেছে, শাহরুখ খান ফিরে এসেছেন। স্পাই ঘরানার হিন্দি সিনেমায় ‘পাঠান’ ভিন্নমাত্রা যোগ করলো। বিরতিহীন অ্যাকশন, ঝলমলে কেন্দ্রীয় চরিত্র, আবেগ; একটি অ্যাকশন সিনেমায় যা দরকার, সবই আছে।’’

বলিউডের সিনেমা ও বাণিজ্য বিশ্লেষক তরন আদর্শ ‘পাঠান’কে ৪.৫/৫ রেটিং দিয়েছেন। তার প্রতিক্রিয়া, ‘একশব্দে বললে- ব্লকবাস্টার। ছবিটিতে সব আছে, তারকাশক্তি, স্টাইল, বিশালতা, গান, ইমোশন, চমক এবং অবশ্যই শাহরুখ খানের প্রত্যাবর্তন। ২০২৩ সালের প্রথম ব্লকবাস্টার।’

বিশ্লেষক সুমিত কাদেলও ছবিটিকে ৪.৫/৫ রেটিং দিয়েছেন। তার মতে, ছবির নির্মাণ, চিত্রনাট্য, কোরিওগ্রাফি, সংলাপ, ব্যাকগ্রাউন্ড মিউজিক, অভিনয় সবই দুর্দান্ত। শেষ ২০ মিনিট এবং সালমান খানের ক্যামিও দর্শকের মনে ঝড় তুলে দিয়েছে। 
বলিউডপ্রেমী ও সমালোচকরা প্রশংসায় পঞ্চমুখ হওয়া সত্ত্বেও বাতিল হয়েছে ‘পাঠান’র অনেক শো। না, দর্শকের অভাবে নয়; বরং কিছু কট্টর হিন্দুপন্থি ভারতের বিভিন্ন অঞ্চলের প্রেক্ষাগৃহে হামলা চালাচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, কর্ণাটক রাজ্যের স্বরূপা ও নর্থকী প্রেক্ষাগৃহের শো বন্ধ করার জন্য হামলা চালায় কিছু মানুষ। এজন্য অন্তত ৩০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে রাজ্যের বেলগম শহরের খাদেরবাজার থানায়।
 
ছবিতে সালমান ও শাহরুখ ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন থেকে জানা গেছে, মধ্যপ্রদেশ রাজ্যের ইন্দোর শহরে বিক্ষোভের মুখে ‘পাঠান’র সকালের শো বাতিল করা হয়েছে। বিক্ষোভকারীদের অভিযোগ, এই ছবিতে ‘বেশরম রঙ’ শিরোনামের গান দ্বারা হিন্দু ভাবাবেগে আঘাত করা হয়েছে।
 
‘হিন্দু জাগরণ মঞ্চ’ নামের একটি সংগঠনের সমর্থকরা গেরুয়া পতাকা ও লাঠিসোঁটা হাতে নিয়ে হলের ভেতরে গিয়ে পর্যন্ত দর্শকদের বের করে দিয়েছে। এছাড়া ‘বজরং দল’ সমর্থকরাও ইন্দোরের কাস্তুর সিনেমা হলের সামনে বিক্ষোভ করেছে। 

উল্লেখ্য, ‘পাঠান’ ছবিটি নিয়ে অনেক দিন ধরেই হিন্দুত্ববাদীদের একাংশ বিক্ষোভ করে আসছে। রাজপথে মিছিল, ভাঙচুর থেকে শুরু করে শাহরুখ খানকে প্রাণনাশের হুমকিও দিয়েছে। তবে গত ১৯ জানুয়ারি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘পাঠান’র সমর্থনে কথা বলেছেন। ছবিটি বলিউডের দুরবস্থা কাটাতে পারে বলেও প্রত্যাশা তার।
 
‘পাঠান’ নির্মাণ করেছেন সিদ্ধার্থ আনন্দ। যিনি এর আগে অ্যাকশন ফিল্ম ‘ওয়ার’ বানিয়ে বক্স অফিসে ঝড় তুলেছিলেন। এই ছবিতে শাহরুখের নায়িকা দীপিকা পাড়ুকোন। খলনায়ক হিসেবে আছেন জন আব্রাহাম। এছাড়াও আছেন ডিম্পল কাপাডিয়া, আশুতোষ রানা, গৌতম রোড়ে, মনিশ ওয়াদওয়া এবং অতিথি চরিত্রে সালমান খান। ২৫০ কোটি রুপি বাজেটের ছবিটির প্রযোজক যশরাজ ফিল্মস।

/কেআই/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
হিন্দি সিনেমা আমদানির পক্ষে রিয়াজ, দিলেন ব্যাখ্যাও
হিন্দি সিনেমা আমদানির পক্ষে রিয়াজ, দিলেন ব্যাখ্যাও
নাটকে নয়ন-তারা হলেন তৌসিফ-তিশা
নাটকে নয়ন-তারা হলেন তৌসিফ-তিশা
মারা গেছেন ব্রিটিশ অভিনেত্রী সিলভিয়া সিমস 
মারা গেছেন ব্রিটিশ অভিনেত্রী সিলভিয়া সিমস 
যে জুটি কখনও ব্যর্থ হয়নি
যে জুটি কখনও ব্যর্থ হয়নি
১৫ পেরিয়ে ‘শূন্য’ দিলো ভালোবাসার উপহার (ভিডিও)
১৫ পেরিয়ে ‘শূন্য’ দিলো ভালোবাসার উপহার (ভিডিও)