X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১
প্রস্থানে মাসুম বাবুল

আমাকে মজা করে ‘মা দুর্গা’ ডাকতেন: শাবনূর

বিনোদন রিপোর্ট
০৭ মার্চ ২০২৩, ১৭:০৪আপডেট : ০৭ মার্চ ২০২৩, ১৭:২৩

নৃত্য পরিচালক হিসেবে সাফল্য আর স্বীকৃতি খুব কম শিল্পীর কপালেই জোটে। সেই ভাগ্যবান-মেধাবীদের একজন ছিলেন মাসুম বাবুল। ঢাকাই সিনেমার বহু সফল সিনেমার নৃত্যশৈলী সামলেছেন তিনি। সোমবার (৬ মার্চ) বিকালে মারা গেছেন এই গুণী ব্যক্তি।

মাসুম বাবুলের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ঢালিউড পাড়ায়। সেই শোকের রেশ পৌঁছে গেছে দূর দেশ অস্ট্রেলিয়াতেও। সেখান থেকেই শোকস্তব্ধ বার্তা পাঠালেন একসময়ের ঢালিউড রানি শাবনূর। হয়েছেন স্মৃতিকাতর। অতীতে ফিরে বোঝাতে চাইলেন, মাসুম বাবুলের সঙ্গে তার হৃদ্যতার কথা।

শাবনূর লিখেছেন, “মাসুম বাবুল আমার অত্যন্ত পছন্দের একজন নৃত্য পরিচালক। অসাধারণ একজন গুণী নৃত্য পরিচালক ছিলেন উনি। ওনার সঙ্গে আমার অনেক স্মৃতি মনে পড়ে যাচ্ছে। উনি সেটে সবসময় সবাইকে অনেক আনন্দে মাতিয়ে রাখতেন। উনি আমাকে মজা করে ‘মা দুর্গা’ বলে ডাকতেন আর বলতেন আমার নাকি ১০টা হাত! দূর থেকে দেখলেই আমাকে বলতেন, ‘মা দুর্গা চলে আসছে!”

শোকার্ত মনের হাহাকার থেকে শাবনূর বললেন, ‘আমার অসংখ্য ছবির নৃত্য পরিচালক ছিলেন উনি। আজকে আমাদের মাঝ থেকে উনি এভাবে চলে গেছেন, এটা ভাবলেই যেন গা শিউরে উঠছে! হয়তো আরও অনেক নৃত্য পরিচালকই আসবে, কিন্তু ওনার শূন্যস্থান কখনও পূরণ হবে না। ওনার আত্মার মাগফিরাত কামনা করছি। আপনারা যে যেখানে আছেন, সবাই ওনার জন্য দোয়া করবেন। আল্লাহ ওনাকে বেহেশত নসিব করুক।’

উল্লেখ্য, বছর দেড়েক ক্যানসারের সঙ্গে লড়ছিলেন মাসুম বাবুল। ভারতের এক হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে কিছু দিন আগেই দেশে ফিরেছেন। কিন্তু নৃত্যের ছন্দে আর ফিরতে পারলেন না। সোমবার (৬ মার্চ) রাত ১১টার দিকে আজিমপুর গোরস্থানে তাকে সমাহিত করা হয়েছে।

মাসুম বাবুলের কোরিওগ্রাফি ক্যারিয়ার দীর্ঘ চার দশকের। কাজ করেছেন ‘বেদের মেয়ে জোসনা’, ‘কোটি টাকার কাবিন’, ‘বিক্ষোভ’সহ প্রায় দেড় হাজার সিনেমায়। তিনবার শ্রেষ্ঠ নৃত্য পরিচালক হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

/কেআই/এমওএফ/
সম্পর্কিত
নীরবতা ভেঙে ক্ষোভ ঝাড়লেন শাবনূর
নীরবতা ভেঙে ক্ষোভ ঝাড়লেন শাবনূর
শিল্পীদের কামব্যাক বলে কিছু নেই: শাবনূর
শিল্পীদের কামব্যাক বলে কিছু নেই: শাবনূর
হিজাবে ঢাকা মুখ, শাবনূর
হিজাবে ঢাকা মুখ, শাবনূর
‘রঙ্গনা’ দিয়েই পর্দায় ফিরছেন শাবনূর?
‘রঙ্গনা’ দিয়েই পর্দায় ফিরছেন শাবনূর?
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা