X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তরুণ ১৪ নাট্যকর্মী পাচ্ছেন সম্মাননা

বিনোদন রিপোর্ট
১২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৫আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৪৫

বলা হয়, অভিনয়শিল্পের ভিত গড়ে দেয় মঞ্চ। সেই মঞ্চে দিনরাত এক করে পড়ে থাকেন নাট্যপ্রেমীরা। খেয়ে-না খেয়ে তাদের সেই সংগ্রামের ছিটেফোঁটাও সামনে আসে না। এই লড়াকু সময়টা তরুণদের জন্য একটু বেশিই কঠিন। প্রায় প্রাপ্তিহীন থেকেই সংগ্রাম চালিয়ে যেতে হয় তাদের।

তরুণ নাট্যকর্মীদের প্রচেষ্টা ও সাধনাকে স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নিয়েছে এথিক নাট্যদল। গত বছর থেকে তারা তরুণ নাট্যশিল্পীদের সম্মাননা দিচ্ছে। এবার ঢাকার ১৪ জন কর্মী পাচ্ছেন এ সম্মাননা।

এথিক’র ১৪ বছর উদযাপন উপলক্ষে আগামী ১৩ ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় এ সম্মাননা প্রদান করা হবে। এথিক তারুণ্য সম্মাননা যারা পাচ্ছেন, তারা হলেন- আরণ্যক নাট্যদলের রেজওয়ান পারভেজ, থিয়েটারের লিটা খান, ঢাকা থিয়েটারের জয়শ্রী মজুমদার লতা, লোক নাট্যদলের ফজলুল হক, প্রাচ্যনাটের ডায়না ম্যারিলিন চৌধুরী, থিয়েটার আর্ট ইউনিটের সজল চৌধুরী, প্রাঙ্গণেমোর সুবক্তগীন শুভ, শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ইনতিশা তাশদীদ তাহা, স্বপ্নদলের শিশির সিকদার, মহাকাল নাট্য সম্প্রদায়ের ইকবাল হোসেন চৌধুরী, বটতলার মাহবুব মাসুম, অনুস্বর এর আর সম্পদ, বাতিঘরের সাদ্দাম রহমান ও থিয়েটার ৫২ এর আদিব মজলিশ খান।

প্রশ্ন হতে পারে কেন ১৪ জনকে সম্মাননা দেওয়া হচ্ছে। এথিক নাট্যদলের পক্ষ থেকে বলা হয়েছে, গেলো বছর তারা ৫০ জনকে সম্মাননা দিয়েছিলেন। তবে পরে সিদ্ধান্ত নেন দলের জন্মদিন সংখ্যার সঙ্গে মিল রেখেই সম্মাননা দেবেন। যেহেতু এ বছর তারা ১৪ বছরে পা দিয়েছেন, তাই ১৪ জনের হাতেই তুলে দেবেন তারুণ্য সম্মাননা। আগামী বছরগুলোতে এক এক করে সংখ্যাটি বাড়বে।

জানা গেছে, ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় অনুষ্ঠিতব্য এ সম্মাননা প্রদানে উপস্থিত থাকবেন নাট্যজন রামেন্দু মজুমদার, মঞ্চ সারথি আতাউর রহমান এবং গ্রুপ থিয়েটার ফেডারেশানের চেয়ারম্যান লিয়াকত আলী লাকী। সম্মাননা প্রদান শেষে রেজানুর রহমান রচিত ও নির্দেশিত এথিক’র নতুন নাটক ‘রাজদ্রোহী’ মঞ্চস্থ হবে।

/কেআই/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!