X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

নতুন আয়োজনে আসছে গাজী মাজহারুল আনোয়ারের গান

বিনোদন রিপোর্ট
১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৪আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০৬

শ্রোতা কিংবা সংগীতশিল্পীদের কাছে যদি বাংলা গানের একজন গীতিকবির নাম জানতে চাওয়া হয়, তাহলে অধিকাংশই বলবেন গাজী মাজহারুল আনোয়ারের নাম। কেননা এই ভূমিকায় তার ধারেকাছেও যে কেউ নেই! ২০ হাজারের বেশি গান লিখে গেছেন তিনি। এর মধ্যে নন্দিত ও কালের সীমানাজয়ী গানের তালিকাও বেশ লম্বা।

তার সৃষ্ট অমর কিছু গান নিয়েই সাজানো হয়েছে ‘আইপিডিসি আমাদের গান’র নতুন সিজন। ফিউশনধর্মী এই অনুষ্ঠানের নতুন সিজনের প্রচার শুরু হচ্ছে আগামী ২৩ ফেব্রুয়ারি। এবার মোট আটটি গান প্রকাশ হবে। যেগুলো গেয়েছেন এ প্রজন্মের শিল্পীরা।

বিষয়টি নিয়ে বাংলা ট্রিবিউনকে বিস্তারিত জানালেন গাজী মাজহারুল আনোয়ারের কন্যা, গায়িকা দিঠি আনোয়ার। তিনি বলেন, “ওরা (আইপিডিসি) এতদিন ফোক গান নিয়ে কাজ করেছে। এবারের সিজনটি আব্বুর গানের ওপর করছে। আটটি গানকে নতুনভাবে সংগীতায়োজন করে, এই প্রজন্মের শিল্পীদের দিয়ে গাওয়ানো হয়েছে। ওদের মূল নাম ‘আইপিডিডিসি আমাদের গান’ তো থাকছে, সঙ্গে থাকবে ‘ট্রিবিউট টু গাজী মাজহারুল আনোয়ার’।”

দিঠি জানান, সবগুলো গানের নতুন সংগীতায়োজন করেছেন ইমন সাহা। এগুলোর ভিডিও ধারণ করা হয়েছে এফডিসিতে, আকর্ষণীয় সেটে। গানগুলো গেয়েছেন দিঠি আনোয়ার, নন্দিতা, প্রিয়াঙ্কা বিশ্বাস, ইউসুফ, মেজবাহসহ এ প্রজন্মের অনেকে।

শিল্পীদের (একাংশ) সঙ্গে দিঠি আনোয়ার প্রথম গান হিসেবে প্রকাশ হবে ‘আকাশের হাতে আছে একরাশ নীল’। এটিই গাজী মাজহারুল আনোয়ারের লেখা প্রথম প্লেব্যাক। যার মাধ্যমে ঢাকাই সিনেমায় গীতিকবি হিসেবে উত্থান হয়েছিলো তার। গানটি নতুনভাবে গেয়েছেন প্রিয়াঙ্কা ও মেজবাহ।

আগামী ২২ ফেব্রুয়ারি গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন। এ উপলক্ষেই ২৩ ফেব্রুয়ারি প্রথম গান উন্মুক্ত করা হবে অন্তর্জালে। এজন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দিঠি আনোয়ারের বাসায়।

গান সংরক্ষণ ও প্রজন্মের কাছে ছড়িয়ে দেওয়ার নতুন এই আয়োজন সম্পর্কে দিঠি আনোয়ার বলেন, “মূল পরিকল্পনাটা আমাদের পরিবারের। আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম, আব্বুর গানগুলোকে সংরক্ষণ করবো। এখন যেহেতু ডিজিটাল যুগ, সেজন্য ইউটিউবে একটি ডিজিটাল আর্কাইভ করার সিদ্ধান্ত নিই। সেই লক্ষ্যেই আইপিডিসির সঙ্গে যোগাযোগ করি। তারাও খুব আগ্রহ নিয়ে, আন্তরিকতার সঙ্গে এগিয়ে এসেছেন। আগামীতে আরও সিজন আসবে।’

সংগীতায়োজনে ব্যস্ত ইমন সাহা এ আয়োজনে গানের সঙ্গে ৩০ সেকেন্ডের একটি বিশেষ অংশ থাকবে; যেখানে গানটির পেছনের গল্প, সুরকার-সংগীত পরিচালকদের তথ্য সব স্থান পাবে। দিঠি জানান, ২৩ ফেব্রুয়ারি প্রথম গান প্রকাশের পর প্রতি মাসে একটি করে গান প্রকাশ্যে আসবে।

শুধু অন্তর্জালে গান প্রকাশেই সীমাবদ্ধ নয়, গাজী মাজহারুল আনোয়ারের সৃষ্টিকর্মকে সংরক্ষণ করতে নিয়মিত বইও প্রকাশ করা হবে। দিঠির ভাষ্য, “গেলো বছর আব্বুর জন্মদিনে ‘অল্প কথার গল্প গান’ নামে একটি বই বের হয়েছে। সেটার নতুন দুটো সংস্করণ এ বছর প্রকাশিত হয়েছে। সামনে ধারাবাহিকভাবে আরও আসবে। এখানে আব্বুর লেখা বিভিন্ন গানের সঙ্গে সেগুলোর পেছনের গল্প রয়েছে। গানের গল্প-ইতিহাসের অনেক কিছুই আব্বু বলে গেছেন। আমরা সেগুলো লিপিবদ্ধ করে রেখেছি। সেগুলো দিয়েই বই করা হচ্ছে। আব্বুর তো বিশ হাজারের বেশি গান। সবগুলো এখনও সংগ্রহ করতে পারিনি। প্রায় পাঁচ হাজারের মতো সংগ্রহ করেছি। ধাপে ধাপে আরও সংগ্রহ করবো আর বইতে উঠে আসবে।’

দিঠি জানান, ‘অল্প কথার গল্প গান’ বইয়ের প্রথম সংস্করণে ২৫০টি গানের কথা ও ১০০টি গানের পেছনের ইতিহাস রয়েছে। দ্বিতীয় ও তৃতীয় সংস্ক্ররণে ১০০টি গানের কথা এবং ২৫ গানের গল্প রাখা হয়েছে।

/কেআই/
সম্পর্কিত
‘ফিরতে হবে গাজী মাজহারুল আনোয়ারদের কাছেই’
‘ফিরতে হবে গাজী মাজহারুল আনোয়ারদের কাছেই’
দুই সংগীত কিংবদন্তির আসা-যাওয়ার দিন
দুই সংগীত কিংবদন্তির আসা-যাওয়ার দিন
৮ শিল্পীর কণ্ঠে সেই ঐতিহাসিক গান (ভিডিও)
৮ শিল্পীর কণ্ঠে সেই ঐতিহাসিক গান (ভিডিও)
সুবর্ণা মুস্তাফার ভাষায় ‘গাজী চাচা’ ও বাংলা গানের মানপত্র
স্মরণে গাজী মাজহারুল আনোয়ারসুবর্ণা মুস্তাফার ভাষায় ‘গাজী চাচা’ ও বাংলা গানের মানপত্র
বিনোদন বিভাগের সর্বশেষ
মনামী: সবচেয়ে সহজ মানুষ চঞ্চলদা
মনামী: সবচেয়ে সহজ মানুষ চঞ্চলদা
এবারের গন্তব্য যুক্তরাষ্ট্র
এবারের গন্তব্য যুক্তরাষ্ট্র
আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক: মেরিল স্ট্রিপ
আমি চাচ্ছিলাম না, দৃশ্যটা শেষ হোক: মেরিল স্ট্রিপ
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক
কান উৎসব ২০২৪ছয় মিনিটের অভিবাদন, নিয়ম ভাঙলেন এই নায়ক