X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

দু’বার স্বর্ণপাম জয়ের পর কানের প্রধান বিচারক

বিনোদন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১১আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৭

কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের নেতৃত্ব দেবেন সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ড। আয়োজকরা মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এই ঘোষণা দিয়েছে। জুরি প্রেসিডেন্ট হিসেবে তাকে পেয়ে কান কর্তৃপক্ষ উচ্ছ্বসিত।

কান উৎসবে ৫০ বছর পর প্রধান বিচারক হলেন সুইডেনের কোনও নির্মাতা। সর্বশেষ ১৯৭৩ সালে এই দায়িত্ব পালন করেন কিংবদন্তি নির্মাতা ইনগ্রিড বার্গম্যান।

কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম দুইবার জিতেছেন রুবেন অস্টলুন্ড। দু’বার স্বর্ণপাম জয়ীদের মধ্যে এর আগে আমেরিকার ফ্রান্সিস ফোর্ড কপোলা এবং বসনিয়া ও হার্জেগোভিনার এমির কুস্টুরিকা কান উৎসবে বিচারকদের প্রধান হয়েছিলেন। তবে রুবেন অস্টলুন্ড প্রথম কোনও নির্মাতা যিনি স্বর্ণপাম জয়ের পরের বছরেই বিচারকদের প্রধান হিসেবে দায়িত্ব পেলেন।

এক বিবৃতিতে রুবেন অস্টলুন্ড বলেন, ‘কান উৎসবের প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি হিসেবে আমার ওপর আস্থা রেখে যে সম্মান দেখানো হলো তাতে আমি আনন্দিত, গর্বিত ও ধন্য। এর অংশ হতে পারা বিশেষ ব্যাপার।’

৪৮ বছর বয়সী এই নির্মাতা যোগ করেন, ‘আমার সহকর্মী বিচারকদের চলচ্চিত্রের সামাজিক কর্তব্যের কথা মনে করিয়ে দেবো। যেকোনও ভালো চলচ্চিত্রের সঙ্গে সম্মিলিত অভিজ্ঞতার সম্পর্ক রয়েছে। এটি আমাদের ভাবতে এবং আমরা যা দেখেছি সেসব নিয়ে আলোচনা করতে উদ্দীপনা জোগায়।’

রুবেন অস্টলুন্ড সব মিলিয়ে মাত্র ছয়টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। ২০০৪ সালে মুক্তি পায় তার প্রথম ছবি ‘দ্য গিটার মঙ্গোলয়েড’। এরপর তিনি নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ্য ছবি ‘অটোবায়োগ্রাফিক্যাল সিন নাম্বার ৬৮৮২’। ২০০৮ সালে কান উৎসবের আঁ সাঁর্তা রিগা বিভাগে স্থান পায় তার দ্বিতীয় পূর্ণদৈর্ঘ্য ছবি ‘ইনভলান্টারি’। ২০১০ সালে তিনি নির্মাণ করেন স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ইনসিডেন্ট বাই অ্যা ব্যাংক’। ৬০তম বার্লিনালে শর্টসে স্বর্ণভালুক জিতেছে এটি।

রুবেন অস্টলুন্ডের তৃতীয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘প্লে’ ২০১১ সালে কান উৎসবের সমান্তরাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে জায়গা করে নেয়। তার পরের ছবি ‘ফোর্স মেজা’ ২০১৪ সালে কান উৎসবের আঁ সাঁর্তা রিগা বিভাগে জুরি প্রাইজ জিতেছে। তার পরিচালিত ‘দ্য স্কয়ার’ ৭০তম কান উৎসবে এবং ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ ৭৫তম কান উৎসবে স্বর্ণপাম জয় করে।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
শেষ হচ্ছে ১২ দিনের উৎসব: স্বর্ণপাম নিয়ে চলছে গুঞ্জন
৭৬তম কান উৎসবশেষ হচ্ছে ১২ দিনের উৎসব: স্বর্ণপাম নিয়ে চলছে গুঞ্জন
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!