X
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩
২০ মাঘ ১৪২৯

ভাষার মাসে ‘অ্যাশেজ’ ইভানের দুই উপহার

বিনোদন রিপোর্ট
২৬ জানুয়ারি ২০২৩, ১১:০৫আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১১:৫৮

গান আর লেখালেখি, ছোটবেলা থেকে দুটোর চর্চাই করে এসেছেন জুনায়েদ ইভান। ‘অ্যাশেজ’ ব্যান্ডের ভোকাল হিসেবে পেয়েছেন পরিচিতি। তবে কণ্ঠের বাইরে তিনি যে ব্যান্ডটির প্রায় সব গানের রচয়িতা, সেটাও ভক্তদের জানা।
 
যদিও ব্যান্ডের হয়ে এক যুগের পথচলায় গানের বাইরে ইভানকে পাওয়া যায়নি। তবে ২০২১ সালের বইমেলায় লেখক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। প্রকাশ হয় তার প্রথম উপন্যাস ‘শেষ’। এরপর ২০২২ সালের বইমেলায় তিনি ‘অন্যমনস্ক’ নামের একটি গল্পগ্রন্থ উপহার দেন। দুটি বই-ই বিক্রিতে শীর্ষস্থান দখল করেছিলো। এজন্য পেয়েছিলেন বেস্ট সেলার অ্যাওয়ার্ডও।
 
এবারের বইমেলায়ও একটি বই আনছেন জুনায়েদ ইভান। নাম ‘নিকটবর্তী ব্যবধান’। এটি মূলত কবিতার বই। যেখানে ৫০টি কবিতা স্থান পাচ্ছে। এগুলোর সিংহভাগই মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব, মানুষের ভাবনার নানান দিক নিয়ে রচিত। 

জুনায়েদ ইভান বাংলা ট্রিবিউনকে জানান, ৫ ফেব্রুয়ারি থেকে বইমেলায় তার কাব্যগ্রন্থটি পাওয়া যাবে। বর্তমানে রকমারিতে প্রি অর্ডার চলছে।
 
বইটি নিয়ে ইভানের বক্তব্য, ‘ঠিক কবে থেকে কবিতা লিখছি, তা নির্দিষ্ট করে বলা মুশকিল। কারণ আমি কখনও আয়োজন করে কবিতা লিখিনি। যখন যা ভাবনায় এসেছে, সেটাই শব্দবন্দি করেছি। তো খেয়াল করলাম বেশ কিছু কবিতা জমে গেছে, একটা বই করা যায়। সেজন্যই ৫০টি কবিতা বাছাই করে বইটি সাজালাম।’

শুধু বিক্রি কিংবা বেস্টসেলার অ্যাওয়ার্ডের জন্য বই লেখার পক্ষে নন জুনায়েদ ইভান। তার মতে, ‘হাজারো মানুষ বই কিনলো, অটোগ্রাফ নিলো, ছবি তুললো, কিন্তু বইটি খুলেও দেখলো না! এতে কোনও সার্থকতা নেই। বরং অল্প কিছু মানুষও যদি আমার ভাবনা, দর্শনের জায়গাগুলো বুঝতে পারেন, নিজের মধ্যে কিছু উপলব্ধি করতে পারেন, সেটাই আমার আনন্দ। আর বেশি বিক্রির উদ্দেশে যে আমি বই লিখি না, তা আমার লেখার বিষয়বস্তু খেয়াল করলেই বুঝতে পারবেন। উপন্যাস হোক বা গল্পের বই, আমি কিন্তু মানুষের চিন্তার জগতের জটিলতার বিভিন্ন দিক তুলে ধরেছি। কবিতার বইতেও তাই থাকছে। যাদের চিন্তার গভীরতা কম, তাদের জন্য আমার বইগুলো একটু জটিলই।’

জুনায়েদ ইভান ও বইয়ের প্রচ্ছদ কবিতার পাশাপাশি গানের খবরও দিলেন ‘অ্যাশেজ’ তারকা। জানালেন, ভাষার মাসেই ব্যান্ডের নতুন গান প্রকাশ করছেন। এরপর মার্চে আরেকটি গান প্রকাশের মধ্য দিয়ে ‘অন্তঃসারশূন্য’ অ্যালবামের প্রকাশনা সারবেন।
 
গেলো ডিসেম্বরে ইউরোপের তিন দেশে (জার্মানি, নেদারল্যান্ডস ও ফ্রান্স) কনসার্ট করে এসেছে টিম ‘অ্যাশেজ’। আগামী এপ্রিলে ফের দেশের বাইরে যাচ্ছেন তারা। এবারের গন্তব্য প্রতিবেশী কলকাতা শহর।

/কেআই/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শাহরুখকে নিয়ে পশ্চিমাদের প্রতি পাওলো কোয়েলহোর বার্তা
শাহরুখকে নিয়ে পশ্চিমাদের প্রতি পাওলো কোয়েলহোর বার্তা
‘বীরকন্যা প্রীতিলতা’ ১০ এবং ‘ভাগ্য’ ২১ হলে
এ সপ্তাহের সিনেমা‘বীরকন্যা প্রীতিলতা’ ১০ এবং ‘ভাগ্য’ ২১ হলে
ফের ইউএনডিপি’র শুভেচ্ছাদূত জয়া আহসান
ফের ইউএনডিপি’র শুভেচ্ছাদূত জয়া আহসান
এবার ‘রেনেসাঁ’ ট্যুরে বিয়ন্সে নোলস
এবার ‘রেনেসাঁ’ ট্যুরে বিয়ন্সে নোলস
‘ফারাজ’ মুক্তির বাধা কাটার পর বাংলা ট্রিবিউনকে যা বললেন হানসাল মেহতা
‘ফারাজ’ মুক্তির বাধা কাটার পর বাংলা ট্রিবিউনকে যা বললেন হানসাল মেহতা